Advertisement

ইউটিলিটি

Rules to Change From 1 June: পিএফ থেকে চেকে লেনদেন, ১ জুন থেকে বদলে যাচ্ছে এই ৭ ক্ষেত্রের নিয়ম!

Aajtak Bangla
  • 31 May 2021,
  • Updated 7:14 PM IST
  • 1/8

আগামিকাল, ১ জুন থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে, যার প্রভাব সরাসরি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের উপর পড়তে চলেছে। ১ জুন থেকে কোন কোন ক্ষেত্রে কি কি পরিবর্তন হতে চলেছে তা সবিস্তারে জেনে নেওয়া যাক...

  • 2/8

চেক বই সংক্রান্ত নতুন নিয়ম: স্টেট ব্যাঙ্কের (SBI) সেভিংস অ্যাকাউন্ট হোল্ডারদের বছরে ১০টি চেক বই বিনামূল্যেই দেওয়া হবে। এর পর প্রতি দশটি পাতার চেক বইয়ের জন্য গ্রাহককে ৪০ টাকা (সঙ্গে অতিরিক্ত GST) দিতে হবে। যদি গ্রাহক ২৫ পাতার চেক বই নিতে চান তাহলে তাঁকে ৭৫ টাকা (সঙ্গে অতিরিক্ত GST) দিতে হবে। যদি জরুরি ভিত্তিতে ১০ পাতার চেক বই প্রয়োজন হয় সে ক্ষেত্রে গ্রাহককে ৫০ টাকা (সঙ্গে অতিরিক্ত GST) দিতে হবে। তবে এই নিয়ম প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

  • 3/8

পজিটিভ পে সিস্টেম: চেকের মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও সুরক্ষিত করতে এবং চেকের জালিয়াতি রুখতে লেনদেনের নিয়মে বড়সড় বদল আনতে চলেছে Bank of Baroda! আগামী ১ জুন থেকেই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। নয়া নিয়মে ১ জুন থেকে চেক ভাঙানোর আগে প্রতিবার চেক প্রদানকারী গ্রাহকের মোবাইল নম্বরে মেসেজ পাঠাবে ব্যাঙ্ক। গ্রাহক ওই মেসেজের উত্তরে টাকা প্রদানের অনুমতি (কনফার্মেশন) দিলে তবেই চেকের পেমেন্ট করবে ব্যাঙ্ক। চেকের মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে এই নিয়মই 'পজিটিভ পে সিস্টেম' (Positive Pay System) হিসাবে পরিচিত।

  • 4/8

ATM থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন: স্টেট ব্যাঙ্ক (SBI) আগামী ১ জুন থেকে ATM থেকে টাকা তোলা ও টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে গ্রাহকদের উপর অতিরিক্ত চার্জ বসাতে চলেছে। গ্রাহক মাসে চার বার ATM থেকে বিনামূল্যে টাকা তুলতে পারবেন। কিন্তু ৪ বারের পর প্রতিবার ATM থেকে টাকা তুলতে গ্রাহককে ১৫ টাকা (সঙ্গে অতিরিক্ত GST) দিতে হবে।

  • 5/8

PF অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করা প্রয়োজন: EPFO-এর নতুন নিয়ম অনুসারে প্রতিটি PF অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে যুক্ত থাকতে হবে। এই কাজের দায়িত্ব নিতে হবে নিয়োগকারী সংস্থা বা কর্তৃপক্ষকে। সংস্থার কর্তৃপক্ষকে দায়িত্ব নিয়ে তার কর্মীদের PF অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করানোর কথা বলতে হবে। নিয়োগকর্তারা এই কাজের জন্য দায়বদ্ধ হবেন, অর্থাত্‍ তাদের নিয়োগকারীদের তাদের কর্মীদের তাদের পিএফ অ্যাকাউন্টের ভিত্তি যাচাই করতে বলা উচিত। যদি কোনও কর্মচারী ১ জুনের মধ্যে এই লিঙ্ক সেরে না ফেললে প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা পড়ার ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

  • 6/8

Canara Bank-এর IFSC কোড পরিবর্তন: আগামী ১ জুন থেকে কানাড়া ব্যাঙ্কের IFSC কোড বদলাতে চলেছে। এই তথ্যটি কানাড়া ব্যাঙ্কে অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা গিয়েছে। এ ছাড়াও সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের ৩ জুনের মধ্যে IFSC কোড আপডেট করতে বলা হয়েছে।

  • 7/8

Income Tax E-Filing Site বন্ধ থাকবে: Income Tax Department এর থেকে পাওয়া খবর অনুযায়ী, আগামী ১ জুন থেকে ৬ জুন পর্যন্ত শুল্ক বিভাগের (Tax Department) পোর্টাল বন্ধ থাকবে। তাই করদাতাদের জন্য আগামী ৭ জুন থেকে নতুন E-Filing Portal লঞ্চ করবে বলে জানিয়েছে আয়কর দফতর।

  • 8/8

রান্নার গ্যাসের মূল্য পরিবর্তন: প্রত্যেক মাসের প্রথম দিন দেশের তেল সংস্থাগুলির পক্ষ থেকে LPG সিলিন্ডারের দাম নির্ধারিত, পরিবর্তিত হয়ে থাকে। সেই নিয়মে আগামিকাল, ১ জুন থেকে রান্নার গ্যাসের দামও পরিবর্তিত হতে পারে। যদিও মে মাসে ১৪.২ কেজির সিলিন্ডারের দাম অপরিবর্তিতই ছিল। কমার্শিয়াল গ্যাসের ১৯ কেজির সিলিন্ডারের দামও পরিবর্তিত হতে পারে।

Advertisement
Advertisement