Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today:দেশের নানা প্রান্তে জ্বালানির দামে বিশাল ফারাক, জানুন আপনার শহরে আজকের রেট

Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Nov 2021,
  • Updated 11:25 AM IST
  • 1/12

কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর কিছু রাজ্য সরকার ভ্যাট কমিয়েছে, সেই কারণে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে। তবে রাজস্থান এবং বাংলা সহ অনেক রাজ্যে সরকার এখনও ভ্যাট কমায়নি, যার কারণে মানুষ এখনও পেট্রোল ও ডিজেলের মহার্ঘ দামের সম্মুখীন হচ্ছেন।

  • 2/12

জাতীয় স্তরে, তেল সংস্থাগুলি দীপাবলির পর থেকে গাড়ির জ্বালানি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ায়নি। অভ্যন্তরীণ বাজারে আজ (সোমবার) অর্থাৎ ১৫  নভেম্বর পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন না হওয়ায় দর স্থিতিশীল রয়েছে। তবে রাজস্থানের শ্রী গঙ্গানগরে পেট্রোল-ডিজেল দেশের মধ্যে সবচেয়ে দামি এবং পার্ট ব্লেয়ারে সবচেয়ে সস্তায় বিক্রি হচ্ছে।
 

  • 3/12

রাজস্থানের শ্রীগঙ্গানগরের তুলনায় পোর্ট ব্লেয়ারে পেট্রোল প্রায় ৩৩ টাকা কম। পোর্ট ব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার  ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা। সারা দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমার পরেও রাজস্থানে দেশের মধ্যে সবচেয়ে দামি পেট্রোল ও ডিজেল। রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১১৬.৩৪  টাকায়।
 

  • 4/12

ভারতীয় পেট্রোলিয়াম বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOCL) এর সর্বশেষ আপডেট অনুসারে, ১৫  নভেম্বর, জাতীয় রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০৩.৯৭  টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭  টাকা রয়েছে।
 

  • 5/12

কলকাতায় জ্বালানির দাম
আজ শহর কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭  টাকা। এবং ডিজেল মিলছে লিটার প্রতি ৮৯.৭৯  টাকায়। 

  • 6/12


মেট্রো  শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ১০১.৪০  টাকা, ডিজেল ৯১.৪৩ টাকা
দিল্লি- পেট্রোল ১০৩.৯৭   টাকা, ডিজেল ৮৬.৬৭  টাকা
মুম্বই - পেট্রোল  ১০৯.৯৮   টাকা, ডিজেল  ৯৪.১৪  টাকা
কোলকাতা- পেট্রোল  ১০৪.৬৭  টাকা, ডিজেল ৮৯.৭৯  টাকা

  • 7/12

অন্যান্য শহরে জ্বালানির দাম
বেঙ্গালুরু-  পেট্রোল  ১০০.৫৮  টাকা, ডিজেল ৮৫.০১  টাকা
ভোপাল-  পেট্রোল  ১০৭.২৩  টাকা, ডিজেল ৯০.৮৭  টাকা
পটনা-  পেট্রোল  ১০৫.৯২  টাকা, ডিজেল ৯১.০৯  টাকা
ভূবনেশ্বর-  পেট্রোল  ১০৭.৯১  টাকা, ডিজেল ৯৪.৫১  টাকা
ভোপাল- পেট্রোল  ১০৭.২৩  টাকা, ডিজেল ৯০.৮৭  টাকা
রাঁচি- পেট্রোল  ৯৮.৫২  টাকা, ডিজেল ৯১.৫৬  টাকা
লখনউ-পেট্রোল  ৯৫.২৮  টাকা, ডিজেল ৮৬.৮০  টাকা
পোর্টব্লেয়ার-পেট্রোল  ৮২.৯৬  টাকা, ডিজেল ৭৭.১৩  টাকা
চণ্ডীগড়-পেট্রোল  ৯৪.৯৮  টাকা, ডিজেল ৮৩.৮৯  টাকা
নয়ডা-পেট্রোল  ৯৫.৫১  টাকা, ডিজেল ৮৭.০১  টাকা
শ্রীগঙ্গানগর- পেট্রোল ১১৬.৩৪  টাকা, ডিজেল ১০০.৫৩  টাকা

  • 8/12

প্রসঙ্গত উল্লেখ্য,  জনগণকে স্বস্তি দিতে গত বুধবার (০৩ নভেম্বর) কেন্দ্রীয় সরকার পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ১০ টাকা করে আবগারি কমিয়েছে। মোদী সরকারের গাড়ির জ্বালানির ওপর আবগারি শুল্ক কমানোর পর, স্থানীয় স্তরে রাজ্যগুলিতে ভ্যাটের হার কমানোয় পেট্রোল-ডিজেল কিছুটা সস্তা হয়েছে।

  • 9/12

হরিয়ানায় আজও বন্ধ থাকবে পেট্রোল পাম্প!
 হরিয়ানায় পেট্রোল-ডিজেলের ভ্যাট কমানোর কারণে ১৫ নভেম্বর ধর্মঘটের ডাক দিয়েছে পেট্রোল-ডিজেল অ্যাসোসিয়েশন। ১৫ নভেম্বর সকাল ৬ টা থেকে ১৬ নভেম্বর সকাল ৬ টা পর্যন্ত রাজ্যে পেট্রোল পাম্পগুলি বন্ধ থাকবে।

  • 10/12

এই রাজ্যগুলি VAT কমায়নি
পঞ্জাব ছাড়া অ-বিজেপি শাসিত রাজ্যগুলি পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমাচ্ছে না।  মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ এবং দিল্লির মতো অ-বিজেপি শাসিত রাজ্যগুলি এখনও ভ্যাট কমায়নি।

  • 11/12

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 12/12

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement