scorecardresearch
 

তালিবানদের পাশে ইমরান! বললেন, 'ওরা সেনা নয়, সাধারণ মানুষ'

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) বলেছেন, এখন কোথাও ৫ লক্ষ মানুষের শিবির রয়েছে, কোথাও ১ লক্ষ মানুষের শিবির রয়েছে। তালিবান (Taliban)-রা সেনার মতো নন।

Advertisement
ইমরান খান ইমরান খান
হাইলাইটস
  • তালিবানদের পাশে দাঁড়ালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
  • তাঁর মতে, তালিবানরা সাধারণ মানুষ
  • তাঁরা সেনার কেউ নন

তালিবান (Taliban)-দের পাশে দাঁড়ালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। তাঁর মতে, তালিবানরা সাধারণ মানুষ। তাঁরা সেনার কেউ নন। তাঁর মন্তব্য নিয়ে শোরগোল শুরু হয়েছে। এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

সংবাদসংস্থা জানাচ্ছে, ইমরান খান (Pakistan PM Imran Khan) প্রশ্ন তুলেছেন, দেশ কী করে তাদের মারছে, যেখানে ৩০ লক্ষ আফগান উদ্বাস্তু সীমান্তে রয়েছেন। তিনি দাবি করেছেন, পাকিস্তানে ৩০ লক্ষ আফগান (Taliban) উদ্বাস্তু রয়েছেন। যাঁদের বেশির ভাগই পশতুন। যাঁরা তালিবানদের যোদ্ধাদের মতো একই জাতির।

আরও পড়ুন: 'আলাদা রাষ্ট্র না পাকিস্তানের সঙ্গে, ঠিক করবেন কাশ্মীরের মানুষই', ইমরানের মন্তব্যে বিতর্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) বলেছেন, এখন কোথাও ৫ লক্ষ মানুষের শিবির রয়েছে, কোথাও ১ লক্ষ মানুষের শিবির রয়েছে। তালিবান (Taliban)-রা সেনার মতো নন। তাঁরা সাধারণ মানুষ। আর এর মধ্যে কোনও সাধারণ মানুষ থেকে থাকলে পাকিস্তান কী করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে? আপনারা কী করে বলতে পারেন সেটা অভয়ারণ্য?

তাঁর কাছ থেকে জানতে চাওয়া হয়, তালিবান (Taliban)-রা পাকিস্তানে নিরাপদে রয়েছে? তখন তিনি (Pakistan PM Imran Khan) প্রতিক্রিয়া দেন, সেই নিরাপদ জায়গাগুলো কোথায়? পাকিস্তান তালিবান (Taliban)-দের মদত দিচ্ছে। দীর্ঘদিন ধরে এই অভিযোগ রয়েছে। তিনি তা অস্বীকার করেন। এ ব্যাপারে তিনি বলেন, একেবারেই ঠিক নয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) জানান, আফগানিস্তানে মার্কিন অভিযানের সময় হাজার হাজার মানুষ মারা গিয়েছিলেন। তিনি দাবি করেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে যা হয়েছিল, তার সঙ্গে পাকিস্তানের কোনও সম্পর্ক নেই। তাঁর মতে, অভিযান চালানোর ফলে পাকিস্তানের অনেকে মারা গিয়েছিলেন। যদিও তাঁদের সঙ্গে নিউ ইয়র্কের ঘটনার কোন সম্পর্কই নেই।

Advertisement

এ ব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) আরও জানান, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের একটি রিপোর্টে বলা হয়েছে, তেহরিক-ই-তালিবান (টিটিপি)-এর প্রায় ৬ হাজার জঙ্গি আফগান সীমান্তে তৎপর। তারা পাকিস্তান বিরোধী কার্যকলাপের সঙ্গে যুক্ত। এর পাশাপাশি তারা আফগানিস্তানে থাকা আফগান তালিবান জঙ্গিদের সমর্থন করে। এমনই বলা হয়েছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে। 

রাষ্ট্রপুঞ্জের  অ্যানালিটিক্যাল সাপোর্ট এবং স্যাংশানস মিনটারিং টিম ওই রিপোর্টে বলছে, টিটিপি পাকিস্তান-বিরোধী কাজের সঙ্গে যুক্ত। এবং একই সঙ্গে আফগানিস্তানে থাকা আফগান তালিবান সন্ত্রাসবাদীদের সমর্থন করে।

 

Advertisement