scorecardresearch
 

North Bengal Winter Update 2023: সকালে ঠান্ডা-দুপুরে গরম, উত্তরবঙ্গে শীত ঢুকবে কবে?

North Bengal Weather Winter: তাহলে কি শীত পড়ে গিয়েছে উত্তরবঙ্গে? নাকি পড়তে চলেছে? এই প্রশ্ন এখন অনেকের মনের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। তবে দুপুরের দিকে গরম লাগছে ভালই, যা মোটেই শীতকাল সুলভ নয়। তাহলে কি শীত পড়েনি? দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন আমজনতা। আসুন দেখে নিই কি বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। শীত কি পড়েছে? না পড়েনি? আদৌ কবে পড়বে? এ বিষয়ে আবহাওয়া বিশেষজ্ঞরা কি বলছেন দেখে নেওয়া যাক।

Advertisement
সকালে ঠান্ডা-দুপুরে গরম, উত্তরবঙ্গে শীত ঢুকবে কবে? সকালে ঠান্ডা-দুপুরে গরম, উত্তরবঙ্গে শীত ঢুকবে কবে?
হাইলাইটস
  • উত্তরবঙ্গের আবহাওয়ার বড় আপডেট
  • উত্তরবঙ্গ জুড়ে ঠান্ডা ঠান্ডা আমেজ
  • পাকাপাকি শীত কবে বলছেন আবহাওয়াবিদরা

North Bengal Weather Winter update 2023: সন্ধ্যার পর থেকে শিরশিরে শীত, যা রাতে বাড়তে বাড়তে ভোরের দিকে রীতিমতো ঠান্ডা। গায়ে কিছু না চড়ালে আর চলে না। বেলা আটটা-নটা পর্যন্ত মনোরম আবহাওয়া আবার উধাও রোদ ভালভাবে উঠতেই। শিলিগুড়ি থেকে কোচবিহার, আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়ি। উত্তরবঙ্গের উত্তর অংশের ছয় জেলা আপাতত এইরকম আবহাওয়াতেই মুড়ে রয়েছে।

তাহলে কি শীত পড়ে গিয়েছে উত্তরবঙ্গে? নাকি পড়তে চলেছে? এই প্রশ্ন এখন অনেকের মনের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। তবে দুপুরের দিকে গরম লাগছে ভালই, যা মোটেই শীতকাল সুলভ নয়। তাহলে কি শীত পড়েনি? দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন আমজনতা। আসুন দেখে নিই কি বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। শীত কি পড়েছে? না পড়েনি? আদৌ কবে পড়বে? এ বিষয়ে আবহাওয়া বিশেষজ্ঞরা কি বলছেন দেখে নেওয়া যাক।

শীত নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

পশ্চিমী ঝঞ্ঝার অভাব এখনও পর্যন্ত উত্তরবঙ্গের সমতলে শীতকে স্থায়ী আস্তানা গড়ে দিতে পারেনি। সিকিম আবহাওয়া দপ্তরের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ সাহা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই সময় পাহাড়ি অঞ্চলে পশ্চিমে ঝঞ্ঝার প্রবেশ ঘটে। এ কারণে উত্তুরে হাওয়া ঢুকে শীত ভাব বাড়াতে থাকে। তাপমাত্রা পড়ে যায় অনেকটাই। এ বছর বিক্ষিপ্ত ভাবে ঢুকলেও পাকাপাকিভাবে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে না। সে কারণে এখনো শীত পড়েনি।

কবে পড়বে শীত?

আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে আপাতত শীত পড়ার সম্ভাবনা নেই। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে শীত হয়তো ঢুকবে না। ডিসেম্বরের শুরুতে একটা সম্ভাবনা দেখা দিয়েছে। তবে তা এখনো পর্যন্ত চূড়ান্ত নয়। পরবর্তী কয়েকদিনের আবহাওয়ার উপর নজর রাখতে হবে।

দুর্গাপুজোর আগেই সিকিমে তুষারপাত হয়ে গিয়েছে মরশুমের প্রথমবারের মতো. আবার কালীপুজোর আগে নাথুলা, ছাঙ্গুর মতো কিছু জায়গায় তুষারপাত হয়েছে। তবে ফের আবহাওয়া বিগড়েছে খানিকটা। ফলে আপাতত তুষার তো দূর জাঁকিয়ে ঠান্ডাও পড়ছে না। দার্জিলিঙে গড় তাপমাত্রা এখন ১৪ ডিগ্রি, যা শীতকাল সুলভ নয়। সমতলের তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। তাই আপাতত শীতের জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

 

Advertisement