Advertisement

ইউটিলিটি

A&AS পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করছে WBPSC! আবেদন করুন আজই

সুদীপ দে
  • 17 Dec 2020,
  • Updated 11:24 AM IST
  • 1/6

পশ্চিমবঙ্গ সরকারের ফিনান্স ডিপার্টমেন্টে শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। এই নিয়োগের জন্য ‘ওয়েস্ট বেঙ্গল অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস রিক্রুটমেন্ট এক্সামিনেশন-২০২০’-র মাধ্যমে ৫০ জন বাণিজ্যে স্নাতক নেওয়া হচ্ছে পাবলিক সার্ভিস কমিশন, ওয়েস্ট বেঙ্গলে (WBPSC)। অন্য রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সাধারণ প্রার্থী হিসেবে এখানে আবেদন করতে পারবেন। তবে তাঁরা এ ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পাবেন না।

  • 2/6

শিক্ষাগত যোগ্যতা: ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-র সদস্যরা অথবা ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-র সদস্যরা অথবা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন স্বীকৃত ২ বছরের (রেগুলার) ফিনান্সের সমতুল্য পিজি ডিগ্রি থাকলে আবেদন করতে পারবেন।

  • 3/6

আবেদনকারীর বয়স: ১ জানুয়ারি, ২০২০ তারিখ পর্যন্ত আবেদনকারীর বয়স ৩৬ বছরের মধ্যে হতে হবে। পশ্চিমবঙ্গের তফশিলি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৫ বছর, বিসি (এনসিএল) প্রার্থীরা ৩ বছরের ছাড় পাবেন। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স ৪৫ বছরের মধ্যে হতে হবে। মাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষার সার্টিফিকেটে উল্লিখিত জন্মের তারিখ বিবেচিত হবে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রেও বয়সের ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য।

  • 4/6

প্রার্থী বাছাইয়ের প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপ প্রশ্ন এবং মেইন পরীক্ষায় কনভেনশনাল টাইপ প্রশ্ন থাকবে। এর পর প্রার্থী বাছাই করা হবে পার্সোনালিটি টেস্টের মাধ্যমে। মে, ২০২১-তে প্রিলিমিনারি পরীক্ষা হবে কলকাতা আর দার্জিলিংয়ের কেন্দ্রগুলিতে। দার্জিলিং সদর, কার্শিয়ং এবং মিরিক-এর প্রার্থীরা দার্জিলিং কেন্দ্রে এই পরীক্ষা দিতে পারবেন।

  • 5/6

প্রার্থী বাছাইয়ের মেইন পরীক্ষা হবে কেবল কলকাতায়। যথাসময়ে মেইন পরীক্ষার দিন-ক্ষণ জানানো হবে। মেইন পরীক্ষার পর পার্সোনালিটি টেস্ট হবে কলকাতার ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের অফিসে। প্রিলিমিনারি পরীক্ষায় সফল প্রার্থীরাই মেইন পরীক্ষায় বসতে পারবেন। মেইন পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্টে ডাকা হবে।

  • 6/6

এই https://wbpsc.gov.in/candidateOTRegistration.jsp ওয়েবসাইটে রেজিস্ট্রশন করতে হবে। রেজিস্ট্রশন ফি বাবদ অনলাইনে ২১০ টাকা দিতে হবে। অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এই রেজিস্ট্রশন ফি দেওয়া যেতে পারে। অফলাইনে ব্যাঙ্ক কাউন্টারে গিয়েও এই রেজিস্ট্রশন ফি দেওয়া যেতে পারে। তফশিলি এবং প্রতিবন্ধী প্রার্থীদের এই ফি দিতে হবে না। আবেদন জানাতে হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।

Advertisement
Advertisement