Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today: পেট্রোল-ডিজেলের দাম আবার বেড়ে গেল, আজ কত চলছে?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Oct 2021,
  • Updated 8:37 AM IST
  • 1/8

পেট্রোল ও ডিজেলের দামে মূল্যস্ফীতি থামার নাম নিচ্ছে না। দু'দিন ধরে জ্বালানি দাম স্থিতিশীল থাকার পর  আজ  অর্থাৎ বুধবার আবার  বেড়েছে। পেট্রোল-ডিজেল প্রতি লিটারে ৩৫ পয়সা বেড়েছে। দেশজুড়ে পেট্রল ও ডিজেলের দাম নতুন রেকর্ডে পৌঁছছে।

  • 2/8

ভারতীয় পেট্রোলিয়াম বিপণন সংস্থাগুলি আজ (২০ অক্টোবর) পেট্রোলের দাম ৩৫ পয়সা বৃদ্ধি করেছে, অন্যদিকে ডিজেলের দামও বেড়েছে ৩৫ পয়সা। সরকারি খাতের তেল বিপণন সংস্থাগুলির সর্বশেষ আপডেট অনুযায়ী, জাতীয় রাজধানী দিল্লিতে পেট্রল সর্বকালের সর্বোচ্চ ১০৬.১৯  টাকা লিটার হয়েছে। মুম্বাইতে  পেট্রোলের দাম ১১২.১১  টাকা প্রতি লিটারে পৌঁছেছে। একই সময়ে, মুম্বাইতে এখন ডিজেল ১০২.৮৯  টাকা লিটার বিক্রি হচ্ছে, যখন দিল্লিতে ডিজেলের দাম ৯৪.৯২  টাকা প্রতি লিটার।
 

  • 3/8

বালাঘাটে পেট্রোল লিটারে ১১৭টাকা
মধ্যপ্রদেশের বালাঘাট জেলায় পেট্রলের দাম ১১৭ টাকা ছাড়িয়েছে।  ছত্তিশগড় ও মহারাষ্ট্রের সীমানা সংলগ্ন এই জেলায় পেট্রোলের দাম নতুন রেকর্ড গড়েছে। বালাঘাটে পেট্রোলের দাম ১১৭.১৭  টাকা লিটার এবং ডিজেলের দাম ১০৬.৩৪ টাকা প্রতি লিটার।
 

  • 4/8

 অক্টোবরে উৎসবের পেট্রোল এবং ডিজেলের দাম রেকর্ড বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯০  ডলারে পৌঁছতে পারে। এমন পরিস্থিতিতে পেট্রোল ও ডিজেলের দাম আরও বাড়তে বাধ্য। যার সরাসরি প্রভাব পড়ছে সাধারণ মানুষের পকেটে। পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির কারণে সবজি-সহ অন্যান্য পণ্যের মূল্যস্ফীতি দেখা দিচ্ছে।
 

  • 5/8

মেট্রো শহরের কথা বললে, পেট্রল এবং ডিজেল মুম্বাইতে সবচেয়ে ব্যয়বহুল। দেশের বেশিরভাগ অঞ্চলে পেট্রোলের দাম ইতিমধ্যেই প্রতি লিটারে ১০০ টাকার উপরে, অন্যদিকে মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা, গুজরাত, মহারাষ্ট্র, ছত্তিশগড় এবং বিহার-সহ এক ডজন রাজ্যে ডিজেলের দাম লিটারে ১০০  টাকার উপরে। তবে স্থানীয় করের ভিত্তিতে বিভিন্ন রাজ্যে পেট্রল এবং ডিজেলের দাম পরিবর্তিত হয়।
 

  • 6/8

মেট্রো  শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ১০৩.৩১  টাকা, ডিজেল ৯৯.২৬ টাকা
দিল্লি- পেট্রোল ১০৬.১৯  টাকা, ডিজেল  ৯৪.৯২  টাকা
মুম্বই - পেট্রোল  ১১২.১১  টাকা, ডিজেল  ১০২.৮৯  টাকা
কোলকাতা- পেট্রোল  ১০৬.৭৭  টাকা, ডিজেল ৯৮.০৩  টাকা
 

  • 7/8

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 

  • 8/8

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement