scorecardresearch
 

Vande Bharat: বন্দেভারতের যাত্রীরা এবার ফ্রিতে পাবেন দরকারি এই জিনিস, রেলের ঘোষণা

বার বন্দেভারতে উঠলেই যাত্রীরা ফ্রিতে পাবেন জলের বোতল। রেলের তরফে এই ঘোষণা করা হয়েছে। রেল নিড় জলের ৫০০ মিলিলিটারের একটি বোতল দেওয়া হবে সমস্ত যাত্রীদের। পানীয় জলের অপচয় কমানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে, সংবাদ সংস্থা এএনআই একথা জানিয়েছে।

Advertisement
বন্দেভারত এক্সপ্রেস। ফাইল ছবি বন্দেভারত এক্সপ্রেস। ফাইল ছবি
হাইলাইটস
  • এবার বন্দেভারতে উঠলেই যাত্রীরা ফ্রিতে পাবেন জলের বোতল।
  • রেলের তরফে এই ঘোষণা করা হয়েছে।

এবার বন্দেভারতে উঠলেই যাত্রীরা ফ্রিতে পাবেন জলের বোতল। রেলের তরফে এই ঘোষণা করা হয়েছে। রেল নিড় জলের ৫০০ মিলিলিটারের একটি বোতল দেওয়া হবে সমস্ত যাত্রীদের। পানীয় জলের অপচয় কমানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে, সংবাদ সংস্থা এএনআই একথা জানিয়েছে। এতদিন রাজধানী এক্সপ্রেসের মতো বন্দেভারত ট্রেনের সমস্ত যাত্রীদের জন্য এক লিটারের জলের বোতল দেওয়া হত। কিন্তু সবাই ওই জল শেষ করতে পারত না। ফলে প্রচুর জল নষ্ট হত। যেকারণেই জলের পরিমাণ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

২০১৯ সালে শতাব্দী ট্রেনগুলিতেও এক লিটারের বদলে হাফ লিটার জল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বন্দেভারত এক্সপ্রেস ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন। এখন ৪০টিরও বেশি রুটে এই ট্রেন চালু রয়েছে। নিউ দিল্লি থেকে-কানপুর-এলাহাবাদ-বারাণসী রুটে প্রথম ট্রেনটিকে ফ্ল্যাগ অফ করেছিলেন প্রধানমন্ত্রী৷ ট্রেনগুলি উচ্চগতির এই ট্রেনগুলিতে রয়েছে একাধিক আধুনিক বৈশিষ্ট্য। যেমন ওয়াইফাই সংযোগ, বিশাল কাঁচের জানালা৷ ৩২-ইঞ্চি বিনোদন পর্দা, বর্ধিত ফুটরেস্ট, এবং একটি মিনি প্যান্ট্রি। ইতিমধ্যে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং তেলেঙ্গানা সহ ভারতের বেশ কয়েকটি রাজ্যে চরম তাপপ্রবাহের মধ্যে রেলওয়ের নতুন জলের বোতল নীতির ঘোষণা এসেছে।

এদিকে, সম্প্রতিই বন্দে ভারতের খাবারের গুণমান নিয়ে প্রশ্ন উঠেছিল। বাসি খাবার পরিবেশন থেকে শুরু করে অনেক সময় মেয়াদ উত্তীর্ণ খাবার দেওয়া হচ্ছিল বলেও অভিযোগ ওঠে। এরপরই ভারতীয় রেলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ছয় মাস প্যাকেটজাত খাবার পরিবেশন করা হবে না বন্দে ভারতে। এবার টিকিট বুকিংয়ের ক্ষেত্রেও কড়া নিয়ম আনা হয়।
রেলের তরফে জানানো হয়েছে, যে সমস্ত যাত্রীরা কারেন্ট টিকিট বুকিং করবেন, তারা পছন্দমতো খাবার বাছাইয়ের সুযোগ পাবেন না। তাদের নিরামিষ খাবারই পরিবেশন করা হবে। যারা আগে থেকে টিকিট বুকিং করবেন, একমাত্র তারাই আমিষ ও নিরামিষের মধ্যে থেকে নিজের পছন্দমতো খাবার বেছে নিতে পারবেন।
 

আরও পড়ুন

Advertisement

 

Advertisement