scorecardresearch
 

রক্তশূণ্য ব্লাড ব্যাংক, রক্তদানে কাতর আর্জি মালদা মেডিক্যালে

মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাংক রক্তশূণ্য হয়ে পড়েছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন, চিকিৎসা করাতে আসা রোগীদের প্রয়োজনমতো রক্ত দেওয়া যাচ্ছে না। ফলে বিপাকে পড়েছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। রক্ত না পেয়ে রোগীর আত্মীয়দের সঙ্গে রোজই ঝামেলা সৃষ্টি হচ্ছে।

Advertisement
মালদা মেডিক্যাল কলেজ-ফাইল ছবি মালদা মেডিক্যাল কলেজ-ফাইল ছবি
হাইলাইটস
  • রক্ত নেই, চাহিদা মিটছে না
  • রক্তের দাবিতে দুয়ারে ঘোরার অবস্থা
  • থ্যালাসেমিয়া রোগীদের দুর্ভোগ

মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাংক রক্তশূণ্য হয়ে পড়েছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন, চিকিৎসা করাতে আসা রোগীদের প্রয়োজনমতো রক্ত দেওয়া যাচ্ছে না। ফলে বিপাকে পড়েছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। রক্ত না পেয়ে রোগীর আত্মীয়দের সঙ্গে রোজই ঝামেলা সৃষ্টি হচ্ছে।

সংকট মেটাতে বিভিন্ন দফতরের দ্বারস্থ মেডিক্যাল কলেজ

সংকট মেটাতে জেলাশাসক, পুলিশ সুপার সহ বিভিন্ন দপ্তরের দ্বারস্থ হওয়ার ভাবনা কলেজ কর্তৃপক্ষের। সমস্ত দফতরের তরফে স্বেচ্ছায় রক্তদান শিবির করা গেলে কিংবা সরাসরি ব্লাড ব্যাংকে রক্ত দেওয়া হলে রক্তের সংকট কিছুটা মেটে বলে আশাবাদী তাঁরা।

নির্বাচন ও করোনা পরিস্থিতি

প্রথমে নির্বাচন, পরে করোনা পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ বন্ধ। কেউ কারও সঙ্গে দেখা করছেন না। ফলে শিবির দূর অস্ত। ফলে দীর্ঘদিন বন্ধ রক্তদান শিবিরও। ফলে ক্রমবর্ধমান এই সমস্যা। যার মধ্যে অন্যতম সমস্যা মেডিকেল কলেজে রক্তের সংকট মেটাতে নাজেহাল কর্তৃপক্ষ।

কলেজ অধ্যক্ষের দাবি

মালদা মেডিকেল কলেজের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় জানিয়েছেন, 'দীর্ঘদিন ধরেই বন্ধ রক্তদান শিবির, ফলে চরম সংকটে আমাদের ব্লাড ব্যাংক। বিকল্প কোনও উপায় না থাকায় সংকট মেটাতে জেলাশাসক, পুলিশ সুপার সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকদের কাছে আবেদন জানানো হবে। যাতে এই সমস্ত দপ্তরে রক্তদান শিবির এর মাধ্যমে মেডিকেল কলেজের রক্তের ঘাটতি কিছুটা স্বাভাবিক করা যায়।'

রক্তের প্রয়োজনীয়তা কতটা

মালদা মেডিকেল কলেজে প্রতিদিন নিজেদের প্রয়োজন মেটাতে দরকার হয় ৭০ থেকে ৮০ ইউনিট রক্ত। এছাড়াও জেলার বিভিন্ন নার্সিংহোম গুলো থেকে আসা প্রতিদিন রক্তের চাহিদা সামলাতে হয় কলেজের ব্লাড ব্যাংককে। সব মিলিয়ে গড়ে ১০০ ইউনিট রক্ত রোজকার চাহিদা।

দুই রাজ্য, তিন জেলার রক্তের ভাণ্ডার মালদা

Advertisement

এই মেডিকেল কলেজে মালদা জেলা ছাড়াও পার্শ্ববর্তী উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ এমনকী পাশের বিহার এবং ঝাড়খন্ড থেকেও বহু মানুষ আসেন চিকিৎসা পরিষেবা নিতে। এমন অবস্থায়, দীর্ঘদিন রক্তদান শিবির বন্ধ থাকায় মেডিকেল কলেজের ব্লাড ব্যাংকের ভাঁড়ার প্রায় শূন্য। প্রতিদিন বহু মানুষ রক্ত না থাকায় সংকটে পড়েছেন। সবথেকে বেশি সমস্যায় পড়েছেন থ্যালাসেমিয়া রোগীরা।

প্রতিদিন দীর্ঘ লাইন, সমস্যায় রোগীরা

প্রতিদিনই এই মেডিকেল কলেজের ব্লাড ব্যাংকের সামনে জমছে দীর্ঘ লাইন। কেউ দুর্ঘটনাগ্রস্ত দাদা কেউবা তার আত্মীয় ভর্তি থাকায় রক্ত নিতে হাজির এখানে। কিন্তু রক্ত না থাকায় কার্যত সকলেই সমস্যায়। ডোনার না দিলে রক্ত মিলছে না হাসপাতালে।

রক্ত চেয়ে খোলা আর্জি

মালদা মেডিকেল কলেজের অধ্যক্ষ ছাড়াও বিভিন্ন ডাক্তার এবং আধিকারিকদের কাতর আর্তি, জেলার বিভিন্ন সরকারী অফিস ছাড়াও, এই সংকট মেটাতে এগিয়ে আসতে হবে বিভিন্ন ক্লাব এবং স্বেচ্ছাসেবী সংগঠন কে। পাড়ায় পাড়ায় আয়োজন করতে হবে রক্তদান শিবিরের। এগিয়ে আসতে হবে সাধারণ মানুষকে। তবেই এই সংকট থেকে উদ্ধার পাবে জেলাবাসী।

 

Advertisement