Advertisement

লাইফস্টাইল

Dreams About Snakes: স্বপ্নে সাপের ছবি মানেই দুর্ভাগ্য? যে ৮ ইঙ্গিত দেয়...

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Sep 2021,
  • Updated 2:44 PM IST
  • 1/11

সাপ এমন একটি প্রাণী যকে আমরা কম বেশি সকলেই ভয় পাই! বাস্তবে হোক বা স্বপ্নে সাপ দেখলে মনে উদ্বেগ তৈরি হয়। অনেকেই আছেন ভয়ঙ্কর এই সরীসৃপটিকে প্রায়ই স্বপ্নে দেখে থাকেন। কিন্তু কেন দেখি? সে বিষয়টি আমাদের কাছে অধরা! তাহলে  চলুন জেনে নেয়া যাক রুপক অর্থে স্বপ্নে সাপ দেখার কারণ কী? 

  • 2/11

 স্বপ্নের দুনিয়ার সঙ্গে আমাদের বাস্তবের দুনিয়ার যোগ নাকি বেজায় গভীর। তাই য  স্বপ্নে দেখা হচ্ছে, তার উপর আগামী দিনে আমাদের জীবন কেমন হবে, তা অনেকাংশেই নির্ভর করে থাকে। আসলে স্বপ্ন নিয়ে যারা গবেষণা করেন, তাদের মতে স্বপ্ন নানাভাবে আমাদের জীবনের দিশা দেখিয়ে থাকে। তাই তো প্রতি মুহূর্তে স্বপ্নের বিশ্লেষণ করাটা জরুরি। 

  • 3/11

স্বপ্নে সাপ দেখে অনেকেই ভয় পান, মনে করেন অশুভ  লক্ষণ। অনেকে তো মা মনসাকে তুষ্ট করতে পুজোও দেন। কিন্তু জানেন কি স্বপ্নে সাপ দেখা আসলে শুভ লক্ষণ। আসলে সব ধরনের স্বপ্নের একইরকম মানে হয় না? আপনার স্বপ্নে কীভাবে তা দেখা দিচ্ছে, তার আলাদা আলাদা ব্যাখ্যা রয়েছে।

  • 4/11

যদি কখনো আপনি স্বপ্ন দেখেন যে, আপনার বিছানার উপর ঘুরে বেড়াচ্ছে সাপ। তাহলে জেনে রাখবেন তা হলো যৌন শক্তির প্রতীক। ফ্রয়েডের ব্যাখ্যা অনুযায়ী, যদি আপনি কখনো স্বপ্নে সাপ দেখেন, তাহলে মনে করা যায়, তার সঙ্গে যৌনতার কোন রকম সম্পর্ক আছে। কোন মহিলার কিংবা কোনো পুরুষের আপনার জীবনে খুব তাড়াতাড়ি আগমন হবে।

  • 5/11


প্রাচীনকালে স্বপ্নে সাপ দেখলে মনে করা হতো যে, জীবনে নিশ্চয়ই কোনো রকম পরিবর্তন আসতে চলেছে। অর্থাত্‍ স্বপ্নে সাপ দেখার মানে হল, অদূর ভবিষ্যতে কোনো উন্নতি কিংবা আশীর্বাদ এর প্রতীক। যেকোনো সময় আপনার জীবনে বড় সড় পরিবর্তন ঘটতে চলেছে।

  • 6/11

পাশ্চাত্য সংস্কৃতি মতে, আপনি যদি কখনো দেখেন যে আপনার শরীরের কোন সাপ জড়িয়ে কুণ্ডলী পাকিয়ে রয়েছেন এবং তার মাথা আপনার মাথার ওপরে রয়েছে তাহলে সেটিকে আধ্যাত্বিকতার প্রতীক হিসেবে ধরা যেতে পারে। যেহেতু ভারতীয় দেবতা মহাদেব শিবের গলায় পেচিয়ে থাকে সাপ, তাই এই রকম স্বপ্ন দেখার মানে হল যে আপনি ভবিষ্যতে আধ্যাত্বিক দিকের ওপর আরো বেশি করে মনোযোগী হয়ে উঠবেন।

  • 7/11

এমনও মনে করা হয় যে, যখন কোন সময় আপনি স্বপ্নে সাপ দেখেন, তখন ধরে নেবেন যে আপনাকে অনেক সময় সতর্ক করতে আপনাকে স্বপ্ন দেয় সাপ। এই সতর্কবার্তা সাধারণভাবে দু'ভাগে ভাগ করা হয়ে থাকে। প্রথমতঃ আপনার একদম কাছের কোন ব্যক্তিকে  যাকে আপনি অন্ধের মত বিশ্বাস করেন, তাকি অবিলম্বে অন্ধ বিশ্বাস করা ছাড়ুন। দ্বিতীয়তঃ আপনার জীবনে এমন কোন সত্য ঘটনা রয়েছে যা আপনি হয়তো নিজেও জানেন না।

  • 8/11

সাপের এই স্বপ্নগুলি লাভের  সঙ্কেত 
যদি স্বপ্নে সাপ সোজা মন্দিরের ভেতর যাচ্ছে দেখেন তবে বুঝবেন আপনার ইচ্ছা পূরণ হবে। সাপ যদি শিবলিঙ্গে জড়িয়ে রয়েছে স্বপ্নে দেখেন তবে বুঝবেন শিবের কৃপা হয়েছে আপনার ওপর এবং শীঘ্রই আপনার কাজে আপনি সফলতা পাবেন। যদি পায়ের ওপর সাপ চড়ছে স্বপ্নে দেখতে পান তবে আপনার না পাওয়া অর্থ পাওয়ার ইঙ্গিত। এ ছাড়া স্বপ্নে একটি সাদা সাপ দেখা খুব শুভ বলে মনে হয়। এতে ধনপ্রাপ্তি হয়।
 

  • 9/11

জলে সাপ দেখার অর্থ 
স্বপ্নে যদি জলে সাপ দেখা যায়, জ্যোতিষশাস্ত্র মতে এমন স্বপ্নের অর্থ হল পূর্ণ কালসর্প যোগের ইঙ্গিত। আবার স্বপ্নে কখনও যদি দেখা যায় সাপ ক্ষতি করছে, তা হলে বুঝতে হবে জীবন থেকে কোনও জটিল সমস্যার সমাধান হতে চলেছে।

  • 10/11

স্বপ্নে মৃত সাপ দেখা 
স্বপ্নে মৃত সাপ দেখা কোনও সঙ্কটকে নির্দেশ করে। স্বপ্নে নাগ-নাগিনের জুটি দেখাও স্বপ্ন শাস্ত্র অনুসারে ভাল বলে বিবেচিত হয় না। এ ছাড়া সাপ-নেউলের লড়াই আইনী লড়াইয়ে জড়িয়ে পড়ার ইঙ্গিত দেয়। ধনী ব্যক্তি যদি গাছ থেকে একটি সাপকে নামতে দেখেন তবে ভবিষ্যতে তিনি অর্থ হারাতে পারেন।

  • 11/11


কিন্তু যদি আপনি এমন স্বপ্ন দেখেন যেখানে সাপ আপনাকে ছোবল মেরেছে বা কামড়ে দিয়েছে, তাহলে তার পিছনে একটি ভয়ঙ্কর ইঙ্গিত লুকিয়ে থাকে। এই ইঙ্গিত হল যে আপনি জীবনে কোন কিছু করতে চাইলে তা আপনার জন্য সুখকর না হতে পারে। সেটি কোন সম্পর্কে ইঙ্গিত হতে পারে কিংবা কোনো বিশ্বাস। যেদিকেই যান না কেন, অবিলম্বে সেখান থেকে সরে আসা উচিত আপনার।  স্বপ্নে যদি সাপ দংশন করে, তাহলে মৃত্যুযোগ ঘনিয়ে আসতে পারে। তাই নিজের স্বপ্নকে বোঝার চেষ্টা করে অবিলম্বে সতর্ক থাকতে হবে আপনাকেই।
 

Advertisement
Advertisement