বাড়ির বাইরের রেস্তোরাঁয় গিয়ে দুপুরের খাবার, রাতের খাবার বা ব্রেকফাস্ট খুব শীঘ্রই সস্তা হবে। কারণ, খুব শীঘ্রই রেস্তোরাঁগুলিতে সার্ভিস চার্জ ধার্য করা বন্ধ করার ব্যবস্থা নিতে চলেছে মোদী সরকার। বৃহস্পতিবার উপভোক্তা বিষয়ক সচিব রোহিত কুমার সিং এ তথ্য জানিয়েছেন।
DoCA বৃহস্পতিবার হোটেল এবং রেস্তোরাঁগুলিতে সার্ভিস চার্জ ধার্য করার বিষয়ে রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন এবং উপভোক্তা সংস্থাগুলির সঙ্গে একটি বৈঠক করেছে। সভায় সভাপতিত্ব করেন DOCA এর সচিব রোহিত কুমার সিং।
একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI) এবং ফেডারেশন অফ হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (FHRAI) এবং উপভোক্তা সংস্থাগুলি সহ নেতৃস্থানীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশনগুলি সভায় উপস্থিত ছিল।
রোহিত কুমার বলেছেন যে সরকার শীঘ্রই একটি আইনি কাঠামো নিয়ে আসবে যাতে রেস্তোরাঁগুলি গ্রাহকদের কাছ থেকে 'সার্ভিস চার্জ' নেওয়া সম্পূর্ণ 'অন্যায়' বলে বন্ধ করতে পারে।
রেস্তোরাঁ এবং উপভোক্তা সমিতির প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠকের পরে, রোহিত কুমার সিং বলেছিলেন যে রেস্তোরাঁ এবং হোটেল শিল্প সমিতিগুলি দাবি করে যে এই অনুশীলনটি আইনত ভুল নয়। একই সময়ে, এটি গ্রাহকদের অধিকারকে বিরূপভাবে প্রভাবিত করে বলে মনে করছে উপভোক্তা বিষয়ক অধিদপ্তর। এছাড়াও এটি 'অন্যায় বাণিজ্য অনুশীলন'।
সভায় ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI), ফেডারেশন অফ হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (FHRAI), মুম্বাই গ্রাহক পঞ্চায়েত এবং পুষ্প গিরিমাজি সহ উপভোক্তা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
রোহিত কুমার সিং পিটিআইকে বলেন, "আমরা শীঘ্রই একটি আইনি কাঠামো তৈরি করব।" এই মুহূর্তে ২০১৭ সালের জন্য নির্দেশিকা ছিল যা তারা মানেনি। নির্দেশিকা সাধারণত আইনগতভাবে প্রয়োগ করা যায় না।
তিনি বলেছিলেন যে, এই আচরণ বন্ধ করার জন্য একটি 'আইনি কাঠামো' তার উপর আইনত বাধ্য হবে। সাধারণত গ্রাহকরা 'সার্ভিস চার্জ' এবং সার্ভিস ট্যাক্সের মধ্যে বিভ্রান্তিতে পড়েন এবং একই অর্থ প্রদান করেন।
জাতীয় উপভোক্তা বিভাগের হেল্পলাইনে গ্রাহকদের দ্বারা উত্থাপিত প্রধান সমস্যাগুলিও বৈঠকে আলোচনা করা হয়েছিল, একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে। বিবৃতি অনুসারে, উপভোক্তা সংস্থাগুলি বলেছে যে 'সার্ভিস চার্জ' ধার্য উপভোক্তা সুরক্ষা আইনের অধীনে সম্পূর্ণ স্বেচ্ছাচারী এবং অন্যায্য। এছাড়াও, এটি সীমাবদ্ধ বাণিজ্য অনুশীলনের বিভাগের অধীনে আসে।
এদিকে, FHRAI বৃহস্পতিবার বলেছে যে, রেস্তোরাঁর পরিষেবা ফি নেওয়া বেআইনি বা আইন লঙ্ঘনও নয়। অ্যাসোসিয়েশন ব্যাখ্যা করেছে যে একটি পরিষেবা ফি, একটি প্রতিষ্ঠানের দ্বারা সংগৃহীত অন্যান্য ফি, সম্ভাব্য গ্রাহকদের কাছে রেস্তোরাঁর দ্বারা প্রসারিত আমন্ত্রণের অংশ।