Advertisement

BSNL 5G : ৫জির তোড়জোড় শুরু বিএসএনএলের, আসছে কবে?

BSNL 5G: ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL এখনও 4G পরিষেবা চালু করেনি। তবে কোম্পানি BSNL 5G-এর জন্য প্রস্তুতি শুরু করেছে। কোম্পানিটি 5G স্পেকট্রামের 70MHz এয়ারওয়েভগুলিকে রিভার্স করার জন্য সরকারের কাছে দাবি করেছে।

৫জি আনতে চায় বিএসএনএল (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jun 2022,
  • अपडेटेड 11:21 AM IST
  • ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL এখনও 4G পরিষেবা চালু করেনি
  • তবে কোম্পানি BSNL 5G-এর জন্য প্রস্তুতি শুরু করেছে
  • কোম্পানিটি 5G স্পেকট্রামের 70MHz এয়ারওয়েভগুলিকে রিভার্স করার জন্য সরকারের কাছে দাবি করেছে

BSNL 5G: ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL এখনও 4G পরিষেবা চালু করেনি। তবে কোম্পানি BSNL 5G-এর জন্য প্রস্তুতি শুরু করেছে। কোম্পানিটি 5G স্পেকট্রামের 70MHz এয়ারওয়েভগুলিকে রিভার্স করার জন্য সরকারের কাছে দাবি করেছে।

খবরে বলা হয়েছে, বিএসএনএলের সিএমডি পিকে পুরওয়ার এই বিষয়ে সরকারকে একটি চিঠি লিখেছেন। BSNL 5G-এর জন্য 3300 MHz থেকে 3670 MHz ব্যান্ডে 70MHz এয়ারওয়েভ রিজার্ভ করতে চেয়েছে।

বিএসএনএল স্পেকট্রাম সংরক্ষণের দাবি জানিয়েছে
এটা গুরুত্বপূর্ণ যে ডিসিসি (ডিজিটাল কমিউনিকেশন কমিশন বা DCC) যা পরামর্শ দিয়েছে, তার চেয়ে বিএসএনএল থেকে তৈরি চাহিদা অনেক বেশি। ডিসিসি তার সুপারিশে, বিএসএনএল-এর 40 মেগাহার্টজ এয়ারওয়েভ সংরক্ষণের প্রয়োজনীয়তার কথা বলেছে। তবে সরকারী সংস্থা নিজের জন্য 70 মেগাহার্টজ দাবি করেছে।

আরও পড়ুন: খানাকুলে ব্যবসায়ীর বাইক আটকে দিল গাড়ি, লুঠে বাধা দেওয়ায় গুলি

আরও পড়ুন: ঢেলে সাজানো হবে শিলিগুড়ির ট্র্যাফিক সিস্টেম, ঘোষণা মমতার

আরও পড়ুন: এই কারণে ফেল হতে পারে আপনার কিডনি, সাবধান হন এখনই

এর পাশাপাশি, DCC তার সুপারিশে বলেছিল যে BSNL-এর উচিত 600 MHz ব্যান্ডে এবং 400 MHz ব্যান্ড mmWave ব্যান্ডে এয়ারওয়েভ পাওয়া উচিত। BSNL এই ব্যান্ডগুলি পাবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে মন্ত্রিসভাকে।

চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা
এক সর্বভারতীয় ইংরেজি দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, বিএসএনএল-এর এই অনুরোধ মন্ত্রিসভায় পাঠাবে টেলিকমিউনিকেশন বিভাগ। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা।

5G স্পেকট্রাম নিলামের বিষয়ে মন্ত্রিসভা শিগগির সিদ্ধান্ত নিতে পারে। আগের রিপোর্ট অনুযায়ী, এই মাসের শেষের দিকে 5G স্পেকট্রাম নিলামের বিষয়ে মন্ত্রিসভা সিদ্ধান্ত নিতে পারে।

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement