Advertisement

ইউটিলিটি

Eastern Railway: যোগা রুম-ফুট ম্যাসাজার, লোকো পাইলটদের বিশ্রামের জন্য এলাহি ব্যবস্থা পূর্ব রেলের

Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jul 2024,
  • Updated 1:54 AM IST
  • 1/5

পূর্ব রেলওয়ে উন্নত লোকো পাইলটদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্রু লবিগুলিকে আপগ্রেড করেছে। বিশ্রামের কিউবিকলে রয়েছে মেডিটেশন রুম, এসি, এলাহি কাণ্ড। সাম্প্রতিককালে পরপর কয়েকটি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার পর লোকো পাইলটদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের বিষয়ে বেশ কয়েকটি প্রশ্ন উঠেছে। সম্প্রতি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক্স-এ বলেছেন, “লোকো পাইলটদের ডিউটির সময় সাবধানে পর্যবেক্ষণ করা হয় এবং ভ্রমণের পরে বিশ্রামের ব্যবস্থা করা হয়। গড় ডিউটি ​​ঘণ্টা আট ঘণ্টার কম।"

  • 2/5

এই বিশ্রাম ঘরের মধ্যে রয়েছে আধুনিক ফুট ম্যাসাজার,যা দীর্ঘ ডিউটি ​​করার পরে খুব প্রয়োজনীয়। এটি তাদের মানসিকভাবে সুস্থ করবে, যাতে কর্মীরা তাদের পরবর্তী শিফটের জন্য কাজ করতে পারে। ক্রু লবিগুলিও রূপান্তর হয়েছে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, বিভিন্ন আবহাওয়ার মধ্যে শীতল এবং আরামদায়ক পরিবেশ থাকবে। বায়োমেট্রিক চেক-ইন চালু করা হয়েছে, যা কর্মীদের সঠিক এবং দক্ষ ট্র্যাকিং নিশ্চিত করে। RO ওয়াটার ফিল্টার এবং কুলার স্থাপনের মাধ্যমে পরিষ্কার এবং নিরাপদ পানীয় জলের অ্যাক্সেসকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

  • 3/5

কর্তৃপক্ষ জানিয়েছে, ইস্টার্ন রেলওয়ের ক্রু লবিগুলি এখন শীতাতপ নিয়ন্ত্রিত এবং বায়োমেট্রিক, RO ওয়াটার ফিল্টার এবং কুলার, ৫-স্টার স্ট্যান্ডার্ড রেস্ট রুম বৈশিষ্ট্যযুক্ত। বর্তমানে ইস্টার্ন রেলওয়েতে 26টি ক্রু লবি রয়েছে, যার বেশিরভাগই ক্রু বুকিং এবং ক্রু ওয়েটিং সুবিধা উভয়ই রয়েছে৷ লোকো পাইলট, সহকারী লোকো পাইলট, ট্রেন ম্যানেজার, মোটর ম্যান, গার্ড এবং সমস্ত চলমান স্টাফরা রেলওয়ের জন্য প্রধান গুরুত্বপূর্ণ এবং ধারাবাহিক দায়িত্বগুলির মধ্যে তাদের যথাযথ বিশ্রামের জন্য তাদের সমস্ত ধরণের সুবিধা প্রদান করা হয়েছে।

  • 4/5

শান্ত পরিবেশে বিশ্রামের কিউবিকেল ছাড়াও, তাদের আরামের মাত্রা বাড়ানোর জন্য ক্রু বিশ্রাম কক্ষে মেডিটেশন রুম, যোগ রুম, ম্যাসেজ চেয়ার ইত্যাদি প্রদান করা হয়। এছাড়াও, শিক্ষনীয় ভিডিও, সিমুলেটিং মডিউল ইত্যাদি ক্রু বুকিং লবি এবং রেস্ট রুম কমপ্লেক্সে তাদের কাজের জ্ঞানকে উন্নত করার জন্য উপলব্ধ। তা ছাড়া এখানে যোগা রুম করা হয়েছে। লোকো পাইলটদের জন্য যোগব্যায়ামের জন্য প্রশিক্ষক নিয়োগ করা হয়েছে।
 

  • 5/5

ইস্টার্ন রেলওয়েতে এই ধরনের সুবিধাগুলি সমস্ত বড় স্টেশনগুলিতে পাওয়া যাবে যেমন, হাওড়া ডিভিশনের হাওড়া, ব্যান্ডেল, বর্ধমান, আজিমগঞ্জ, রামপুরহাট ইত্যাদি, শিয়ালদা, কলকাতা, দমদম, নৈহাটি, রানাঘাট ইত্যাদি আসানসোল বিভাগে মধুপুর, দুমকা, মালদা বিভাগে মালদা টাউন, ভাগলপুর, জামালপুর, সাহেবগঞ্জ।

Advertisement
Advertisement