Advertisement

ইউটিলিটি

Rules Changing from 1st September 2023: শুক্রবার থেকে দেশে ৬ বড় বদল, সরাসরি প্রভাব পকেটে

Aajtak Bangla
  • 31 Aug 2023,
  • Updated 10:19 AM IST
  • 1/10

শুক্রবার থেকে সেপ্টেম্বর মাস শুরু হতে চলেছে এবং প্রতি মাসের মতো সেপ্টেম্বর মাসেও অনেক পরিবর্তন নিয়ে আসছে। যা আপনার রান্নাঘর থেকে শুরু করে স্টক মার্কেটে আপনার বিনিয়োগ সবকিছুর উপর সরাসরি প্রভাব ফেলতে চলেছে। এর সঙ্গে শ্রমিক শ্রেণির মধ্যে একটি বড় পরিবর্তন দেখা যাবে এবং তাদের টেক হোম স্যালারি বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, সেপ্টেম্বর মাস দেশের অনেক গুরুত্বপূর্ণ কাজ শেষ করার সময়সীমা। চলুন জেনে নিই শুক্রবার থেকে দেশে কী পরিবর্তন হবে। 
 

  • 2/10

এলপিজি সিলিন্ডারের দাম: প্রতি মাসের প্রথম তারিখে দেশের তেল ও গ্যাস বিতরণ কোম্পানিগুলো গ্যাসের দাম পরিবর্তন করে। এমন পরিস্থিতিতে আগামী ১ সেপ্টেম্বরও পরিবর্তন দেখা যেতে পারে। তবে, সম্প্রতি এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার থেকে দেশব্যাপী এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে। কিন্তু তারপরও মানুষ তেল কোম্পানিগুলোর মূল্য সংশোধন দেখছে। এগুলোর কোনও পরিবর্তন হলে সাধারণ মানুষের পকেটের টাকা সরাসরি বাড়বে বা কমবে।
 

  • 3/10

সিএনজি-পিএনজি এবং এয়ার ফুয়েলের দামে পরিবর্তন: এলপিজির দামের পাশাপাশি তেল কোম্পানিগুলোও প্রতি মাসের ১ তারিখে এয়ার ফুয়েলের (এটিএফ) দাম পরিবর্তন করে, তাই এবারও পরিবর্তন দেখা যাবে ১ সেপ্টেম্বর। এছাড়া আগামীকাল থেকে দেশে সিএনজি ও পিএনজির দামও পরিবর্তন হতে পারে। সাধারণ মানুষের রান্নাঘর থেকে শুরু করে যাতায়াতেও এর প্রভাব পড়তে পারে।

  • 4/10

IPO-এর জন্য T+3 নিয়ম প্রযোজ্য: বাজার নিয়ন্ত্রক SEBI স্টক মার্কেটে কোম্পানির স্টক তালিকাভুক্ত করার সময়সীমা কমিয়ে অর্ধেক করেছে অর্থা  IPO বন্ধ হওয়ার তিন দিন পর। এখনও পর্যন্ত এই সময়সীমা ছয় দিনের। আগাম তালিকাভুক্তির এই নতুন নিয়মটি আইপিও ইস্যুকারী কোম্পানির পাশাপাশি তাদের বিনিয়োগকারীদের জন্যও লাভদায়ক হবে।

  • 5/10

ক্রেডিট কার্ডের নিয়ম:  Axis Bank-এর Magnus ক্রেডিট কার্ডের নিময়ে ১ সেপ্টেম্বর বড় পরিবর্তন হতে পারে। ব্যাঙ্কের ওয়েবসাইটে শেয়ার করা তথ্য অনুযায়ী, গ্রাহকরা আগামী মাস থেকে কিছু লেনদেনে বিশেষ ছাড়ের সুবিধা নিতে পারবেন না। শুধু তাই নয়, এই ক্রেডিট কার্ডের সঙ্গে সম্পর্কিত আরেকটি চমকপ্রদ পরিবর্তন দেখা যাবে যে ১ সেপ্টেম্বর থেকে, নতুন কার্ডধারীদের বার্ষিক ফিও দিতে হবে, যার তথ্য ওয়েবসাইটে দেওয়া আছে।

  • 6/10

কর্মচারীরা বেশি বেতন পাবেন: আয়কর বিভাগ ১ সেপ্টেম্বর থেকে ভাড়া-মুক্ত আবাসন সংক্রান্ত নিয়ম পরিবর্তন করতে চলেছে। এর মাধ্যমে, যে কর্মচারীরা ভাল বেতন পান এবং তাঁদের নিয়োগকর্তার দেওয়া ভাড়া-মুক্ত বাড়িতে থাকেন, তাঁরা এখন আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন। আসলে, ভাড়া-মুক্ত বাড়ির মূল্যায়নের জন্য CBDT পারকুইজিট মূল্যায়নের সীমা কমিয়েছে। এর মানে হল এখন বেতনে কম ট্যাক্স কাটা হবে, যার কারণে মাসে বেশি টেক হোম স্যালারি পাওয়া যাবে।

  • 7/10

১৬ দিন ব্যাঙ্ক বন্ধ: আপনার যদি সেপ্টেম্বর মাসে ব্যাঙ্ক সম্পর্কিত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে তাহলে জেনে রাখুন এই মাসে ১৬ দিন ছুটি থাকবে ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক ছুটির দিনগুলি বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত উৎসব এবং অনুষ্ঠান অনুসারে পরিবর্তিত হতে পারে। এর মধ্যে রয়েছে রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটির দিন।

  • 8/10

২০০০ টাকার নোট বদল: ২০০০ টাকার নোট পরিবর্তনের জন্য শুধুমাত্র সেপ্টেম্বর পর্যন্ত সময় রয়েছে। এর সময়সীমা ৩০ সেপ্টেম্বরে শেষ হবে।

  • 9/10

বিনামূল্যে আধার আপডেট করার শেষ সুযোগ: আপনি যদি বিনামূল্যে আপনার আধার আপডেট করতে চান, তাহলে এটি করার জন্য আপনার কাছে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সময় আছে। UIDAI বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা প্রদান করেছে এবং এই সময়সীমা ১৪ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

  • 10/10

ডিম্যাট অ্যাকাউন্ট মনোনয়নের সময়সীমা: আপনি যদি এখনও আপনার ডিম্যাট অ্যাকাউন্টে মনোনয়ন না করে থাকেন, তাহলে আপনার কাছে এটি করার জন্য শুধুমাত্র সেপ্টেম্বর মাস আছে। এই কাজটি করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ মনোনয়ন ছাড়াই অ্যাকাউন্টটি বাজার নিয়ন্ত্রক সেবি দ্বারা নিষ্ক্রিয় করা যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি অ্যাকাউন্টে মনোনয়নের প্রক্রিয়াটি সম্পূর্ণ না করে থাকেন, তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এটি করে ফেলুন।

Advertisement
Advertisement