Advertisement

খেলা

T20 World Cup 2022 India vs Bangladesh: বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ, চিন্তায় রাখছে সেই ২ ম্যাচের স্মৃতি

Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Nov 2022,
  • Updated 10:51 AM IST
  • 1/8

টি২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) ঐতিহাসিক অ্যাডিলেড ওভালে বাংলাদেশের মুখোমুখি হতে চলেছে টিম ইন্ডিয়া (Team India)। গ্রুপ-২ এর এই ম্যাচ অনুষ্ঠিত হবে ঐতিহাসিক অ্যাডিলেড ওভালে। পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতে টুর্নামেন্টে দুর্দান্ত শুরু করেছিল ভারত। কিন্তু শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটে হারতে হয়েছে তাদের। এবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ জিতে ফর্ম ফেরত পেতে চাইবে টিম ইন্ডিয়া। তবে সেই কাজটা একেবারেই সহজ হবে না।
 

  • 2/8

ভারত ও বাংলাদেশের (India vs Bangladesh) মধ্যে এ পর্যন্ত ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে মেন ইন ব্লুরা ১০টি ম্যাচে জিতেছে। একটি ম্যাচে জিততে পেরেছে বাংলাদেশ। টি২০ রেকর্ড ভারতের পক্ষে থাকলেও বেশকিছু ক্ষেত্রে ভারতকে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়েছে। 
 

  • 3/8

দুটি ম্যাচ কখনোই ভুলতে পারবেন না ভারতের ফ্যানরা। একবার হার্দিক পান্ডিয়া আর একবার দীনেশ কার্তিক দুই জনেই ভারতকে দারুণ জয় এনে দেন। হার্দিক টি২০ বিশ্বকাপের ম্যাচে আর কার্তিক নিদাহাস ট্রফির ম্যাচে জয় এনে দেন। 
 

  • 4/8

২০১৬ বিশ্বকাপে, বাংলাদেশ ও ভারত বেঙ্গালুরুর মাটিতে একে অপরের মুখোমুখি হয়েছিল। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রান করে ভারত। সুরেশ রায়না ৩০ ও শিখর ধাওয়ান ২৪ রান করেন। 

  • 5/8

জবাবে ১৯ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান করে ফেলেছিল বাংলাদেশ। অর্থাৎ শেষ ছয় বলে ১১ রান করতে হত তাদের। ক্রিজে ছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর মতো ব্যাটসম্যানরা। এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছিল বাংলাদেশই ফেবারিট। কারণ, এখনকার ক্রিকেটে ১ ওভারে ১১ রান করা খুব কঠিন নয়। 
 

  • 6/8

অনেক ভেবেচিন্তে, অধিনায়ক এমএস ধোনি (Mahendra Singh Dhoni) শেষ ওভারটি হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) হাতে তুলে দেন। বাংলাদেশ প্রথম তিন বলে ৯ রান করেও ফেলে। শেষ তিন বলে তাদের প্রয়োজন ছিল মাত্র দুই রান। বাংলাদেশের জয় তখন একপ্রকার নিশ্চিত। তবে যা ঘটল তা আগে কেউই ভাবতে পারেননি। এখান থেকে  তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ফলে ১ রানে ম্যাচ জিতে নেয় ভারতীয় দল।
 

  • 7/8

কে ভুলতে পারে ২০১৮ সালের নিদাহাস ট্রফির ফাইনালের কথা? যেখানে ভারত চার উইকেটে জিতেছিল। কলম্বোতে ওই ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। সাব্বির রহমানের ৭৭ রানের সুবাদে আট উইকেটে ১৬৬ রান করে তারা। জবাবে ভারতীয় দলের ১৮ ওভার শেষে ১৩৩ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলে। অর্থাৎ ম্যাচের শেষ ২ ওভারে করতে হত ৩৪ রান। হাতে পাঁচ উইকেট। স্বাভাবিক ভাবেই এখান থেকে ভারতের ম্যাচ জেতা অসম্ভব বলেই মনে হচ্ছিল।
 

  • 8/8

কিন্তু এই শেষ দুই ওভারে দীনেশ কার্তিক যা করলেন তা ইতিহাস হয়ে গেল। রুবেল হোসেনের ওভারে দুটি চার ও দুটি ছক্কা মারেন কার্তিক। এরপর শেষ ওভারের শেষ বলে ভারতীয় দলের ম্যাচ জিততে পাঁচ রান দরকার ছিল। সৌম্য সরকারের বলে ছক্কা মেরে দলকে জয় এনে দেন কার্তিক। কার্তিক ৮ বলে ২৯ রানে অপরাজিত থাকেন, যার মধ্যে ছিল দুটি চার ও তিনটি ছক্কা। 

Advertisement
Advertisement