Advertisement

খেলা

Ravindra Jadeja: মহাশতকের পর তিন বার Sword Celebration, শ্রদ্ধা শেন ওয়ার্নকে

Aajtak Bangla
  • 05 Mar 2022,
  • Updated 4:04 PM IST
  • 1/7

ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে মোহালিতে হওয়া প্রথম টেস্ট ম্যাচে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ১৭৫ রান ভারতকে চালকের আসনে বসিয়ে দিয়েছে। রবীন্দ্র জাদেজার টেস্ট কেরিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি এটি। ভারতীয় দলের মিডল অর্ডার যখন থিতু হওয়ার পরপরই বারবার আউট হয়ে যাচ্ছিলেন তখন একদিকে ঢাল হয়ে দাঁড়ান রবীন্দ্র জাদেজা। প্রথমে যেসব পণ্যের সঙ্গে লম্বা পার্টনারশিপ এবং পরে রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যান।

  • 2/7

রবীন্দ্র জাদেজা ১৬০ বলে নিজের সেঞ্চুরি পূরণ করেন। নিজের ইনিংসে রবীন্দ্র জাদেজা দশটি চার মেরেছেন এবং একটি দিক থেকে ধরে রেখে দলকে নির্ভরতা দিয়েছেন। ৫০ এবং সেঞ্চুরি পূরণ করার পর তাঁর প্রিয় সোর্ড সেলিব্রেশন দেখা গিয়েছে। এদিন তিনবার রবীন্দ্র জাদেজা তার পরিচিত তলোয়ার সেলিব্রেশন করেন।

  • 3/7

যদিও এদিন তাঁর ব্যাট তলোয়ারের মতোই বারবার ঝলসে গিয়েছে ২২ গজে। ফলে এই সেলিব্রেশন বিন্দুমাত্র বেমানান লাগেনি যদিও রবীন্দ্র জাদেজা যখনই সুযোগ পেয়েছেন। ছোট পরিসরে দলকে বারবার ব্যাট-বল দুই দিকেই নির্ভরতা দিয়েছেন। তাই রবিচন্দ্রন অশ্বিন-এর আগে তাঁকেই দলে সুযোগ দেওয়া হয় সম্প্রতি টেস্টগুলিতে।

  • 4/7

রবীন্দ্র জাদেজা প্রথম টেস্টের ইনিংসে সেঞ্চুরি পার্টনারশিপ করেছেন। যখন তিনি রিসব পন্তের সঙ্গে মিলে ১১৮ বলে ১০৪ রান যোগ করেন। তার মতে জাদেজার যোগদানপত্র ছিল। এর পরে রবিচন্দ্রন অশ্বিন এর সঙ্গে মিলে তিনি ১৭৪ বলে ১৩০ রান দলে যোগ দেন। এর মধ্যে রবীন্দ্র জাদেজা ৬৪ রান করে অংশীদারিত্ব ভাগ করে নেন।

  • 5/7

রবীন্দ্র জাদেজা সম্প্রতি চোট থেকে ফিরে এসেছেন। দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে রবীন্দ্র জাদেজার চোট লেগেছিল। যার ফলে তিনি ওই দূর থেকে বাইরে চলে যান। রবীন্দ্র জাদেজা দুই মাস ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে রিহাবে ছিলেন। এখন তিনি ফিরেই জোরদার ইম্প্যাক্ট রাখেন দলের ওপর। 

ব্যাটিংয়ে এগিয়ে থাকার সুবাদে তিনি বরাবরই রবিচন্দ্রন অশ্বিন এর আগে সুযোগ পেয়েছেন। ব্যাটসম্যান হিসেবে গত ২-৩ বছরে আগের চেয়ে অনেক বেশি উপভোগ করেছেন। যার মধ্যে তিনি টেস্ট ক্যারিয়ারের অ্যাভারেজ অনেক উপরে চলে এসেছে। শুধু তাই নয় বরং টি-টোয়েন্টি ক্রিকেটে রবীন্দ্র জাদেজা ফিনিশার হিসেবে ভারতকে ভরসা যুগিয়ে চলেছে। আইপিএলে তার ব্যাটিং শৈলী একাধিকবার দেখা মিলেছে।

  • 6/7

রবীন্দ্র জাদেজার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় শতক এটি। এর আগে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাজকোটে করেছিলেন ২০১৮ তে। রবীন্দ্র জাদেজা ১৩২ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেন। যার মধ্যে পাঁচটা ৬ এবং ৫ টা চার ছিল।

  • 7/7

রবীন্দ্র জাদেজা এই সেঞ্চুরি তখন করলেন, যখন তার ঠিক কয়েক ঘণ্টা আগে পৃথিবীর অন্যতম সেরা স্পিনার শেন ওয়ার্নের মৃত্যু হয়েছে। ২০০৮ সালে রবীন্দ্র জাদেজার প্রথম আইপিএল ক্যাপ্টেন ছিলেন শেন ওয়ার্ন। রাজস্থান রয়েলসের তিনি শেনের অধিনায়কত্বে খেলেন। সেঞ্চুরি করার পর শেন ওয়ার্নকে শ্রদ্ধাঞ্জলি দিলেন তিনি।


ফটো Courtesy- BCCI

Advertisement
Advertisement