Advertisement

টুং, সোনাদা, ঘুম পেরিয়ে, Weekend-এ ছুটছে Toy Train-র নয়া অবতার 'হিমকন্যা'

খাদের ধারের রেলিংটা... ছুঁতে চাইলে উইকএন্ডে উড়ান ধরে চলে আসুন বাগডোগরা। সেখান থেকে শিলিগুড়ি। তারপর ইচ্ছেমতো রাইড ধরে ছুটে বেড়ান এঁকেবেঁকে পাহাড়ি পথে।

টয়ট্রেনের নতুন অবতার
সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 01 Dec 2021,
  • अपडेटेड 12:23 AM IST
  • টয়ট্রেনের নতুন রাইড হিমকন্যা
  • সপ্তাহে দুদিন উইকএন্ডে চলবে ট্রেন
  • পয়সা উসুল, বলছে রেল কর্তৃপক্ষ

দার্জিলিং পাহাড়ে ঘুরতে যাওয়ার জন্য চালু হল বিশেষ উইকএন্ড ট্রেন। যার নাম দেওয়া হয়েছে হিমকন্যা। ফলে শীত-এর চাদর মেখে ছোট টুরে ঘুরতে এই ট্রেনের বিশেষ আকর্ষণ থাকবে। ১৩ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে ট্রেনের চলাচল। যার সূচি দিয়ে দেওয়া হয়েছে IRCTC এর ওয়েবসাইট ও রেলের নিজস্ব ওয়েবসাইটে।

হিমকন্যা এক্সপ্রেস

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের অধীনে চালু করা হয়েছে 'হিমকন্যা' এক্সপ্রেস। যদিও এটিও টয়ট্রেনেরই একটি রাইড। তবে শিলিগুড়ি থেকে নয়, এই ট্রেনটি চালানো হবে দার্জিলিং ও কার্শিয়াংয়ের মধ্যে। তবে চলার পথে ঘুম, সোনাদা এবং টুং স্টেশনে হল্ট রয়েছে।

সপ্তাহে দুদিন চলবে ট্রেনটি

আপাতত সপ্তাহে দু'দিন করে চলবে হিমকন্যা এক্সপ্রেস বলে জানানো হয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে DHR এর তরফে। শনিবার এবং রবিবার ট্রেন চলবে। তবে দুদিন একটি করেই ট্রেন কার্শিয়াং থেকে দার্জিলিং যাবে আর আসবে। 

 

ট্রেনের সূচি স্টপেজ

ট্রেনের সূচি জানিয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ। দার্জিলিং-কার্শিয়াং প্রতি শনিবার এবং রবিবার সকাল ৮ টা ৩০টাতে দার্জিলিং থেকে ছাড়বে। সকাল ১১ টায় পৌঁছাবে কার্শিয়াঙে। যাত্রাপথের মাঝখানে ঘুম, সোনাদা, টুং স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। প্রতিটি স্টেশনে এক মিনিট করে দাঁড়াবে ট্রেন। অন্যদিকে যে কোনও স্টেশন থেকে ট্রেনে ওঠা যাবে।

অন্যদিকে কার্শিয়াং-দার্জিলিং ফিরতি পথে দুপুর ১ টা ১৫ মিনিটে কার্শিয়াং থেকে ছাড়বে। দার্জিলিংয়ে পৌঁছবে বিকেল ৪ টে ৫ মিনিটে। একই ভাবে আসার সময়ও সব স্টেশনে এক মিনিট করে দাঁড়াবে ট্রেনটি।

টয়ট্রেন চলাচল অব্য়াহত রাখতে উদ্যোগ

মাঝে মধ্যেই ধস ও নানা প্রাকৃতিক কারণে শিলিগুড়ি থেকে দার্জিলিং ট্রেন চলাচল ব্য়াহত হয়। তাই লম্বা রুট থাকলেও রুট ভেঙে ছোট ছোট রুটে জয়রাইড শুরু করা হয়েছে। যেমন টয়ট্রেন পরিষেবা বাড়িয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। দার্জিলিং ও ঘুমের মধ্যে বেড়েছে জয়রাইডের সংখ্যা। শিলিগুড়ি এবং রংটংয়ের মধ্যে চালু হয়েছে 'জঙ্গল টি সাফারি'। কার্শিয়াং ও মহানদী স্টেশনের মধ্যেও চলছে ‘রেডপান্ডা’ টয় ট্রেন। ফলে কোনও এক জায়গায় টয়ট্রেন চলাচল আটকে গেলেও অন্যগুলি চালানো যাবে। পর্যটকরাও একেবারে বঞ্চিত হবে না। ফলে সব পক্ষই খুশ।

Advertisement

এই সিদ্ধান্ত ও উদ্যোগকে স্বাগত জানিয়েছে পর্যটন মহল। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড টুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সভাপতি সম্রাট সান্যাল জানিয়েছেন, সদর্থক উদ্যোগ। এতে পর্যটকদের কাছে আ্কর্ষণ বজায় থাকবে।

    Read more!
    Advertisement

    RECOMMENDED

    Advertisement