Advertisement

ইউটিলিটি

১ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে এই ৮ নিয়ম বদলাতে চলেছে

সুদীপ দে
  • 29 Dec 2020,
  • Updated 3:32 PM IST
  • 1/8

আর মাত্র কয়েকটা দিন, তার পরই শুরু হচ্ছে ২০২১ সাল। বদলে যাবে বাড়ির ক্যালেন্ডার। বাড়ির ক্যালেন্ডার বদলের পাশাপাশি ব্যাংক, ব্যবসা ও বিমা ছাড়াও অনেক বড় বড় ক্ষেত্রে পরিবর্তন হতে চলেছে, যা সরাসরি সাধারণ মানুষের জীবনে প্রভাব ফেলবে। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

  • 2/8

চেকের মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও সুরক্ষিত করতে এবং চেকের জালিয়াতি রুখতে লেনদেনের নিয়মে বড়সড় বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)! ১ জানুয়ারি, ২০২১ থেকে চেকের মাধ্যমে আর্থিক লেনদেনে 'পজিটিভ পে সিস্টেম' (Positive Pay System) চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এই নিয়মে ৫০,০০০ টাকা বা তার বেশি মূল্যের চেকের ক্ষেত্রেই বাড়তি ভেরিফিকেশন কার্যকর হবে।

  • 3/8

১ জানুয়ারি, ২০২১ থেকে কেন্দ্রীয় সরকার চার চাকার বাহনের ক্ষেত্রে FASTagকে বাধ্যতামূলক করে দিয়েছে। গাড়িতে FASTag লাগানোর সুবিধা হ'ল টোলে অপেক্ষা না করে সহজেই পেরিয়ে যাওয়া যাবে। নতুন বিধি কার্যকর হওয়ার পরে কমপক্ষে দেড়শো টাকা FASTag-এর সঙ্গে সংযুক্ত অ্যাকাউন্টে রাখতে হবে।

  • 4/8

১ জানুয়ারি, ২০২১ থেকে AmazonPay, Google Pay এবং Phone Pay থেকে অতিরিক্ত ফি দিতে হতে পারে। NPCI ১ জানুয়ারী থেকে তৃতীয় পক্ষের অ্যাপ সরবরাহকারীদের দ্বারা পরিচালিত UPI পেমেন্ট পরিষেবাগুলিতে অতিরিক্ত ফি আদায় করার সিদ্ধান্ত নিয়েছে। যার পরে নতুন বছরে NPCI তৃতীয় পক্ষের অ্যাপের চেয়ে ৩০ শতাংশ ক্যাপ চাপিয়েছে। Paytm-এ এই সুযোগে নেই।

  • 5/8

১ জানুয়ারি, ২০২১ থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়মে পরিবর্তন হতে চলেছে। বিনিয়োগকারীদের স্বার্থের কথা মাথায় রেখে মার্কেট নিয়ন্ত্রক সেবি মিউচুয়াল ফান্ডের নিয়মে কিছু পরিবর্তন করেছে। নতুন বিধিগুলি কার্যকর হওয়ার পরে, ৭৫ শতাংশ তহবিলকে ইক্যুইটিতে বিনিয়োগ করা বাধ্যতামূলক করা হবে যা বর্তমানে ন্যূনতম ৬৫ শতাংশ।

  • 6/8

১ জানুয়ারি, ২০২১ থেকে ল্যান্ডলাইন থেকে মোবাইল ফোনে কল করতে হলে মোবাইল নম্বরের আগে ‘0’ বসাতে হবে। নতুন এই নিয়ম টেলিকম সংস্থাগুলিকে আরও নতুন মোবাইল নম্বর তৈরি করতে সহায়তা করবে।

  • 7/8

১ জানুয়ারি, ২০২১ থেকে কংটাক্টলেস কার্ডে লেনদেনের লিমিট ২,০০০ টাকা থেকে বাড়িয়ে ৫,০০০ টাকা করা হবে। দেশে ডিজিটাল আর্থিক লেনদেন বাড়ানোর জন্য RBI এই পদক্ষেপটি করেছে।

  • 8/8

১ জানুয়ারি, ২০২১ থেকে বিমা নিয়ন্ত্রক IRDA সমস্ত জীবন বিমা সংস্থাগুলিকে স্ট্যান্ডার্ড পৃথক মেয়াদী জীবন বিমা নীতি বিক্রয় করার জন্য নির্দেশনাও জারি করেছে। এই নীতিটিকে 'সরল জীবন বিমা' প্রকল্প (Saral Jeevan Bima) বলা হচ্ছে। উল্লেখ্য, এই নিয়মে পৃথক মেয়াদী জীবন বিমার ক্ষেত্রে সর্বাধিক অর্থের পরিমাণ হবে ২৫ লক্ষ টাকা। এই 'সরল জীবন বিমা' প্রকল্পে গ্রাহকদের ইতিমধ্যেই বিমা সংস্থাগুলির দেওয়া তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সের লোকেরা সহজেই জীবন বিমায় বিনিয়োগ করতে পারবেন।

Advertisement
Advertisement