scorecardresearch
 

North Bengal Weather Winter: দার্জিলিঙে বরফ পড়ছে, বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কোন কোন জেলায়?

North Bengal Weather Today: পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার দার্জিলিঙে তাপমাত্রা নেমে আসে মাইনাস ১.৪ ডিগ্রি সেলসিয়াসে। দার্জিলিঙে মরশুমের শীতলতম দিন বুধবারই ছিল বলে জানিয়েছেন আধিকারিকেরা। লাগাতার বৃষ্টি হয়ে চলেছে পাহাড়ে। কিছু জায়গায় শিলাবৃষ্টি হতে পারে। সমতলের অন্য জেলায় সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেশি।

Advertisement
দার্জিলিঙে বরফ পড়ছে, বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কোন কোন জেলায়? দার্জিলিঙে বরফ পড়ছে, বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কোন কোন জেলায়?
হাইলাইটস
  • উত্তরবঙ্গের আবহাওয়ার বড় আপডেট
  • উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ

North Bengal Weather Winter: হাড় কাঁপানো শীতে কাঁপছে দার্জিলিং থেকে গ্যাংটক। সেই সঙ্গে হাড়-হিম উত্তরবঙ্গের অন্যান্য জেলাও। হিমশীতল শীত, সঙ্গে জোলো ও আবহাওয়া চোখে মুখে যেন কেউ বরফ শীতল জলের ঝাপটা ছড়িয়ে দিচ্ছে বাইরে বেরোলেই। কোনওদিন একটু বেশি, কোনওদিন সামান্য কম। তবে ঠান্ডায় কোনও ঘাটতি নেই।

পশ্চিমি ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের জোড়া প্রভাবে দার্জিলিংয়ের তাপমাত্রা নেমেছে হিমাঙ্কের নীচে। দার্জিলিংয়ে তুষারপাতের প্রবল সম্ভাবনা রয়েছে বলে বুধবার জানিয়েছে আবহাওয়া দফতর। দার্জিলিঙের চেয়ে উচু এলাকায় ইতিমধ্যেই তুষারপাত হয়েছে বলে খবর। লাগোয়া সমতলেও আগামী কয়েক দিন বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দফতরের আধিকারিকেরা।

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার দার্জিলিঙে তাপমাত্রা নেমে আসে মাইনাস ১.৪ ডিগ্রি সেলসিয়াসে। দার্জিলিঙে মরশুমের শীতলতম দিন বুধবারই ছিল বলে জানিয়েছেন আধিকারিকেরা। লাগাতার বৃষ্টি হয়ে চলেছে পাহাড়ে। কিছু জায়গায় শিলাবৃষ্টি হতে পারে। সমতলের অন্য জেলায় সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেশি।

আরও পড়ুন

বুধবার আলিপুরদুয়ার থেকে দক্ষিণ দিনাজপুর পর্যন্ত নানা জায়গায় মেঘলা আকাশ এবং কুয়াশার দাপট ছিল। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের ভারপ্রাপ্ত আধিকারিক গোপীনাথ রাহা জানিয়েছেন, বাংলাদেশে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। একই সঙ্গে পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব রয়েছে। তার ফলে পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সমতলে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি এবং কুয়াশা থাকবে আগামী কয়েক দিন বলে জানিয়েছেন তিনি।

দার্জিলিং তুষারপাত

বুধবার বিকেলে দেওয়া উত্তরবঙ্গের আবহাওয়ার (Weather Alert) পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতি ও শুক্রবার দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এছাড়া বাকি সব ক'টি জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। এই সময়ের মধ্যে জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। শুক্রবারও উত্তরবঙ্গের সবকটি জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আপাতত দিন পাঁচেক হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গের পাহাড় থেকে দূরবর্তী এলাকার জেলাগুলিতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

Advertisement

 

Advertisement