Advertisement

খেলা

সিডনিতে এই পাঁচ ভারতীয় ক্রিকেটার হয়েছিলেন সফল, দেখে নিন একনজরে

কৌশিক বিশ্বাস
  • 05 Jan 2021,
  • Updated 2:03 PM IST
  • 1/5

১. সুনীল গাভাসকার :
টেস্ট ক্রিকেটে ১০ হাজারের উপর রান করেছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকার। ১৯৮৬ সালের জানুয়ারি মাসে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তিনি ১৭২ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। এই ম্যাচে গাভাসকারের পাশাপাশি সেঞ্চুরি করেছিলেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত (১১৬) এবং মহিন্দর অমরনাথও (১৩৮)।

  • 2/5

২. ভিভিএস লক্ষ্মণ :
অজ়ি বোলারদের বিরুদ্ধে বারংবার ঝলসে উঠেছে ভিভিএস লক্ষ্মণের ব্যাট। সিডনি ক্রিকেট গ্রাউন্ডেও লক্ষ্মণ নিজের স্বতন্ত্র ছাপ রেখে এসেছেন। ২০০৪ সালে অস্ট্রেলিয়া সফরে এসে তিনি ১৭৮ রানের ভেরি ভেরি স্পেশাল একটি ইনিংস খেলেছিলেন। সচিন তেন্ডুলকরকে সঙ্গী করে তিনি বড় রানের পার্টনারশিপ গড়ে তুলেছিলেন। এই ম্যাচের প্রথম ইনিংসে ভারত সাত উইকেট হারিয়ে ৭০৫ রান তুলেছিল।

  • 3/5

৩. চেতেশ্বর পূজারা :
চলতি অস্ট্রেলিয়া সফরে এখনও সেভাবে জ্বলে উঠতে পারেননি ভারতীয় ক্রিকেট দলের অন্যতম ভরসাযোগ্য ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। কিন্তু, ২০১৮-১৯ মরশুমে এই বর্ডার-গাভাসকার ট্রফিতেই তিনি ধামাকাদার পারফরম্যান্স করেছিলেন। ২০১৯ সালের জানুয়ারিতে এই সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তিনি ১৯৩ রানের একটি দুরন্ত ইনিংস খেলেছিলেন। তাঁর ব্যাটিংয়ের পর ভর করেই ভারত ওই ম্যাচে জয়লাভ করেছিল। আসন্ন সিডনি টেস্টেও ভারতীয় ক্রিকেট সমর্থকেরা পূজারার ব্যাট থেকে এমনই একটা ইনিংস আরও একবার দেখতে চাইছে।

  • 4/5

৪. রবি শাস্ত্রী :
বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন রবি শাস্ত্রী। কিন্তু, ১৯৯২ সালে একজন ক্রিকেটার হিসেবেই তিনি এই অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে এসেছিলেন। ওই সফরে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে রবি ডাবল সেঞ্চুরি (২০৬) হাঁকিয়েছিলেন। তাঁর ব্যাটিংয়ের দৌলতেই মহম্মদ আজ়হারউদ্দিনের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করেছিল।

  • 5/5

৫. সচিন তেন্ডুলকর :
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি সাফল্য পেয়েছেন সচিন তেন্ডুলকর। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই মাঠেই তিনি ২৪১ রানে অপরাজিত একটি ইনিংস খেলেন। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, এই ম্যাচে সচিন কোনও কভার ড্রাইভ মারেননি। সেকারণেই এই ইনিংসটাকে সচিনের কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস বলা হয়ে থাকে। 

Advertisement
Advertisement