Advertisement

ইউটিলিটি

Urgent Money Loan:হঠাৎ অনেক টাকার প্রয়োজন? এই ৬ উপায়ে হবে মুশকিল আসান

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Apr 2022,
  • Updated 6:14 PM IST
  • 1/7

Urgent Money Requirement: সকলের জীবনে এমন পরিস্থিতি  আসে যখন হঠাৎ করে অর্থের জরুরি প্রয়োজন হয়ে পড়ে। এমতাবস্থায় বন্ধু-বান্ধব বা আত্মীয়-স্বজনের কাছ থেকে ঋণ নিয়ে মানুষ কাজ চালায়। তবে সবার এই সুবিধা নেই। কখনও দ্বিধা এবং লজ্জার কারণে, কখনও কখনও অন্য কিছু কারণে এই বিকল্পটি কাজ করে না। এমন পরিস্থিতিতেও  কিছু পদ্ধতি রয়েছে, যা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। এই উপায়ে, আপনি উদ্বেগ ছাড়াই জরুরী পরিস্থিতিতে  অর্থের যোগান  বজায় রাখতে  পারেন।
 

  • 2/7

ব্যক্তিগত ঋণ (Personal Loan): বর্তমান সময়ে প্রায় সব ব্যাঙ্ক  ব্যক্তিগত ঋণের সুবিধা দিয়ে থাকে। আপনার ভালো ক্রেডিট স্কোর থাকলে যেকোনো ব্যাঙ্ক আপনাকে ব্যক্তিগত ঋণ দিতে পারে। এই মুহূর্তে অনেক ব্যাঙ্ক প্রি-অ্যাপ্রুভড পার্সোনাল লোন প্রডাক্টও  চালু করেছে। এর পুরো প্রক্রিয়াটিও অনলাইনে সম্পন্ন হয়। আপনি যদি বেতনভোগী হন বা যেকোনো পেশা থেকে নিয়মিত আয় করেন, তাহলে ব্যক্তিগত ঋণ পেতে কোনো সমস্যা নেই। এগুলি ছাড়াও ক্রেড, পেটিএম-এর মতো আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিও ইনস্টান্ট  ব্যক্তিগত ঋণ অনুমোদন করে।

  • 3/7

গোল্ড লোন (Gold Loan): এটি জরুরি পরিস্থিতিতে অর্থ যোগার করার সেরা উপায়গুলির মধ্যে একটি। আপনার যদি গয়না থাকে তবে আপনি তা বন্ধক রাখতে পারেন এবং কয়েক মিনিটের মধ্যে ঋণ নিতে পারেন। এক্ষেত্রে ব্যক্তিগত ঋণের তুলনায় সুদও কম দিতে হয়। বর্তমান সময়ে অনেক ব্যাংক স্বর্ণ ঋণ সুবিধা দিচ্ছে। এছাড়াও অনেক স্বর্ণ ঋণ কোম্পানি এই সেবা প্রদান করে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী সোনার মূল্যের ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে।

  • 4/7

সম্পত্তির ওপর ঋণ (Loan Against Property): আপনি যদি ভাড়ায় বসবাস না করেন, তবে আপনার বাড়িটি আপনাকে কেবল একটি ছাদই দেয় না, এটি আকস্মিক বিপর্যয় থেকে সুরক্ষাও দিতে পারে। আবাসিক সম্পত্তির ক্ষেত্রে, বাড়ির মোট মূল্যের ৬০-৭০  শতাংশের সমান একটি ঋণ সহজেই পাওয়া যেতে পারে। এর মধ্যে ভালো বিষয় হল এই ঋণের সুদ কম এবং এটি ২০  বছর পর্যন্ত দীর্ঘ সময়ের জন্য পাওয়া যেতে পারে। যেহেতু এটি একটি সুরক্ষিত ঋণ, তাই ব্যাঙ্কগুলিও সহজেই এটি অনুমোদন করে।

  • 5/7

এফডি-তে ঋণ (Loan on FD): লোকেরা তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সঞ্চয় এবং বিনিয়োগ করে। এর  মধ্যে রয়েছে এফডি বা ফিক্সড ডিপোজিট। আপনি যদি এফডি করে থাকেন, তবে হঠাৎ প্রয়োজনে এটি অকালে ভেঙে ব্যবহার করা যেতে পারে। তবে আপনি যদি এফডি ভাঙেন, তবে আপনার লোকসাম। এমন পরিস্থিতিতে, আপনি ক্ষতি এড়াতে পারেন এবং FD এর বিপরীতে ঋণ নিয়ে আপনার চাহিদা পূরণ করতে পারেন। ব্যাঙ্কগুলি FD-এর মূল্যের ৯০  শতাংশ পর্যন্ত ঋণ দেয়।

  • 6/7

শেয়ার ও মিউচুয়াল ফান্ডে ঋণ (Loan on Share & Mutual Fund): আপনি যদি শেয়ার বাজারেও অর্থ বিনিয়োগ করেন, তাহলে আপনি এর সুবিধার সুবিধা নিতে পারেন। হঠাৎ শেয়ার বিক্রি লোকসানের  হতে পারে। এমন পরিস্থিতিতে শেয়ার বিক্রি না করেই এর ওপর ঋণ নিতে পারেন। আপনার কাছে থাকা শেয়ারের মোট মূল্যের ৫০% পর্যন্ত ঋণ সহজেই পাওয়া যাবে। এছাড়াও মিউচুয়াল ফান্ডেও ঋণ পাওয়া যায়।

  • 7/7

বিমা পলিসির উপর ঋণ (Loan on Insurance Policy): বর্তমান সময়ে, সাধারণত প্রত্যেকেরই বিমা আছে। ইনসিওরেন্স পলিসি  ভবিষ্যতের জন্য সুরক্ষা প্রদান করে। এই প্রডাক্ট টি জরুরি  অর্থ সংগ্রহের একটি মাধ্যমও হয়ে উঠতে পারে। যদি না জানেন, তাহলে জেনে নিন বিমা পলিসিতেও ঋণ পাওয়া যায়। পলিসির সেরেন্ডার মূল্যের ৮৫-৯-  শতাংশ পর্যন্ত ঋণ সহজেই পাওয়া যায়। হঠাৎ প্রয়োজন হলে আপনি এই উপায়টিও অবলম্বন করতে পারেন এবং সমস্যা থেকে  বেরিয়ে আসতে পারেন।

Advertisement
Advertisement