scorecardresearch
 

West Bengal Monsoon : অবশেষে মৌসুমী বায়ু সক্রিয়, বর্ষার আগমন নিয়ে বড় আপডেট

অবশেষে প্রতীক্ষার অবসান। অনেক দিনের বিরতির পর অবশেষে ফের এগোতে শুরু করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। আবহাওয়াবিদদের মতে, আন্দামান সাগরের উপর দিয়ে এই মৌসুমী বায়ু আসছে। মাত্র ৭২ ঘণ্টার মধ্যে তা আরও সক্রিয় হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অবশেষে প্রতীক্ষার অবসান
  • আসতে চলেছে বর্ষা

অবশেষে প্রতীক্ষার অবসান। অনেক দিনের বিরতির পর অবশেষে ফের এগোতে শুরু করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। উত্তর আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে অনুকূল পরিবেশও গড়ে উঠেছে। আবহাওয়াবিদদের মতে, আন্দামান সাগরের উপর দিয়ে এই মৌসুমী বায়ু আসছে। মাত্র ৭২ ঘণ্টার মধ্যে তা আরও সক্রিয় হবে। বঙ্গোপসাগরে প্রবেশ করবে। 

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বর্ষার অগ্রগতি এবার কিছুটা হলেও ধীর।  উত্তর আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আসে ২২ মে নাগাদ। তবে এবার তা বেশ দেরিতেই প্রবেশ করছে। তাই কেরলে এই বর্ষা পৌঁছতে এক সপ্তাহ মতো সময় লাগতে পারে। অর্থাৎ কেরলে বর্ষা আসতে পারে ৪ থেকে ৫ জুন। আর বাংলায় বর্ষা আসে তারও দিন আট দশেক পর। সেই মোতাবেক বাংলায় বর্ষার দেখা মিলবে ১২ থেকে ১৫-ই মে তারিখের মধ্যে। 

একটি সংবাদপত্রকে স্কাইমেটের সভাপতি জিপি শর্মা জানিয়েছেন, ১৯ মে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আন্দামান সাগরের দক্ষিণ অংশে ঢুকেছে। তবে তারপর আর কোনও অগ্রগতি দেখা যায়নি। তবে এখন আবার মৌসুমী বায়ুর অগ্রগতির খবর মিলছে।

আরও পড়ুন

 

আবহাওয়াবিদদের মতে, কেরলে বর্ষার আগমনের অনুকূল পরিস্থিতি তৈরি রয়েছে। গত এক সপ্তাহের মধ্যে তার ইঙ্গিতও মিলেছে। তাই সব ঠিক থাকলে কেরলে বর্ষা প্রবেশে তেমন দেরি হওয়ার কথা নয়। 

প্রসঙ্গত, এখন রাজ্যে ভালোই গরম। চাঁদিফাটা রৌদ্র। যার জেরে অস্বস্তিতে মানুষ। কলকাতায় সকাল থেকেই চড়া রোদ ও ভ্য়াপসা গরম। আবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে তাপমাত্রা ক্রমশ বাড়ছে। সেই তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত ছুঁতে পারে। একইসঙ্গে মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, দুই ২৪ পরগনাতেও তাপমাত্রা বাড়বে। তবে বর্ষার আগমনের ফলে সেই অস্বস্তি কমবে।  

Advertisement

Advertisement