scorecardresearch
 

পাকিস্তানে অপহৃত আফগান রাষ্ট্রদূতের মেয়ে, পিছনে তালিবান জঙ্গি ?

বাড়ি ফেরার সময় কয়েক ঘন্টার জন্য় অপহরণ হয়ে গেলেন পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজিবুল্লাহ অলিখিলের মেয়ে সিলসিলা অলিখিল। কয়েক ঘন্টা পর তাঁকে ছেড়ে দেওয়া হলেও বন্দি রাখার সময় মারধর করা হয়েছে। সম্ভবত আফগান সরকারকে ভয় দেখাতেই এই ঘটনা।

Advertisement
পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লাহ অলিখিল পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লাহ অলিখিল
হাইলাইটস
  • কয়েক ঘন্টা অপহরণকারীদের খপ্পরে সিলসিলা
  • পাকিস্তানে নিযুক্ত কর্মী ও পরিবারের জন্য উদ্বেগ আফগানিস্তানের
  • দোষীদের দ্রুত ধরে সাজার দাবি আফগান বিদেশমন্ত্রকের

পাকিস্তানে আফগান রাষ্ট্রদূতের মেয়ে অপহৃত

তালিবানদের সঙ্গে সংঘর্ষের মাঝখানে পাকিস্তানে আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণ করল জঙ্গিরা। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত মেয়ে অবশ্য বাড়ি পৌঁছেছে। মেয়ে বাড়ি পৌঁছলেও তার শরীরের বেশ কয়েকটি জায়গায় আঘাত লেগেছে বলে জানা গিয়েছে। সম্ভবত ভয় দেখাতেই অপহরণের ছক কষা হয়েছিল বলে মনে করা হচ্ছে। আফগানিস্তান সরকারের তরফে বিবৃতি প্রকাশ করে এ খবর জানানো হয়েছে।

পাকিস্তানে ক্ষুব্ধ আফগানিস্তান

তালিবানদের সঙ্গে আফগানিস্তানের লড়াই চলছে। আফগানিস্তানের তরফে পাকিস্তানের ওপর টানা দোষারোপ করা হচ্ছে পাকিস্তানের মদতেই আস্কারা পাচ্ছে তালিবানরা। পাকিস্তানের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া তালিবানিরা আফগানিস্তান সরকারের বিরুদ্ধে এত লম্বা লড়াই করতে পারবে না বলেই ধারণা আফগান সরকারের।

বাড়ি ফিরলেও আতঙ্ক কাটেনি

এর মাঝেই খবর মিলেছে পাকিস্তানে নিয়োজিত আফগানি রাষ্ট্রদূত এর মেয়ে সিলসিলা অলিখিলকে অপহরণ করে নিয়েছে তালিবানিরা। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত মেয়েটির বাড়ি ফিরে এসেছে বলে জানা গিয়েছে। প্রশ্ন উঠছে কেন অপহরণ করা হলো মেয়েটিকে, আবার বাড়ি ফিরিয়ে দেওয়া হলই বা কেন?

আফগানিস্তানের সরকারি বিবৃতি

আফগানিস্তান সরকারের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে ১৬ জুলাই আফগানি রাষ্ট্রদূত-এর মেয়ে সিলসিলা আলিখিল যখন নিজের বাড়ির দিকে আসছিলেন, তখনই কিছু অজ্ঞাত লোক কয়েক ঘণ্টার জন্য তাকে অপহরণ করে নিয়ে যায় এবং তাকে মারধরও করা হয় বলে জানা গিয়েছে। অপহরণকারীদের হাত থেকে অব্যাহতি পাওয়ার পর সিলসিলাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে চিকিৎসার জন্যয

দ্রুত পদক্ষেপের দাবি পাকিস্তানের কাছে

আফগানিস্তান সরকারের বিদেশ মন্ত্রকের তরফেও বলা হয়েছে, পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের কূটনীতিবিদ, তাঁদের পরিবার, বাচ্চারা এবং কর্মীদের জন্য উদ্বিগ্ন। পাকিস্তান সরকারের কাছে আমাদের আবেদন অপরাধীদের দ্রুত গ্রেফতার করা হোক।

Advertisement

পাকিস্তান সংসদেও তালিবান বিরোধী বক্তব্য়ের সময় মাইক বন্ধ

এরই মাঝখানে খবর এসেছে পাকিস্তানের সংসদের এক সাংসদ তালিবানদের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন, তার বক্তব্য রাখার সময় তার মাইক বন্ধ করে দেওয়া হয়। ফলে ইমরান খান সরকারের এবং পাকিস্তানের তালিবানদের প্রতি মনোভাব নিয়ে আফগানিস্তানের অভিযোগ যে অমূলক নয় তার প্রমাণ মিলেছে এই ঘটনায়।

পাকিস্তান সংসদেও তালিবান বিরোধী হাওয়া

অন্যদিকে সাংসদ মহসিন দাবর পাকিস্তানি সংসদে বলেন, কয়েকদিন থেকেই আফগানিস্তানে পরিস্থিতি ভাল নয়। সেখানে যা চলছে, তার প্রভাব পাকিস্তানেও পড়তে পারে এবং পড়বেও। পাকিস্তানের পেশোয়ারে এবং কোয়েটাতেও তালিবানদের মিছিল দেখা গিয়েছে যা নিয়ন্ত্রণ করা দরকার।

 

Advertisement