scorecardresearch
 

North Bengal Weather Winter: সান্দাকফুতে শূন্যের কাছে, দার্জিলিঙে কত ডিগ্রি? কাঁপছে ডুয়ার্সও

North Bengal Weather Today: দার্জিলিং-৬ ডিগ্রি, কার্শিয়ং ১০, কালিম্পং-১১ ডিগ্রি আর সান্দাকফু ? ০ থেকে ১ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাচ্ছে রাতের বেলা। দিনে মোটামুটি ৩ থেকে ৪ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে।

Advertisement
সান্দাকফুতে শূন্যের কাছে, দার্জিলিঙে কত ডিগ্রি? কাঁপছে ডুয়ার্সও সান্দাকফুতে শূন্যের কাছে, দার্জিলিঙে কত ডিগ্রি? কাঁপছে ডুয়ার্সও
হাইলাইটস
  • উত্তরবঙ্গের আবহাওয়ার বড় আপডেট
  • উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ
  • পাকাপাকি শীত কবে বলছেন আবহাওয়াবিদরা

North Bengal Weather Winter: দার্জিলিং-৬ ডিগ্রি, কার্শিয়ং ১০, কালিম্পং-১১ ডিগ্রি আর সান্দাকফু ? ০ থেকে ১ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাচ্ছে রাতের বেলা। দিনে মোটামুটি ৩ থেকে ৪ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। এতো গেল পাহাড়ের কথা। সমতলে পাহাড় লাগোয়া শিলিগুড়িতে ১৭ থেকে ১৯ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা। শুক্রবার মেঘলা আবহাওয়ায় রোদের দেখা নেই। ফলে কনকনে আবহাওয়ায় পুরোদস্তুর শীতের আমেজ।

যদিও আবহাওয়া দফতর ও বিশেষজ্ঞরা বলছেন ঘূর্ণিঝড়ের জন্য শীত ঢুকতে বাধা পাচ্ছে। তবে তাতে পরিবেশের শীতভাব আমদানি করতে কোনও সমস্য়া হচ্ছে না। উত্তরবঙ্গের শিলিগুড়ি, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদা, আলিপুরদুয়ারেও রীতিমতো শীতের পরিবেশ। এরই মধ্যে হালকা বৃষ্টি হবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। বাকি জেলাতে একই রকম শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরবঙ্গের আবহাওয়া মোটের উপর এখন বেশ মনোরম।  মেঘমুক্ত পরিষ্কার আকাশই বজায় থাকবে কয়েকদিন। 

উত্তরবঙ্গে আবহাওয়া অবশ্য বৈচিত্রপূর্ণ থাকে। ভৌগোলিকভাবে উত্তরবঙ্গের আওতায় পড়ে দার্জিলিং পার্বত্য অঞ্চল ও ডুয়ার্স অঞ্চল।  দার্জিলিং পার্বত্য অঞ্চলের আওতায় পড়ে দার্জিলিং দার্জিলিং সদর, কার্শিয়াং, মিরিক  এবং  কালিম্পং জেলা। এই অঞ্চলে র আবহাওয়া সদা মনোরম। কখনই গরম মাত্রা ছাড়ায় না। অন্যদিকে ডুয়ার্সের আওতায় পড়ে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও দার্জিলিঙের সমভূমি অঞ্চল। এছাড়া উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় গরম পড়ে অত্যন্ত বেশিই। আবার শীতে ঠান্ডাও পরে ভালরকম।

 

Advertisement