scorecardresearch
 

Alexei Navalny Death: মৃত্যু নিশ্চিত করল পুতিন বিরোধী নাভালনির শিবিরও, দেহ নিয়ে এখনও ধোঁয়াশা

Alexei Navalny Death:নাভালনির সমর্থকরা অভিযোগ করেছেন যে রাশিয়ান সরকার নাভালনিকে খুন করেছে এবং এখন তারা প্রমাণ নষ্ট করার জন্য দেহ হস্তান্তর করছে না। এখন পর্যন্ত ক্রেমলিন নাভালনির মৃত্যু সম্পর্কে সম্পূর্ণ নীরবতা বজায় রেখেছে।

Advertisement
নাভালনির সমর্থকরা অভিযোগ করেছেন যে রাশিয়ান সরকার  নাভালনিকে খুন করেছে নাভালনির সমর্থকরা অভিযোগ করেছেন যে রাশিয়ান সরকার নাভালনিকে খুন করেছে

Russia: জেলে রাষ্ট্রপতি পুতিনের সোচ্চার সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যুর পর, কারা কর্তৃপক্ষ তার দেহ পরিবারের কাছে হস্তান্তর করতে অস্বীকার করেছে। নাভালনির সমর্থকরা অভিযোগ করছে যে রাশিয়ান সরকার নিজেই নাভালনিকে খুন করেছে এবং এখন তারা প্রমাণ নষ্ট করার জন্য দেহ হস্তান্তর করছে না। এখন পর্যন্ত ক্রেমলিন নাভালনির মৃত্যু সম্পর্কে সম্পূর্ণ নীরবতা বজায় রেখেছে। 

পশ্চিমের দেশগুলি পুতিন সরকারকে অভিযুক্ত করছে
৪৭ বছর বয়সী অ্যালেক্সি নাভালনি গত শুক্রবার রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক এবং কঠোর জেলগুলির মধ্যে একটি আর্কটিকে মারা যান। নাভালনি গত তিন বছর ধরে জেলে ছিলেন। নাভালনির মৃত্যুর পর, পশ্চিমের দেশগুলোর নেতারা এর তীব্র সমালোচনা করেন এবং নাভালনির মৃত্যুর জন্য রুশ সরকার ও প্রেসিডেন্ট পুতিনকে দায়ি করেন। পশ্চিমের দেশগুলো নাভালনির হত্যার জন্য পুতিন সরকারকে দায়ি করছে। শনিবার, নাভালনির মা তার আইনজীবীকে নিয়ে আর্কটিক জেলে  নাভালনির মরদেহ নিতে  পৌঁছেছিলেন, কিন্তু কারা কর্তৃপক্ষ দেহ হস্তান্তর করতে অস্বীকার করে। 

রাশিয়ার বিভিন্ন স্থানে পুলিশ ও সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে
নাভালনি  সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি পোস্টে লিখেছেন যে সরকার প্রমাণ নষ্ট করতে চায় এবং সে কারণেই তারা দেহ হস্তান্তর করছে না। রাশিয়ায় নাভালনির মৃত্যুর পর তার সমর্থকরাও বিক্ষোভ করছেন। শনিবারও অনেক জায়গায় সংঘর্ষের বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে এবং পুলিশ ৩০টিরও বেশি শহরে ৩৪০ জনেরও বেশি লোককে গ্রেফতার  করেছে। রাজধানী মস্কোতেও দুজনকে গ্রেফতার করা হয়েছে। নাভালনির সমর্থকরা তাকে সম্মান জানাতে শ্রদ্ধাঞ্জলি সভার আয়োজন করেছে।  

আরও পড়ুন

মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সময় নাভালনির স্ত্রী, পুতিন সরকারকে অভিযুক্ত করেন এবং বলেন যে পুতিনকে এর জন্য জবাব দিতে হবে এবং নাভালনির মৃত্যুর সাজা পেতে  হবে। নাভালনির স্ত্রী ইউলিয়া পশ্চিমের দেশগুলোকে পুতিনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। রাশিয়ান নোবেল বিজয়ী দিমিত্রি মুরাতোভ বলেছেন, নাভালনির মৃত্যু একটি হত্যা এবং গত তিন বছর ধরে তাকে কারাগারে নির্যাতন করা হয়েছে। 

Advertisement

Advertisement