Advertisement

খেলা

৪৩ বছর পর সিডনিতে জয়ের হাতছানি! ম্যাজিক দেখাতে পারবে রাহানে ব্রিগেড?

Aajtak Bangla
  • 06 Jan 2021,
  • Updated 4:33 PM IST
  • 1/6

চলতি সফরে ভারতীয় ক্রিকেট দলকে এবার বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়াকে কার্যত নাকানিচোবানি খাইয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। এই সিরিজ়ে ইতিমধ্যেই ভারত ১-১ ব্যবধানে সমতা ফিরিয়ে এনেছে। ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে রাহানে ব্রিগেড তৃতীয় টেস্ট ম্যাচের জন্য একেবারে প্রস্তুত হয়ে রয়েছে।

  • 2/6

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে তৃতীয় টেস্ট ম্যাচ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এই ম্যাচ আয়োজন করা হচ্ছে। এবার ভারতীয় ক্রিকেট দলের রেকর্ডের উপর একবার নজর দেওয়া যাক। ইতিপূর্বে (১৯৪৭-২০১৯) এই মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২টি টেস্ট ম্যাচ খেলেছে ভারতীয় ক্রিকেট দল। তারমধ্যে একটা মাত্র টেস্ট ম্যাচে ভারত জিততে পেরেছে। ছ'টা ড্র হয়েছে এবং পাঁচটা ম্যাচ হেরে গেছে।

  • 3/6

একটা ব্যাপার খুব স্পষ্ট যে এই মাঠে ভারতীয় ক্রিকেট দলের টেস্ট রেকর্ড একেবারেই ভালো নয়। এই মাঠে ১৯৭৮ সালে ভারত একটিমাত্র টেস্ট ম্যাচ জিতে ছিল। তখন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন বিষেন সিং বেদি। এই ম্যাচে অস্ট্রেলিয়াকে ভারত এক ইনিংস এবং ২ রানে হারিয়েছিল। মজার ব্য়াপার এটাই যে সেবারও টেস্ট ম্যাচটি ৭ জানুয়ারি খেলা হয়েছিল।

আরও পড়ুন :
সিডনি টেস্টে কারা থাকছেন ভারতের প্রথম একাদশে? দেখে নিন একনজরে

  • 4/6

৪৩ বছর আগে সিডনিতে ভারতের ওই টেস্ট ম্যাচ জয়ের সবথেকে গুরুত্বপূর্ণ দিক এটাই ছিল যে অস্ট্রেলিয়াকে এখনও পর্যন্ত সবথেকে বড় ব্যবধানে (ইনিংসের বিচারে) হারিয়েছিল। এখন এটাই দেখার যে চলতি সিরিজ়ে জয়ের ধারা ভারতীয় ক্রিকেট দল সিডনিতেও অব্যাহত রাখতে পারে কি না।

  • 5/6

সিডনির পর আগামী ১৫ জানুয়ারি থেকে ব্রিসবেনে এই সিরিজ়ের অন্তিম তথা চতুর্থ ম্যাচ আয়োজন করা হয়েছে। এই সিরিজ়ে ভারত যদি জিততে পারে তাহলে বর্ডার-গাভাসকার ট্রফি জয়ে তারা হ্যাটট্রিক করতে পারবে।

  • 6/6

বিগত দুটো সিরিজ় জিতে বর্ডার-গাভাসকার ট্রফি আপাতত ভারতের দখলেই রয়েছে। ২০১৮-১৯ মরশুমে অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ২-১ ব্যবধানে এই সিরিজ় জিতেছিল। আবার ২০১৬-১৭ মরশুমে ভারত দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে একই ব্যবধানে হারিয়েছিল।

Advertisement
Advertisement