scorecardresearch
 

Weather Forecast: ৩০ ডিগ্রির ঘরে তাপমাত্রা, শুরু প্যাচেপ্যাচে গরম, আপনার জেলায় কবে বৃষ্টি?

চলছে বসন্তকাল, আর তাতেই চড়চড়িয়ে বাড়ছে বাংলার তাপমাত্রা। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে। সর্বোচ্চ তাপমাত্রাও ৩০ ডিগ্রির ঘরে। আগামীদিনে গরম যে আরও বাড়বে সেই পূর্বাভাসও দিয়ে রেখেছে হাওয়া অফিস। ফেব্রুয়ারির শুরুতেই গরম কাহিল বাঙালির জন্য চলতি সপ্তাহে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও।

Advertisement
 পারদ চড়ার মাঝেই বৃষ্টির পূর্বাভাস পারদ চড়ার মাঝেই বৃষ্টির পূর্বাভাস

চলছে বসন্তকাল, আর তাতেই চড়চড়িয়ে বাড়ছে বাংলার তাপমাত্রা। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে। সর্বোচ্চ তাপমাত্রাও ৩০ ডিগ্রির ঘরে। আগামীদিনে গরম যে আরও বাড়বে সেই পূর্বাভাসও দিয়ে রেখেছে হাওয়া অফিস। ফেব্রুয়ারির শুরুতেই গরম কাহিল বাঙালির জন্য চলতি সপ্তাহে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও।  উত্তরবঙ্গের জেলাগুলিতে এই সপ্তাহে টানা তিন দিন এবং দক্ষিণবঙ্গে টানা দু'দিন বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস।

কাল থেকে বৃষ্টি
মঙ্গলবার আকাশ পরিষ্কার থাকলেও বুধবার ও বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টি হবে না। এরপর বুধবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। পাশাপাশি উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
মঙ্গলবার দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় আজ হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। বুধবার দার্জিলিং ও কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার সবকটি জেলারই কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। ২৩ তারিখ উত্তরের দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টির সম্ভাবনা আছে।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা
দক্ষিণবঙ্গে আজ সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। বুধবার বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার উল্লিখিত জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে, এছাড়া দক্ষিণের সবকটি জেলার কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবারও সবকটি জেলারই কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। 

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩০ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।  আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৪ ডিগ্রি ওপরে। বৃহস্পতিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতাতেও। 

গরম আরও বাড়বে
সোমবারই এই মরশুমে প্রথম ৩০ ডিগ্রির ঘরে উঠল তাপমাত্রা।  শীত ফেরার আর কোনও সম্ভাবনাই নেই বলছে আলিপুর হাওয়া অফিস। সকালের দিকে হালকা কুয়াশা থাকতে পারে। ইতিমধ্যেই রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করে দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ধীরে ধীরে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়তে শুরু করেছে। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আপাতত দিন পাঁচেক রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। উত্তরবঙ্গের ক্ষেত্রেও আপাতত দিন পাঁচেক জেলাগুলির সমতল এলাকায় রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

Advertisement