Advertisement

ইউটিলিটি

Bank Locker Rules: ১ জানুয়ারি থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের লকারের নিয়ম, গ্রাহকের সুবিধা বাড়ছে না কমছে?

Aajtak Bangla
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Dec 2023,
  • Updated 1:46 PM IST
  • 1/9

Bank Locker Rules: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সংশোধিত নির্দেশের বিজ্ঞপ্তি অনুযায়ী, 'ব্যাঙ্কগুলি নিশ্চিত করবে যে তাদের লকার চুক্তিতে কোনও অন্যায্য শর্ত বা শর্ত থাকবে না। এর পাশাপাশি, ব্যাঙ্কের স্বার্থ রক্ষার জন্য, চুক্তির শর্তগুলি সাধারণ লেনদেনের ক্ষেত্রে প্রয়োজনীয়তার চেয়ে বেশি কঠিন হবে না।

  • 2/9

রিজার্ভ ব্যাঙ্কের নতুন নির্দেশ অনুযায়ী, ব্যাঙ্কগুলি ১ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত বিদ্যমান লকার গ্রাহকদের সঙ্গে তাদের লকার চুক্তি রিনিউ করবে। PNB-এর লকার চুক্তি নীতি অনুযায়ী, যে কোনও গ্রাহককে লকার বরাদ্দ করার সময়, ব্যাঙ্ক সেই গ্রাহকের সঙ্গে একটি যথাযথ স্ট্যাম্পযুক্ত কাগজে একটি চুক্তি করে যাকে লকার সুবিধা দেওয়া হয়।

  • 3/9

উভয় পক্ষের দ্বারা স্বাক্ষরিত লকার চুক্তির একটি অনুলিপি লকার-হায়ারারকে তার অধিকার এবং দায়িত্ব জানার জন্য দেওয়া হয়। চুক্তির মূল অনুলিপিটি ব্যাঙ্কের যে শাখায় গ্রাহককে লকার সুবিধা প্রদান করা হয় তার সঙ্গে থাকে। আরবিআই-এর নতুন মান অনুযায়ী, ব্যাঙ্কের গাফিলতির কারণে লকারে রাখা সামগ্রীর কোনও ক্ষতি হলে ব্যাঙ্ককে তার খেসারত দিতে হবে।

  • 4/9

আরবিআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে প্রাঙ্গনে সেফ ডিপোজিট ভল্টগুলি রাখা হয় তার নিরাপত্তার জন্য সমস্ত পদক্ষেপ নেওয়া ব্যাঙ্কগুলির দায়িত্ব। ব্যাঙ্কের নিজস্ব ত্রুটি, অবহেলা বা ভুলের কারণে ব্যাঙ্কের প্রাঙ্গনে আগুন, চুরি/ডাকাতি, ভবন ধসের মতো ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করা ব্যাঙ্কের দায়িত্ব।

  • 5/9

ব্যাঙ্কগুলি দাবি করতে পারে না যে লকারের সামগ্রী হারানোর জন্য তাদের গ্রাহকদের কাছে তাদের কোনও দায় নেই। যদি উল্লিখিত ঘটনা বা ব্যাঙ্কের কর্মচারীদের দ্বারা সংঘটিত প্রতারণার কারণে লকারের বিষয়বস্তুর ক্ষতি হয়, ব্যাঙ্কের দায় লকারের বার্ষিক ভাড়ার ১০০ গুণ পর্যন্ত হবে৷

  • 6/9

ভূমিকম্প, বন্যা, বজ্রপাত, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ, গ্রাহকের ত্রুটি বা অবহেলার কারণে লকারে রাখা সামগ্রীর কোনও ক্ষতি হলে তার জন্য ব্যাঙ্কের কোনও দায় থাকবে না। অন্যদিকে, এই ধরনের দুর্যোগ থেকে তাদের সুবিধাগুলি সুরক্ষিত করতে ব্যাঙ্কগুলিকে তাদের লকার সিস্টেমের সঙ্গে যথাযথ সতর্কতা অবলম্বন করা উচিত।

  • 7/9

ব্যাঙ্কগুলি লকার ভাড়া আদায় করতে স্থায়ী আমানত গ্রহণ করতে থাকবে। লকার ভাড়া নিশ্চিত করার জন্য, ব্যাঙ্কগুলিকে লকার বরাদ্দের সময় স্থায়ী আমানত খোলার অনুমতি দেওয়া হয়, যা তিন বছরের ভাড়া এবং এই ধরনের কোনও ঘটনার ক্ষেত্রে লকার খোলার জন্য বরাদ্দ চার্জ কভার করবে৷ ব্যাঙ্কগুলি লকার হোল্ডার সহ অ্যাকাউন্টগুলিকে এই রকম স্থায়ী আমানত খোলার জন্য জোর দেবে না।

  • 8/9

একমাত্র লকার ধারক যদি কোনও ব্যক্তিকে তাঁর মৃত্যুর ঘটনায় লকারের সামগ্রি সংগ্রহের জন্য মনোনীত করেন, তবে ব্যাঙ্ক, নির্ধারিত পদ্ধতিতে একটি তালিকা মিলিয়ে নেওয়ার পর, অ্যাকাউন্টধারীর মৃত্যু শংসাপত্র এবং মনোনীত ব্যক্তির পরিচয়পত্র যাচাই করে সন্তুষ্ট হওয়ার পর, মনোনীত ব্যক্তিকে এটি হস্তান্তর করবে বা লকারের জিনিসপত্র নেওয়ার অনুমতি দেবে।

  • 9/9

যদি লকারটি যৌথ চুক্তির অধীনে চালানোর নির্দেশনা সহ যৌথভাবে ভাড়া করা হয়ে থাকে এবং লকার হোল্ডার অন্য কাউকে এর জন্য মনোনীত করেন, তাহলে ব্যাঙ্ক বেঁচে থাকা এবং মনোনীত ব্যক্তিকে যৌথভাবে বিষয়বস্তুগুলি সরিয়ে ফেলার স্বাধীনতা দেবে।

Advertisement
Advertisement