Advertisement

Chandra Grahan after Diwali 2021: দীপাবলির পরেই চন্দ্রগ্রহণ! সাবধান, সমস্যা বাড়বে এই রাশির জাতকদের

Chandra Grahan after Diwali 2021: চন্দ্রগ্রহণের এই অবস্থানকে জ্যোতিষশাস্ত্রে অশুভ বলে মনে করা হচ্ছে। পৌরাণিক কাহিনী অনুসারে, রাহু বা কেতু, চন্দ্রকে গ্রাস করলে চন্দ্রগ্রহণ হয়। এই সময়কাল বৃষ রাশির জাতক -জাতিকাদের জন্য সমস্যাবহুল হতে পারে।

রাশিচক্রে চন্দ্রগ্রহণের প্রভাব 
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Oct 2021,
  • अपडेटेड 2:22 PM IST
  • বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে নভেম্বর মাসেই।
  • এই সময়কাল কিছু রাশির জাতক -জাতিকাদের জন্য সমস্যাবহুল হতে পারে।
  • চন্দ্রগ্রহণের এই অবস্থানকে জ্যোতিষশাস্ত্রে অশুভ বলে মনে করা হচ্ছে।

Chandra Grahan after Diwali 2021: জ্যোতিষশাস্ত্রে ও জ্যোতির্বিদ্যা অনুসারে আগামী নভেম্বর মাস বিশেষ হতে চলেছে। কারণ বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) হবে নভেম্বর মাসেই। এটি আংশিক চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse) হবে। জ্যোতিষশাস্ত্র (Astrology) মতে, এই চন্দ্রগ্রহণটি বৃষ রাশি এবং কৃত্তিকা নক্ষত্রমণ্ডলে হবে। এই কারণে, এই সময়কাল বৃষ রাশির জাতক -জাতিকাদের জন্য সমস্যাবহুল হতে পারে।

চন্দ্রগ্রহণের এই অবস্থানকে জ্যোতিষশাস্ত্রে অশুভ বলে মনে করা হচ্ছে। পৌরাণিক কাহিনী অনুসারে, রাহু বা কেতু, চন্দ্রকে গ্রাস করলে চন্দ্রগ্রহণ হয়। এটা বিশ্বাস করা হয় যে চন্দ্র, রাহু বা কেতুর সংস্পর্শে এলে গ্রহণ যোগ তৈরি হয়। জ্যোতিষশাস্ত্রে, গ্রহণ অশুভ যোগের অন্তর্ভুক্ত। 

 

২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ (Last Chandra Grahan 2021)

এই বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। দুপুর সাড়ে ১১টা থেকে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫টা ৩৩ মিনিট পর্যন্ত। এটি আংশিক চন্দ্রগ্রহণ হবে। ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এভং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। পরবর্তী চন্দ্রগ্রহণের দিনই শ্রীকৃষ্ণের রাসযাত্রা। তাই এই বিশেষ পূর্ণিমা অত্যন্ত শুভ। 

আরও পড়ুন: ৬৭৭ বছর পর বিরল মহাসংযোগ! শনি-বৃহস্পতির মকরে অবস্থানে শুভ ফল মিলবে দীর্ঘকাল

কৃত্তিকা নক্ষত্র (Krittika Star)
 
চন্দ্রগ্রহণের সময় কৃত্তিকা নক্ষত্র থাকবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই নক্ষত্রের অধিপতি সূর্য এবং রাশির শুক্র। কৃত্তিকা হল নক্ষত্রপুঞ্জের তৃতীয় নক্ষত্র। এই নক্ষত্রটি খালি চোখে দেখা যায়। কৃত্তিকা, ৬ নক্ষত্রের একটি দল। 

সূতক কাল (Sutak Kaal)

গ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের শেষ চন্দ্রগ্রহণ, আংশিক হবে। আর সূতক কাল শুধুমাত্র সম্পূর্ণ  চন্দ্রগ্রহণের ক্ষেত্রে কার্যকর হয়। তবে এই সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষত গর্ভবতী মহিলা ও শিশুদের বিশেষ সচেতন থাকতে হবে। গ্রহণের আগে স্নান করে শিবের উপাসনা করা লাভজনক ফল দেবে। এছাড়াও এই সময় ঈশ্বরের নামে ধ্যান করতে পারেন, সেটাই শুভ।

Advertisement

আরও পড়ুন: ধনতেরাসে সোনা-রুপো-ধাতু কেনা 'মাস্ট'? জানুন এই নিয়মের পৌরাণিক ব্যাখ্যা

 

রাশিচক্রে চন্দ্রগ্রহণের প্রভাব (Lunar Eclipse Effects on Zodiac Signs)

 
* বৃষ রাশি- বৃষ রাশিতেই চন্দ্রগ্রহণ হবে। সেজন্যে আসন্ন চন্দ্রগ্রহণের সর্বাধিক প্রভাব দেখা যাচ্ছে বৃষ রাশির উপর।। এই রাশির জাতকদের খুব সাবধানে থাকতে হবে। অর্থ ও স্বাস্থ্যের ক্ষেত্রে বিশেষ নজর দিতে হবে।

* সিংহ রাশি- উত্তেজনার পরিস্থিতি এড়াতে হবে। আপনার অধিকারের অপব্যবহার করবেন না। কষ্ট পেতে পারেন। অর্থ ব্যয়ের এড়িয়ে চলুন। স্বাস্থ্যের ব্যাপারে গাফিলতি করবেন না।

* তুলা - অর্থ সংক্রান্ত কাজে ভাল ফল পেতে অসুবিধা বোধ করতে পারেন। দাম্পত্য জীবনেও উত্তেজনা দেখা দিতে পারে। বক্তৃতা ব্যর্থ হতে দেবেন না।

* কুম্ভ - সম্পর্কের ক্ষেত্রে আপনাকে সতর্ক থাকতে হবে। আপনার মূলধন, ভেবে চিন্তে বিনিয়োগ করুন। প্রতিপক্ষ সক্রিয় থাকবে। প্রতারণার শিকার হতে পারেন। পজিটিভ থাকুন এবং ধৈর্যের সঙ্গে কঠোর পরিশ্রম করতে থাকুন।

* মীন - স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে। আপনার যদি ইতিমধ্যে কোনও রোগ থাকে, তবে আরও সাবধান হন। খাদ্য ও স্বাস্থ্যবিধি মেনে চলুন। অপ্রয়োজনীয় কাজে অর্থ ব্যয় করাও মানসিক চাপ সৃষ্টি করতে পারে। 

আরও পড়ুন: দীপাবলিতে কেন পূজিতা হল দেবী লক্ষ্মী? জানুন পৌরাণিক ব্যাখ্যা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement