UPI Payment: যদি আপনার টাকা এমন একটি আইডিতে স্থানান্তর করা হয় যার নাম একই, তাহলে আপনাকে প্রমাণ দিতে হবে যে আপনি ভুল করেছেন।
Wrong UPI Transactions: বর্তমানে প্রায় সবাই টাকা ট্রান্সফার করতে ডিজিটাল মাধ্যম ব্যবহার করা শুরু করেছেন। এতে, UPI পেমেন্ট ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। NPCI দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী, জুলাই মাসে ৬০০ কোটিরও বেশি UPI আর্থিক লেনদেন করা হয়েছে।
এমন পরিস্থিতিতে আপনিও যদি UPI ব্যবহার করেন, তাহলে এই খবর আপনার জন্য। অনেকবার দেখা গেছে UPI পেমেন্টের সময় ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যায়।
এমন পরিস্থিতিতে ওই টাকা ফেরত পাওয়া নিয়ে অনেকেই খুব চিন্তায় পড়ে যান। তবে এই টাকাও ফেরত পাওয়া সম্ভব। তার জন্য কয়েকটি কাজ আপনাকে নির্ভুলভাবে করতে হবে।
আপনি যদি UPI-এর মাধ্যমে ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে থাকেন, তাহলে সেই লেনদেনের একটি স্ক্রিনশট নিন। এর পরে, ব্যাঙ্কের হেল্পলাইন নম্বরে কল করে তার তথ্য শেয়ার করুন। আপনি এর জন্য ব্যাঙ্কে গিয়েও এই তথ্য দিতে পারেন।
আপনার টাকা যদি এই রকম কোনও ভুল UPI আইডিতে চলে যায় এবং যদি ওই নামের কোনও UPI আইডি না থাকে, তাহলে ওই টাকা ফেরত দেওয়া হবে। এর জন্য আপনাকে কোথাও যেতে হবে না।
অন্যদিকে, যদি আপনার অর্থ এমন একটি UPI আইডিতে স্থানান্তরিত হয় যার নামের সঙ্গে মিল রয়েছে, তবে আপনাকে আবার প্রমাণ দিতে হবে যে আপনি ভুল করেছেন।
আপনাকে মেইলের মাধ্যমে ব্যাঙ্কে আপনার অভিযোগ নথিভুক্ত করতে হবে। এটির সমস্ত বিবরণ লিখতে হবে যেমন UPI আইডি, যে অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা হবে তার আইডি এবং এতে লেনদেনের আইডি।
এর পরে, ব্যাংক ক্রস চেক করে আপনার অ্যাকাউন্ট এবং যে অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়েছে তার অ্যাকাউন্টধারীর ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করবে। সব তথ্য সঠিক হলে তারপর ৭ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত পেয়ে যাবেন।