Advertisement

Pregnancy Complications : প্রেগন্যান্সিতে এই লক্ষণগুলো মোটেই অবহেলা নয়, মা-শিশুর ক্ষতি হতে পারে

Pregnancy Complications: নিয়মিত চেকআপে শিশুর শারীরিক অবস্থা সম্পর্কে সঠিক তথ্য জানা যায়। কখনও কখনও এমন কিছু জিনিস রয়েছে যা উপেক্ষা করা বড়সড় সমস্যার কারণ হতে পারে।

প্রেগন্যান্ট মহিলাকে নিজের প্রতি বিশেষ যত্ন নিতে হয় (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Feb 2022,
  • अपडेटेड 3:34 PM IST
  • প্রেগন্যান্ট অবস্থায় থাকা সব মহিলাকে নিজের বিশেষ যত্ন নিতে হয়
  • গর্ভাবস্থার প্রথম মাস থেকে শেষ মাস পর্যন্ত সময়টা খুবই সাবধানে থাকতে হয়
  • নিয়মিত চেকআপে শিশুর শারীরিক অবস্থা সম্পর্কে সঠিক তথ্য জানা যায়

Pregnancy Complications: প্রেগন্যান্ট অবস্থায় থাকা সব মহিলাকে নিজের বিশেষ যত্ন নিতে হয়। গর্ভাবস্থার প্রথম মাস থেকে শেষ মাস পর্যন্ত সময়টা খুবই সাবধানে থাকতে হয়। এ সময় শিশুর বিকাশের জন্য প্রচুর খাবার ও ওষুধ লাগে।

নিয়মিত চেকআপে শিশুর শারীরিক অবস্থা সম্পর্কে সঠিক তথ্য জানা যায়। কখনও কখনও এমন কিছু জিনিস রয়েছে যা উপেক্ষা করা বড়সড় সমস্যার কারণ হতে পারে। আপনি যদি এই লক্ষণগুলি অনুভব করেন, তবে নিয়মিত চেকআপের জন্য অপেক্ষা না করে অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: হোম লোন থাকলে কাজে লাগান এই ৫ টিপস, কমতে পারে EMI-এর বোঝা

পেটে ঘন ঘন সংকোচনের অনুভব
গর্ভাবস্থায় পেটে টান লাগা, অনুভব করা সাধারণ ঘটনা। বিশেষত যখন প্রসবের তারিখ ঘনিয়ে আসে। পেটে এই ধরনের সংকোচনের ফলে প্রচুর ব্যথা হয়। তবে এটি কখনও কখনও ঘটে। যাই হোক, কিছু ক্ষেত্রে এই প্রসারিত নিয়মিত সংকোচন হিসেবে অনুভূত হতে পারে। আপনি যদি এক ঘন্টায় ছ'বারের বেশি সংকোচন অনুভব করেন, তবে এটি সময়ের আগে প্রসবের লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে দেরি না করে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

শিশুর নড়নচনড় বন্ধ হয়ে যাওয়া
যদি আপনার গর্ভাবস্থা ২৮ সপ্তাহের কম হয়, তাহলে আপনার শিশুর নড়াচড়া তখন ততটা না-ও হতে পারে। কিন্তু ২৮ সপ্তাহ পর শিশু ভিতরে বেশ সক্রিয় হয়ে ওঠে। এবং তা এতই যে আপনি তার নড়াচড়া অনুভব করতে পারেন। এই সপ্তাহ থেকে আপনার শিশুর নড়াচড়ার প্রতি গভীর মনোযোগ দিন। আপনি যদি অনুভব করেন যে আপনার শিশু স্বাভাবিকের চেয়ে কম নড়াচড়া করছে, অবিলম্বে ডাক্তারকে জানান।

যখন রক্তে শর্করা বা সুগার খুব বেশি বা কম থাকে
অনেক মহিলা গর্ভাবস্থায় আক্রান্ত হন। সেজন্য আপনার ব্লাড সুগারের দিকে নজর রাখা জরুরি। রক্তে হঠাৎ উচ্চ বা কম শর্করা বা সুগারের প্রভাব অনাগত শিশুর ওপর পড়ে। তাই আপনার ব্লাড সুগার ট্র্যাক রাখুন এবং ডাক্তারকে জানাতে থাকুন।

Advertisement

বেশি রক্তপাত
গর্ভাবস্থায় সামান্য রক্তপাত হওয়া স্বাভাবিক। কিন্তু যদি আপনার প্রচুর রক্তক্ষরণ হয় যেমন পিরিয়ডের সময়, তবে তা শিশুর জন্য বিপজ্জনক হতে পারে। যেসব মহিলার প্ল্যাসেন্টার সমস্যা আছে, তাঁদের রক্তক্ষরণ হলে অবিলম্বে চিকিৎসকের কাছে যেতে হবে। না হলে মা ও শিশু- দু'জনেরই ঝুঁকি থাকে।

পেটে ব্যথা
গর্ভাবস্থায় পেটে ব্যথা থেকে পেশীতে ব্যথা হওয়া স্বাভাবিক। এই সময়ে অনেক মহিলার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও থাকে। যে কারণে তাঁরা পেটে ব্যথা অনুভব করেন। কিন্তু আপনি যদি হঠাৎ করে পেটে তীব্র ব্যথা অনুভব করেন, তাহলে আপনার গর্ভাবস্থায় সমস্যা হতে পারে। এটি আপনার এবং শিশু- দু'জনের জন্যই বিপজ্জনক। আপনার যদি এমন মনে হয়, অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

যখন জল ভেঙে যাওয়া
গর্ভাবস্থায় শিশুকে অ্যামনিওটিক ফ্লুউড দিয়ে আবৃত করা হয়। এটি শিশুর স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় জল ভেঙে যাওয়া মা এবং শিশু- দু'জনের জন্য ঝুঁকি বাড়ায় যদি এটি খুব তাড়াতাড়ি ঘটে। মায়ের জন্য বিপজ্জনক কারণ সংক্রমণের ঝুঁকি রয়েছে। একই সঙ্গে, এর কারণে শিশুর বিকাশ এবং সময়ের আগে জন্মের ঝুঁকি বেড়ে যায়। জল ভাঙার ক্ষেত্রে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement