Advertisement

ইউটিলিটি

Black Pepper Business: গোলমরিচের ব্যবসা করে লাখ টাকা রোজগার হতে পারে মাসে! কী ভাবে শুরু-কত মূলধন?

Aajtak Bangla
  • 15 Dec 2021,
  • Updated 4:14 PM IST
  • 1/9

করোনার পর চাকরির পরিবর্তে নিজের ব্যবসায় স্বনির্ভর হওয়ার প্রবণতা দ্রুত বেড়েছে। বিশেষ করে কৃষি ভিত্তিক ব্যবসা বিগত দু বছরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই পর্বে, গোলমরিচের ব্যবসাও সামান্য বিনিয়োগে মোটা মুনাফা লাভের ক্ষেত্রে একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। কারণ, মোটামুটি ১০ হাজার টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করা যায়। আর সবকিছু ঠিকঠাক ভাবে চললে মাস গেলে লাখ লাখ টাকা উপার্যনের সুযোগও রয়েছে এই ব্যবসায়।

  • 2/9

দীর্ঘ প্রায় চার বছরের ব্যবধানে নভেম্বরে ফের গোলমরিচের দাম প্রতি কেজিতে ৫০০ টাকা ছাড়িয়েছে। বাজার বিশেষজ্ঞরা বলছেন, এবারের উৎসবের মরসুম এবং করোনার বিধিনিষেধ শিথিল করার কারণে গোলমরিচের চাহিদা বেড়েছে, যার কারণে দামও গতি পেতে সহায়তা করেছে।

  • 3/9

ভারতে উৎপাদিত গোলমরিচের দাম মূলত অভ্যন্তরীণ চাহিদা দ্বারা নির্ধারিত হয়। আন্তর্জাতিক বাজারে গোলমরিচের দাম জুন মাস থেকে বাড়ছে কারণ ভিয়েতনামের সবচেয়ে বড় উৎপাদক দেশটির উৎপাদন কমে গেছে এবং চিন তার ক্রয় বাড়িয়েছে।

  • 4/9

ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও ব্রাজিলে গোলগোলমরিচের দাম প্রতি টন ৪৩০০ থেকে ৪৫০০ ডলার পর্যন্ত বেড়েছে, যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। আন্তর্জাতিক বাজারে ভারতীয় গোলমরিচের কোনো প্রতিযোগিতা নেই। আমরা আপনাকে বলি যে মালয়েশিয়ান গোলমরিচ প্রতি টন ৫,২০০ ডলারে বিক্রি হচ্ছে, তখন ভারতীয় গোলগোলমরিচের দাম প্রতি টন ৬,৭৮০ ডলার।

  • 5/9

গোলগোলমরিচের চাষ করে খুব ভালো লাভ করতে পারেন আপনিও। ভারতের মোট উৎপাদিত গোলমরিচের ৯৮ শতাংশই কেরলে উৎপাদিত হয়। গোলগোলমরিচের উৎপাদনে কেরলের পরেই রয়েছে কর্ণাটক এবং তামিলনাড়ু। ফসলটি গরম, আর্দ্র এবং এমনকি জলবায়ুর সাথে ভালভাবে খাপ খাইয়ে নেয়।

  • 6/9

এই ফসল গরম গ্রীষ্মে বা খুব ঠান্ডা আবহাওয়ায় জন্মায় না। বাতাসে আর্দ্রতা যত বেশি হবে এই লতার বৃদ্ধি তত ভালো এবং ফলনও বেশি।মাঝারি থেকে ভারী মাটির পাশাপাশি জলাবদ্ধ মাটিতেও এই ফসল চাষ করা হয়। সংক্ষেপে, যে জলবায়ুতে নারিকেল, সুপারি জাতীয় ফলের গাছ জন্মায় বা জন্মাতে পারে।এখানে মরিচ সহজেই জন্মানো যায়। অন্যান্য মসলা ফসলের মতো এই ফসলেরও ছায়া প্রয়োজন।

  • 7/9

গোলমরিচ লতানো গাছের ফল। আম, জাম বা নারকেল বাগানে দুটি লতার চারা রোপণ করা যেতে পারে। এটি করার জন্য প্রথমে বড় গাছের গোড়া থেকে ৩০ সেমি দূরত্বে ৪৫×৪৫×৪৫ মাপের একটি গর্ত খনন করতে হবে। জমির পূর্ব এবং উত্তরে ২-৩ ব্যাগ জৈব সার এবং এক কেজি সুপার ফসফেট আর ভাল মাটির মিশ্রণ দিয়ে পূরণ করতে হবে। হাড়ের খাবারের পাশাপাশি জমিতে ৫০ গ্রাম BHC পাউডার দিতে হবে। কালো মরিচ যদি মাচা করে স্বাধীনভাবে রোপণ করতে হয়, তাহলে মাচা করে রোপণের এক বছর আগে, আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত গোলগোলমরিচের যত্ন নিতে হবে।

  • 8/9

৩ বছর ধরে প্রতিটি লতাকে ২০ কেজি সার/কম্পোস্ট, ৩০০ গ্রাম ইউরিয়া, ২৫০ গ্রাম মিউরেট অফ পটাশ এবং ১ কেজি সুপার ফসফেট দিতে হবে। এই পরিমাণ সার দুটি সমান ভাগে দিতে হবে। প্রথম ভাগ প্রথম সপ্তাহে, সেপ্টেম্বরে এবং দ্বিতীয়টি দিতে হবে জানুয়ারিতে।

  • 9/9

গোলমরিচ লতাগুলিকে দড়ি দিয়ে মাচার সঙ্গে বেঁধে দেওয়া হয়। কিছু পরিমাণে ছাঁটাই করতে হয় এবং লতায় ছায়া সঠিক অনুপাতে রাখতে হয়। বছরে দুবার— আগস্ট-সেপ্টেম্বর এবং নভেম্বর-ডিসেম্বরের মধ্যে লতাগুলির চারপাশের জমি খুঁড়ে দিতে হবে। গোলমরিচের লতা ও ফলের উপর ম্যালাথিয়ন বা কার্বারিল স্প্রে করতে হবে। লতার নিচে মাটি খুঁড়ে দিলে এই পোকার উপদ্রব কমে যায়।

Advertisement
Advertisement