scorecardresearch
 

কাঁদানে গ্যাস-লাঠি-ইটবৃষ্টি, DYFI-এর উত্তরকন্যা অভিযান ঘিরে রণক্ষেত্র শিলিগুড়ি

ডিওয়াইএফআইয়ের উত্তরকন্যা অভিযান ঘিরে বৃহস্পতিবার উত্তপ্ত হয়ে উঠল শিলিগুড়ি। অভিযানকে ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি সৃষ্টি হয়। লাঠি-কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। বাম যুবরাও পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়ে। সরগরম শিলিগুড়ির বর্ধমান রোড, নৌকাঘাট, তিনবাত্তি মোড়, উত্তরকন্যা এলাকা। সন্ধ্যায় ডিওয়াইএফআইয়ের একাধিক কর্মী সমর্থককে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায় বলে ডিওয়াইএফআই কর্মীদের দাবি। এরপর বিক্ষোভ শুরু হয় এনজেপি থানার সামনে।

Advertisement
কাঁদানে গ্যাস-লাঠি-ইটবৃষ্টি, DYFI-এর উত্তরকন্যা অভিযান ঘিরে রণক্ষেত্র শিলিগুড়ি কাঁদানে গ্যাস-লাঠি-ইটবৃষ্টি, DYFI-এর উত্তরকন্যা অভিযান ঘিরে রণক্ষেত্র শিলিগুড়ি
হাইলাইটস
  • DYFI-এর উত্তরকন্যা অভিযান
  • ধুন্ধুমার শিলিগুড়িতে
  • কাঁদানে গ্যাস ছুড়ল পুলিশ

ডিওয়াইএফআইয়ের উত্তরকন্যা অভিযান ঘিরে বৃহস্পতিবার দিনভর উত্তপ্ত থাকল, শিলিগুড়ি। অভিযানকে ঘিরে লাঠি-কাঁদানে গ্যাস, বাম যুবদের ইটবৃষ্টি ঘিরে দীর্ঘদিন পর সরগরম শিলিগুড়ির বর্ধমান রোড, নৌকাঘাট, তিনবাত্তি মোড়, উত্তরকন্যা এলাকা। সন্ধ্যায় ডিওয়াইএফআইয়ের একাধিক কর্মী সমর্থককে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায় বলে ডিওয়াইএফআই কর্মীদের দাবি। এরপর বিক্ষোভ শুরু হয় এনজেপি থানার সামনে। শেষ খবর লেখা পর্যন্ট বিক্ষোভ চলছে।

ডিওয়াইএফআইয়ের (DYFI) পক্ষ থেকে উত্তরকন্যা অভিযান কর্মসূচি নেওয়া হয়েছিল। কর্মসূচি থেকে রাজ্যের বিরুদ্ধে সুর চড়ান সংগঠনের রাজ্য সম্পাদিকা মীনাক্ষী মুখোপাধ্যায় (DYFI Leader Minaakshi Mukhopadhyay)। উত্তরকন্যা অভিযানে পুলিশ আগেই ব্যারিকেড করলেও অন্য রাস্তা দিয়ে ঘুরে গিয়ে পুলিশকে বোকা বানায় বাম যুবককর্মীরা। অভিযান আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই বাম যুবকর্মীদের একটা ছোট দল পুলিশের চোখে ধুলো দিয়ে অন্য় রাস্তা ধরে উত্তরকন্যা পৌঁছে যায়। সেখানে উত্তরকন্যার গেটে প্রতীকী তালা লাগিয়ে দেয়। গেটে টাঙিয়ে দেওয়া হয় সংগঠনের পতাকাও। গেটের সামনে ছড়িয়ে দেওয়া হয় স্মারকলিপির প্রতিলিপিও।

কাঁদানে গ্যাস-লাঠি-ইটবৃষ্টি

পোস্টার নিয়ে রাজ্য সরকার ও পুলিশের বিরুদ্ধে স্লোগানও তোলে বাম-যুবকর্মীরা। প্রথমে ঘাবড়ে যান পুলিশকর্মীরা। পরে অবশ্য তাঁরা পরিস্থিতি সামাল দেন। পরে অবশ্য় পুলিশ গিয়ে পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নেয়। যদিও এরপরও শান্ত হয়নি ডিওয়াইএফআই কর্মী-সমর্থকরা। তারা লাগাতার ব্যারিকেড ভাঙার চেষ্টা করতে থাকে। ছোড়া হয় ইটও। শেষমেষ অবস্থা বেগতিক দেখে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়া হয়। মীনাক্ষীকেও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগেও কয়েকদিন ডিওয়াইএফআইয়ের (DYFI) পক্ষ থেকে উত্তরকন্যা অভিযান কর্মসূচি নেওয়া হয়েছিল। কর্মসূচি থেকে রাজ্যের বিরুদ্ধে সুর চড়ান সংগঠনের রাজ্য সম্পাদিকা মীনাক্ষী মুখোপাধ্যায় (DYFI Leader Minaakshi Mukhopadhyay)। তিনি উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে গিয়ে মন্ত্রী উদয়ন গুহর (Udayan Guha) কাজকর্ম নিয়ে প্রশ্ন তোলেন ওইদিন। তিনি সপ্তাহে ক’দিন উত্তরকন্যায় বসেন? কি কাজ করেন? এ সমস্ত প্রশ্ন তোলেন। উত্তরকন্যায় না বসলে এই দপ্তরের মন্ত্রী হিসেবে বেতন নেন কেন? জনগনের করের টাকায় বেতন নিলে জনগনের জন্য কাজ করতে হবে বলেও হুঁশিয়ারি দেন মীনাক্ষী। এছাড়াও দপ্তরের কাজকর্ম নিয়ে বেশ কিছু প্রশ্ন তোলেন এই যুবনেত্রী। এমনকী ‘নিখোঁজ মন্ত্রী নিখোঁজ উন্নয়ন’ হাতে লেখা এমন পোস্টার নিয়ে হঠাৎ উত্তরকন্যা অভিযান চালান তিনি।

Advertisement
বেগতিক দেখে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়া হয়

যা নিয়ে পাল্টা কটাক্ষ করেন উদয়নও। তিনি কটাক্ষের সুরে বলেন, তাঁর জানা উচিৎ ছিল আজ গুড ফ্রাইডে, সরকারি দপ্তর বন্ধ থাকার কথা। আমি গতকালই উত্তরকন্যা থেকে এসেছি। ওর যদি আমার সঙ্গে সেলফি তোলার ইচ্ছে থাকে তবে কদিন আগেইতো দিনহাটাতে এসেছিল, তখন দেখা করতেই পারতো। এরপরে দিনহাটাতে এলে মিনাক্ষী সেলফি তুলতে চাইলে অবশ্যই তুলব। কাজের দিনে মীনাক্ষীকে উত্তরকন্যায আসার আমন্ত্রন করেছেন উত্তরবঙ্গ উন্নযন মন্ত্রী। যদিও তাতে না দমে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় কর্মসূচি নিয়ে উত্তরকন্যা অভিযান সফল করতে মরিয়া প্রচার চালান মীনাক্ষী ও তাঁর অনুগামীরা।

এদিন সকাল থেকেই শিলিগুড়ি থেকে উত্তরকন্যা যাওয়ার প্রধান রাস্তা বর্ধমান রোড, ৩১ নম্বর জাতীয় সড়কে জায়গায় জায়গায় পুলিশ পিকেটিং চলে।

Advertisement