Advertisement

ইউটিলিটি

Covid Advance: UMANG App-এ কীভাবে Covid Advance-এর টাকা তুলবেন? দেখুন Video

Aajtak Bangla
  • 21 Jan 2022,
  • Updated 3:35 PM IST
  • 1/8

UMANG অ্যাপ হল একটি প্ল্যাটফর্ম যা এক জায়গায় অনেক সরকারি পরিষেবা প্রদান করে। এই অ্যাপটি ব্যবহার করে আপনি শুধু গ্যাস বুকিং এবং আধারের কাজই করতে পারবেন না, এটি আপনাকে PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতেও সাহায্য করতে পারে।

  • 2/8

দেশে চলমান COVID-19 মহামারীর দ্বিতীয় তরঙ্গের মধ্যে, কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) তার গ্রাহকদের দ্বিতীয়বারের জন্য অ-ফেরতযোগ্য কোভিড অগ্রিম প্রত্যাহারের অনুমতি দিয়েছে। গত বছরের মার্চ মাসে, সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা (PMGKY) এর অধীনে EPF গ্রাহকদের অগ্রিম নেওয়ার সুবিধা দিয়েছিল। এর অধীনে, গ্রাহকরা তাদের পিএফ অ্যাকাউন্টে জমা করা পরিমাণের ৭৫% বা তিন মাসের বেতনের সমান পরিমাণ (বেসিক এবং ডিএ) যেটি কম তা তুলতে পারবেন।

  • 3/8

সরকার বলছে যে কোভিড-১৯ অগ্রিম মহামারী চলাকালীন EPF সদস্যদের অনেক সাহায্য করেছে। বিশেষ করে যে সদস্যদের মাসিক বেতন ১৫,০০০ টাকার কম। এখনও পর্যন্ত, ৭৬.৩১ লক্ষ কর্মচারী COVID-19 অ-ফেরতযোগ্য অগ্রিম নিয়েছেন। এই কর্মীরা অগ্রিম হিসাবে মোট ১৮,৬৯৮.১৫ কোটি টাকা তুলেছেন। EPFO সদস্যদের দাবির নিষ্পত্তি ত্বরান্বিত করার জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে, যাতে আবেদনের ৩ দিনের মধ্যে অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে স্থানান্তর করা যায়।

  • 4/8

EPF অ্যাকাউন্ট থেকে তোলার পরিমাণ তিন মাসের জন্য গ্রাহকের মূল বেতন এবং মহার্ঘ ভাতার যোগফলের বেশি হতে পারে না বা তার অ্যাকাউন্টে জমা করা মোট পরিমাণের তিন-চতুর্থাংশ (৭৫ শতাংশ), যেটি কম হয়।

  • 5/8

EPFO-এর ৬ কোটি গ্রাহক এর সুবিধা নিতে পারেন। EPF স্কিমের আওতায় থাকা কারখানা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীরা এই অর্থ উত্তোলনের যোগ্য। EPF স্কিম, ১৯৫২-এর প্যারা ৬৮L-এর এই উপ-প্যারা (৩) যোগ করা হয়েছে। সংশোধিত কর্মচারী ভবিষ্য তহবিল তহবিল (সংশোধনী) স্কিম, ২০২০ গত বছরের ২৮ মার্চ থেকে কার্যকর হয়েছে।

  • 6/8

এর জন্য, প্রথমে এই লিঙ্কের মাধ্যমে আপনার UAN অ্যাকাউন্টে যান (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/) এবং সেখানে অনলাইন পরিষেবাগুলিতে যান এবং দাবি ফর্মে ক্লিক করুন। EPFO সম্প্রতি একটি টুইটের মাধ্যমে জানিয়েছে যে আপনি ঘরে বসে উমং অ্যাপ থেকেও এই কাজটি করতে পারেন। এই অ্যাপে EPFO-এর অনেক পরিষেবা পাওয়া যায়। EPFO একটি ভিডিও রেখে UMANG অ্যাপ থেকে কোভিড অ্যাডভান্স বের করার প্রক্রিয়া ব্যাখ্যা করেছে। চলুন ভিডিওটি দেখে নিন...

  • 7/8

এর পরে আপনার সামনে একটি পেজ খুলবে, যেখানে আপনার অ্যাকাউন্টের শেষ চারটি সংখ্যা জিজ্ঞাসা করা হবে। সমস্ত বিবরণ পূরণ করার পরে এগিয়ে যান এবং পিএফ অ্যাডভান্স ফর্ম ৩১-এ ক্লিক করুন। এর পরে আপনাকে চেক বা পাসবুকের স্ক্যান কপি আপলোড করতে হবে। পরবর্তী ধাপে, আপনি আধার নম্বরের মাধ্যমে একটি OTP পাবেন, তার পরে আপনি কয়েক দিনের মধ্যে টাকা পাবেন।

  • 8/8

যদি আপনার দেওয়া বিশদ EPFO রেকর্ডের সাথে মেলে না, তাহলে আপনার দাবি প্রত্যাখ্যান হতে পারে। নীচে আমরা পাঁচটি প্রধান কারণ উল্লেখ করতে যাচ্ছি, যার কারণে বেশিরভাগ দাবি প্রত্যাখ্যান করা হয় এবং দাবি প্রত্যাখ্যান এড়াতে আপনার তাদের যত্ন নেওয়া উচিত। ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ, অসম্পূর্ণ KYC, ভুল জন্ম তারিখ এবং UAN-এর সাথে আধার লিঙ্ক না করার কারণে দাবি প্রত্যাখ্যান হতে পারে।

Advertisement
Advertisement