scorecardresearch
 

North Bengal Weather Winter: উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ, 'সত্যিকারের' শীত কবে পড়ছে?

North Bengal Weather Today: পুজো পার হয়ে লক্ষ্মীপুজো চলে এসেছে। উত্তরবঙ্গে বিশেষ করে পাহাড় ও লাগোয়া এলাকায় মোটামুটি শীতের আমেজ। যে কেউ যারা বাংলার শীতের সঙ্গে পরিচিত এলে রীতিমতো শীত উপভোগ করতে পারবেন। দিনের বেলায় হালকা রোদ্দুর এবং বেলা গড়াতেই শীতের চাদরে মুড়ে যাচ্ছে গোটা এলাকা। কনকনে ঠান্ডায় কেউই আর মোটা গরম কাপড় ছাড়া বাইরে বের হচ্ছেন না সূর্য অস্ত গেলে।

Advertisement
উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ, 'সত্যিকারের' শীত কবে পড়ছে? উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ, 'সত্যিকারের' শীত কবে পড়ছে?
হাইলাইটস
  • উত্তরবঙ্গের আবহাওয়ার বড় আপডেট
  • উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ
  • পাকাপাকি শীত কবে বলছেন আবহাওয়াবিদরা

North Bengal Weather update: ঠিক শীত নয়, তবে শীতের আমেজ ছড়িয়ে পড়েছিল মোটামুটি সপ্তমী-অষ্টমী থেকেই। যারা একটু বেশি রাতে পুজো দেখেছেন তারা শীতের কামর ভালোই টের পেয়েছেন। অনেককেই দেখা গিয়েছিল সোয়েটার-জ্যাকেট পরে রাতের দিকে ঠাকুর দেখতে বেরোতে। যা শেষ কবে দেখা গিয়েছে অতি বৃদ্ধ বা বয়স্ক লোকেরাও মনে করতে পারেননি।

দুর্গাপুজোয় দু'বছর আগে অসহ্য গরমের কথা মনে করছিলেন কেউ কেউ। অতিরিক্ত আর্দ্রতায় গায়ে জামাকাপড় রাখা দায় হয়ে গিয়েছিল, সেখানে দু'বছর পরের পুজোয় এই রকম কনকনে অনুভূতি অনেকেই বিশ্বাস করতে পারছিলেন না। যদিও এবার পুজো অনেকটাই দেরিতে, তবুও পুজোর আবহাওয়ার মধ্যে এমন ঘটনা এর আগে কবে ঘটেছে তা কেউই মনে করতে পারেননি। পুজো পার হয়ে লক্ষ্মীপুজো চলে এসেছে। উত্তরবঙ্গে বিশেষ করে পাহাড় ও লাগোয়া এলাকায় মোটামুটি শীতের আমেজ। যে কেউ যারা বাংলার শীতের সঙ্গে পরিচিত এলে রীতিমতো শীত উপভোগ করতে পারবেন। দিনের বেলায় হালকা রোদ্দুর এবং বেলা গড়াতেই শীতের চাদরে মুড়ে যাচ্ছে গোটা এলাকা। কনকনে ঠান্ডায় কেউই আর মোটা গরম কাপড় ছাড়া বাইরে বের হচ্ছেন না সূর্য অস্ত গেলে।

যদিও এটাকে শীত বলতে নারাজ আবহাওয়াবিদরা। তাঁরা বলছেন পাকাপাকি শীত পড়তে এখনও দিন ১৫-২০ বাকি। কালীপুজোর মধ্যে শীত পড়লেও পড়তে পারে। তবে এখনই তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে শীত না পড়লেও আবহাওয়া মনোরম এবং কনকনে থাকবে। তাপমাত্রা খুব বেশি না নামলেও শীত উপভোগ করবেন উত্তরবঙ্গবাসীরা। বিশেষ করে শিলিগুড়িতে যেমন গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮-১৯ ডিগ্রি। তার সঙ্গে হালকা কুয়াশাচ্ছন্ন পরিবেশ রয়েছে।

যারা পাহাড় বা ডুয়ার্সে ঘুরতে যাচ্ছেন তাদের আরও বেশি শীত বোধ করছে বলে অনেকেই জানিয়েছেন। পাহাড়ে তো ইতিমধ্যে শীত পড়েই গিয়েছে। দার্জিলিং, কালিম্পং, কার্শিয়ং, মিরিক সহ বিভিন্ন এলাকা ঠান্ডা পড়েছে জাঁকিয়ে। এই সমস্ত এলাকার গড় সর্বনিম্ন তাপমাত্রার ১০ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করছে। এই তাপমাত্রা আগামী ১৫-২০ দিনে আরও খানিকটা নামবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। উত্তরবঙ্গের আবহাওয়া বিশেষজ্ঞ মধুসূদন কর্মকার জানিয়েছেন কিছুদিনের মধ্যেই শীত ঢুকবে উত্তরবঙ্গে। তখন তাপমাত্রা আরও নামবে।

Advertisement

শুক্রবার সকালে দেওয়া উত্তরবঙ্গের আবহাওয়ার (West Bengal Weather) পূর্বাভাস অনুযায়ী, এদিন এবং শনিবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। কোনও জেলাতেই বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। আপাতত রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তনেরও পূর্বাভাস নেই।

 

Advertisement