scorecardresearch
 

Darjeeling Tourist: দার্জিলিং পাহাড়ে প্রচুর পর্যটক, সুযোগ বুঝে বাড়ছে গাড়িভাড়াও

Darjeeling Tourist: পাহাড় মানেই দার্জিলিং, গ্যাংটক, কালিম্পং, মিরিক নয়। তার বাইরেই হাতের কাছে একটা অজানা জগৎ রয়েছে। কোনওদিনও হয়তো নামই শোনেননি। অথচ সৌন্দর্যের খনি। এবার ঘুরে আসুন। বড় শহরের মতো একই খরচে। জেনে নিন এমন দশ ডেস্টিনেশন।

Advertisement
দার্জিলিং পাহাড়ে প্রচুর পর্যটক, সুযোগ বুঝে বাড়ছে গাড়িভাড়াও দার্জিলিং পাহাড়ে প্রচুর পর্যটক, সুযোগ বুঝে বাড়ছে গাড়িভাড়াও

Darjeeling Tourist: উত্তাপ ক্রমশ বাড়ছে দক্ষিণবঙ্গে। আবহাওয়ার পূর্বাভাসেও নেই কোনও আশার আলো। আগামী কিছুদিন আপাপত ভোগান্তি চলবে বলে আবহাওয়া দফতরের ইঙ্গিত। এরই মধ্যে উষ্ণতার আবহ থেকে থেকে রেহাই পেতে উত্তরবঙ্গে, বিশেষ করে পাহাড়ে ভিড় বাড়ছে সমতলের পর্যটকদের। বুকিং বাড়ছে তরতরিয়ে। দার্জিলিং-কার্শিয়াংয়ের পাশাপাশি সিকিমেও বাড়ছে বুকিং। তবে পুরনো সমস্যা হিসেবে মাথাচাড়া দিচ্ছে গাড়ি ভাড়া সমস্যা। যা নিয়ে ক্ষোভ ছড়িয়েছে পর্যটন মহলে।

দার্জিলিং, কালিম্পঙের হোটেলগুলি এখন ভিড়ে ঠাসা। পর্যটন ব্যবসায়ীদের কথা, গরমের কারণে এখন সামান্য স্বস্তির জন্য প্রচুর মানুষ পাহাড়ের নানা এলাকায় আসছে। শৈলশহরে অধিকাংশ হোটেলে জায়গা নেই। হোটেলগুলি তো বটেই, বিভিন্ন হোম স্টে-তেও পর্যটকদের ভাল ভিড় রয়েছে। সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি পড়তেই ভিড় আরও বাড়ছে বলে মনে করছেন উত্তরে পর্যটন ব্যবসায় জড়িত অনেকে। কার্শিয়াং, মিরিক, বিজনবাড়ি, সিটং-সহ পাহাড়ের নানা এলাকায় পর্যটক ভিড় বাড়ছে।

দার্জিলিংয়ে লোকসভায় ভোটপর্ব মিটতেই গত ক’দিনে পর্যটকদের ঢল নেমেছে শৈল-শহরে। পাহাড়মুখী পর্যটকদের ভিড় লক্ষ করা গিয়েছে এনজেপি, শিলিগুড়ি জংশন স্টেশনে। তবে অভিযোগ, পর্যটকদের ভিড়ের সঙ্গে পাহাড়ে পাল্লা দিয়ে বাড়ছে গাড়ি ও হোটেল ভাড়াও।

আরও পড়ুন

এর মধ্যে পর্যটকদের ভিড় বাড়তেই গাড়ি ভাড়া অনেকটাই বেড়েছে বলে দাবি। প্রশাসনের তরফে এ নিয়ে বিশেষ নজরদারি প্রয়োজন বলে দাবি উঠেছে পর্যটন ব্যবসায়ে যুক্ত বিভিন্ন সংগঠনের। দার্জিলিং জেলা পুলিশ সুপার প্রবীণ প্রকাশ সংবাদমাধ্যমে দাবি করেছেন,গাড়ি ভাড়া নিয়ে কোনও অভিযোগ এলে খতিয়ে দেখে ব্য়বস্থা নেওয়া হবে।

পর্যটকদের একাংশের অভিযোগ, শিলিগুড়ি থেকে দার্জিলিং যেতে এখন প্রায় সাড়ে তিন থেকে চার হাজার টাকা গাড়ি ভাড়া পড়ছে। এই ভাড়া সাধারণত তিন হাজার টাকা থাকে। কালিম্পং-মিরিক সহ অন্যান্য জায়গাতেও ৫০০ টাকা গড়ে ভাড়া বেশি নেওয়া হচ্ছে। তবে সবচেয়ে বেশি ভাড়া নিয়ে সমস্য়ায় পড়তে হচ্ছে সিকিমে। সাইট সিইংয়ের জন্য কয়েক কিলোমিটারের জন্য আলাদা করে ৪-৫ হাজারা টাকা ভাড়া চাওয়া হচ্ছে। যা সাধ্যের বাইরে হয়ে যাচ্ছে।

Advertisement

সমস্যার কথা স্বীকার করেছেন পর্যটন বিশেষজ্ঞরা। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সদস্য পার্থ গুহ জানিয়েছেন, সিকিমের জুলুক, নাথুলা এসমস্ত টুরিজম পয়েন্ট যেতে আলাদা করে ৪-৫ হাজার টাকা ভাড়া চাওয়া হচ্ছে। গাড়ি ভাড়ার যা খরচ হচ্ছে পর্যটকদের, তাতে বিদেশযাত্রা হয়ে যায়। আক্ষেপ তাঁর। পার্থবাবুর দাবি, এই সমস্যা দীর্ঘদিনের। পর্যটন মরশুম এলেই যথেচ্ছ ভাড়া নেয় সিকিমের গাড়িচালকরা। যা পর্যটকদের পকেট ফাঁকা করে দেয়। তবে দার্জিলিংয়ে খুব একটা ভাড়া বাড়ছে না বলে জানিয়েছেন তিনি। সামান্য ৪-৫০০ টাকা ভাড়া কমবেশি হচ্ছে বলে জানান তিনি। বনভয়েজ পর্যটনের তরফে সৌমিত্র কুন্ডু জানিয়েছেন, পর্যটকের এনকোয়ারি বেড়েছে। আগামী কয়েকদিনে আরও সংখ্যা বাড়বে বলে আশাবাদী। দার্জিলিংয়ে ভাড়া বাড়েনি। তবে সিকিমে সমস্যা রয়েছে।

এই মুহূর্তে শৈলশহর দার্জিলিঙের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পর্যটকদের ঢল নেমেছে। দক্ষিণবঙ্গে বিশেষ করে তাপমাত্রা বাড়ছে। গরমের দাবদাহ বাড়তে শুরু করেছে। তবে পাহাড়ে এখনও সুপার কুল। হাড়কাঁপানো শীত বর্তমানে নেই। তবে শীতের আমেজ রয়েছে বেশ ভালোই। যা মনোরম করে তুলেছে পাহাড়ের আবহাওয়া। আর যা উপভোগ করতে হাজির হয়েছেন সাধারণ পর্যটকরা। 

 

 

Advertisement