scorecardresearch
 

Plastic Eating Fish : টপাটপ প্লাস্টিক-কণা খেয়ে ফেলবে আধ ইঞ্চির এই রোবট-মাছ

Plastic Eating Fish: চিনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি বিশেষ রোবোটিক মাছ তৈরি করেছেন। সেগুলো মাইক্রোপ্লাস্টিক খায়।

Advertisement
প্লাস্টিক সমস্যা সমাধানে কাজে দেবে এই রোবট প্লাস্টিক সমস্যা সমাধানে কাজে দেবে এই রোবট
হাইলাইটস
  • প্লাস্টিক ছাড়া আধুনিক জীবন ভাবা যায় ন
  • আবার এ কথাও সত্যি এই জিনিসটা দূষণ ছড়ায়
  • তার হাত থেকে সমাধানের জন্য চেষ্টা চালানো হচ্ছে

Plastic Eating Fish: প্লাস্টিক ছাড়া আধুনিক জীবন ভাবা যায় ন। আবার এ কথাও সত্যি এই জিনিসটা দূষণ ছড়ায়। তার হাত থেকে সমাধানের জন্য চেষ্টা চালানো হচ্ছে। তৈরি করা হচ্ছে বিকল্প জিনিসও। সে কাজে এক ধাপ এগোনো গেল বলা যেতে পারে।

সাফল্য চিনের বিজ্ঞানীদের
চিনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি বিশেষ রোবোটিক মাছ তৈরি করেছেন। সেগুলো মাইক্রোপ্লাস্টিক খায়। অর্থাৎ এমন একদিন আসবে যখন এই মাছগুলো সমুদ্রে ডুব দিয়ে মাইক্রোপ্লাস্টিকের দূষণের অবসান ঘটানোর কাজে সাহায্য় করবে। এই দাবি করেছেন বিজ্ঞানীদের একটি দল।

এক বিজ্ঞানী জানান
এর উদ্ভাবনকারী বিজ্ঞানী ওয়াং ইউয়ান বলেন, এই মাছটি স্পর্শ করলে সত্যিকারের মাছের মতো মনে হয়। এর দৈর্ঘ্য মাত্র ১.৩ সেন্টিমিটার অর্থাৎ আধ ইঞ্চি। এই রোবোটিক মাছ অগভীর জলে মাইক্রোপ্লাস্টিক নিজের দিকে টেনে আনতে পারে। 

এখন বিজ্ঞানীদের দল এই কাজে নিয়োজিত। যাতে যে কোনও ভাবে একে সমুদ্রের গভীরে ডুব দেওয়ার মতো যোগ্য করে তোলা যায়। এর মাধ্যমে সামুদ্রিক দূষণ দূর করার চেষ্টা করতে চান বিজ্ঞানীরা।

রোগ সারাতেও কাজে লাগবে
ওয়াং বলেন, আমরা এমন একটি ছোট এবং হালকা রোবট-মাছ তৈরি করেছি, এটি বিভিন্নভাবে ব্যবহার করা যেতে পারে। এটি বায়োমেডিকাল এবং মারাত্মক অপারেশনেও ব্যবহার করা যেতে পারে। আমরা ভবিষ্যতে এটাকে এত ছোট করব যে এটি আপনার শরীরের যে কোনও অংশে উপস্থিত যে কোনও রোগ নিরাময় করতে পারে। বর্তমানে, এই রোবোটিক মাছ নিয়ার-ইনফ্রারেড লাইট (NIR) এর দিকে চলে।

Plastic Eating Fish chinese scientists robotic fish that can consume microplastics help reducing pollution save environment

আরও পড়ুন: Google Maps-এর এই ফিচার ধরিয়ে দিল ইটালির মাফিয়াকে, বিশ সাল বাদ

Advertisement

আরও পড়ুন: R Madhavan-কে ফ্যান বললেন 'ড্যাডি', 'আঙ্কল বলেই ডাকো সোনা', জবাব তাঁর

আরও পড়ুন: টাটা-বিড়লার এই ২ শেয়ার মালামাল করে দিয়েছে, ২,৭০০ শতাংশ রিটার্ন

বিজ্ঞানীরা এটিকে আলোর ভিত্তিতে চলতে সক্ষম করে তুলেছেন। যাতে সেটা আলো দেখে নড়ে। বিজ্ঞানীরা আলো বাড়িয়ে বা কমিয়ে এর দিক ও গতি নিয়ন্ত্রণ করতে পারেন। 

যদি কোনও মাছ সেটা খেয়ে ফেলে
ধরা যাক এই মাছটিকে সমুদ্রের কোনও বড় মাছ খেয়ে ফেলস। তখন কী হবে? সেই মাছ তো ক্ষতির মুখে পড়বে? ভাল কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা জানাচ্ছেন, তা হলে কোনও সমস্যা নেই। এর শরীর পলিউরেথেন দিয়ে তৈরি। যা জৈবভাবে পচে যায়। ফলে কোনও মাছ বা অন্য কোনও প্রাণী এটা খেয়ে ফেললেও ক্ষতি নেই। 

 

Advertisement