Advertisement

ইউটিলিটি

WBHRB Recruitment: ১,৬৪৭ শূন্যপদে কর্মী নিয়োগ করছে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ

সুদীপ দে
  • 26 Jan 2021,
  • Updated 2:28 PM IST
  • 1/12

মোট ১,৬৪৭ শূন্যপদে কর্মী নিয়োগ করছে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ। এই নিয়োগের দায়িত্বে রয়েছে West Bengal Health Recruitment Board। অপারেশন থিয়েটার, ল্যাব, ক্রিটিক্যাল কেয়ার-সহ বিভিন্ন বিভাগে মেডিক্যাল টেকনোলজিস্ট পদে নিয়োগ করা হবে।

  • 2/12

প্রাথমিক ভাবে অস্থায়ী ভিত্তিতে মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করা হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে। পরে তাঁদের কাজ ও দক্ষতার ভিত্তিতে স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • 3/12

মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব), গ্রেড ৩: মোট শূন্যপদের সংখ্যা ৬৩৩টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৩২৭টি, তফশিলি প্রার্থীদের জন্য ১৪০টি, তফশিলি উপজাতি প্রার্থীদের জন্য ৩৮টি, ওবিসি-এ প্রার্থীদের জন্য ৬৪টি, ওবিসি-বি প্রার্থীদের জন্য ৪৪টি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ২০টি আসন রয়েছে।

  • 4/12

মেডিক্যাল টেকনোলজিস্ট (অপারেশন থিয়েটার), গ্রেড-৩: মোট শূন্যপদের সংখ্যা ৫৬৬টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ২৯৩টি, তফশিলি প্রার্থীদের জন্য ১২৫টি, তফশিলি উপজাতি প্রার্থীদের জন্য ৩৪টি, ওবিসি-এ প্রার্থীদের জন্য ৫৭টি, ওবিসি-বি প্রার্থীদের জন্য ৪০টি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ১৭টি আসন রয়েছে।

  • 5/12

মেডিক্যাল টেকনোলজিস্ট (ইসিজি), গ্রেড-৩: মোট শূন্যপদের সংখ্যা ২৮১টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ১৪৪টি, তফশিলি প্রার্থীদের জন্য ৬৩টি, তফশিলি উপজাতি প্রার্থীদের জন্য ১৭টি, ওবিসি-এ প্রার্থীদের জন্য ২৮টি, ওবিসি-বি প্রার্থীদের জন্য ২০টি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ৯টি আসন রয়েছে।

  • 6/12

মেডিক্যাল টেকনোলজিস্ট (ক্রিটিক্যাল কেয়ার), গ্রেড-৩: মোট শূন্যপদের সংখ্যা ১৬৪টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৮৪টি, তফশিলি প্রার্থীদের জন্য ৩৬টি, তফশিলি উপজাতি প্রার্থীদের জন্য ১০টি, ওবিসি-এ প্রার্থীদের জন্য ১৭টি, ওবিসি-বি প্রার্থীদের জন্য ১২টি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ৫টি আসন রয়েছে।

  • 7/12

মেডিক্যাল টেকনোলজিস্ট (পি অ্যান্ড ও), গ্রেড-৩: মোট শূন্যপদের সংখ্যা ২টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ১টি, তফশিলি প্রার্থীদের জন্য ১টি আসন রয়েছে। মেডিক্যাল টেকনোলজিস্ট (ইইজি/ ইএমজি), গ্রেড-৩: মোট শূন্যপদের সংখ্যা ১টি (অসংরক্ষিত)।

  • 8/12

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অব হায়ার সেকেন্ডারি এডুকেশন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি-সহ উচ্চমাধ্যমিক বা সমতূল্য বোর্ডের পরীক্ষায় পাশ ও সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের মেডিক্যাল টেকনোলজির ২ বছরের ডিপ্লোমা অথবা সংশ্লিষ্ট বিষয়ের মেডিক্যাল টেকনোলজির স্নাতক ডিগ্রি অথবা  বিএসসি (পিওর/ বায়ো) ডিগ্রি এবং মেডিক্যাল টেকনোলজির ১ বছরের ডিপ্লোমা থাকা প্রার্থীরা আবেদন করতে পারেন।

  • 9/12

বয়সসীমা ও বেতন: ১ জানুয়ারি, ২০২১ পর্যন্ত আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়মে বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন। এই পদের মূল মাসিক বেতন ২৮,৯০০ টাকা।

  • 10/12

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রার্থী বাছাই করা হবে তাঁর শিক্ষাগত যোগ্যতায় পাওয়া নম্বর আর ইন্টারভিউয়ের মাধ্যমে। মোট ১০০ নম্বরের বাছাই পদ্ধতিতে শিক্ষাগত যোগ্যতার জন্য থাকবে ৮৫ নম্বর এবং ১৫ নম্বর থাকবে ইন্টারভিউয়ের জন্য। ইন্টারভিউয়ের সময় আবেদনকারীকে তাঁর যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি দাখিল করতে হবে।

  • 11/12

ইচ্ছুক প্রার্থীদের ৬ ফেব্রুয়ারির মধ্যে অনলাইনে http://www.wbhrb.in/ এই ওয়েবসাইটে আবেদন জানাতে হবে। আবেদনের সময় আবেদনকারীকে তাঁর যাবতীয় প্রমাণপত্রের মূলগুলির স্ক্যান কপি নির্দিষ্ট অংশে আপলোড করতে হবে। আবেদনের ফি বাবদ ১৬০ টাকা দিতে হবে। তবে তফশিলি প্রার্থীদের জন্য ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্যদের এই ফি দিতে হবে না।

  • 12/12

ফি জমা দিতে হবে গভর্নমেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেমে অংশগ্রহণকারী ব্যাঙ্কের এই অ্যাকাউন্ট হেডে: ‘0051-00-104-002-16’। সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে আবেদনকারীকে নিজের কাছে রাখতে হবে। ইন্টারভিউয়ের সময় এটি সঙ্গে রাখতে হবে।

Advertisement
Advertisement