Advertisement

ইউটিলিটি

Sukanya Samriddhi Yojana or PPF: সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে কোথায় টাকা রাখবেন! জেনে নিন

Aajtak Bangla
  • 21 Jul 2021,
  • Updated 5:06 PM IST
  • 1/9

করোনা মহামারির কারণে বিমা ও সঞ্চয়ের গুরুত্ব মানুষ ভাল ভাবে টের পেয়েছেন। পোস্ট অফিসও সাধারণ মানুষের সঞ্চয়ের ক্ষেত্রে বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (SSA) হল পোস্ট অফিস সেভিংস ডিপোজিট স্কিমের অত্যন্ত জনপ্রিয় একটি প্রকল্প৷ Sukanya Samriddhi Yojana এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) কেন্দ্রীয় সরকারের দুটি অত্যন্ত জনপ্রিয় প্রকল্প৷

  • 2/9

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (IPPB) অ্যাপের মাধ্যমে খুব সহজেই এখানে টাকা জমা দেওয়া যায়৷ সম্প্রতি DakPay নামে ডিজিটাল পেমেন্ট চালু করেছে কেন্দ্রীয় সরকার৷ এই Sukanya Samriddhi Yojana-এ বিনিয়োগকারী তাঁর মেয়ের নামে যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে পারবেন৷

  • 3/9

এই Sukanya Samriddhi Yojana-র অ্যাকাউন্টে বছরে ন্যুনতম ২৫০ টাকা জমা দেওয়া বাধ্যতামূলক৷ এই অ্যাকাউন্টে আবেদনকারী বছরে সর্বাধিক ১.৫০ লক্ষ টাকা জমা দিতে পারবেন৷

  • 4/9

চলতি অর্থবর্ষের চতুর্থ কোয়াটারে Sukanya Samriddhi অ্যাকাউন্টে ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হবে৷ সুতরাং, মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করতে Sukanya Samriddhi Yojana (SSY) বিনিয়োগ করুন নিশ্চিন্তে!

  • 5/9

এদিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অ্যাকাউন্টটি একটি জনপ্রিয় দীর্ঘমেয়াদী বিনিয়োগ বিকল্প যা ভারত সরকার সমর্থিত যা আকর্ষণীয় সুদের হার এবং পুরোপুরি কর-ছাড়ের রিটার্ন সহ বিনিয়োগের সুরক্ষা সরবরাহ করে। এতে বিনিয়োগকারীরা আর্থিক বছরে সর্বনিম্ন ৫০০ এবং সর্বোচ্চ দেড় লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

  • 6/9

বিনিয়োগ বিশেষজ্ঞ বলবন্ত জৈন বলেছেন, “পিপিএফের চেয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করা ভাল। এক, এতে সুদ বেশি এবং দ্বিতীয়ত, আপনার ১৫ বছরের পরে ন্যূনতম পরিমাণ জমা দেওয়ার দরকার নেই এবং আপনার অ্যাকাউন্ট অব্যাহত থাকে, এতে সুদ অর্জিত হয়।”

  • 7/9

বলবন্ত জৈনের মতে, “১৫ বছর পরে পিপিএফ চালিয়ে যেতে, আপনাকে এটি বাড়ানো এবং প্রতি বছর সর্বনিম্ন পরিমাণ জমা দিতে হবে। এ ছাড়া সুকন্যা সুকন্যা সমৃদ্ধি যোজনায় একজন ব্যক্তি তার দুই কন্যার নামে বছরে ৩ লাখ টাকা জমা দিতে পারবেন যার মধ্যে দেড় লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে মিলবে কর ছাড়ের সুবিধা। পিপিএফ-এ কোনও ব্যক্তি দেড় লাখ টাকার বেশি জমা দিতে পারবেন না।”

  • 8/9

সুকন্যা সমৃদ্ধি যোজনা কেবল একটি শিশু সন্তানের নামে খোলা যেতে পারে; যেখানে পিপিএফ অ্যাকাউন্ট যে কোনও নামে খোলা যেতে পারে। এই উভয়ই একটি নির্দিষ্ট সময়কালে গ্যারান্টিযুক্ত করমুক্ত রিটার্ন দেয়। বর্তমানে সুকন্যা বার্ষিক ৭.৬ শতাংশ এবং পিপিএফ আমানতে ৭.১ শতাংশ সুদ পাচ্ছে। অর্থাৎ সুকন্যায় সুদের হার ০.৫ শতাংশ বেশি।

  • 9/9

তাই সমস্ত দিক বিবেচনা করে দীর্ঘমেয়াদী, সুরক্ষিত সঞ্চয় বা বিনিয়োগের ক্ষেত্রে পিপিএফ-এর তুলনায় সুকন্যা সমৃদ্ধি যোজনা বেশি লাভজনক। তবে আপনার যদি কন্যসন্তান না থাকে, অথবা আপনার সঞ্চয়ের কারণ যদি পরিবারের যে কোনও সদস্যর ভবিষ্যত সুরক্ষিত করার জন্য হয়, সে ক্ষেত্রে পিপিএফ-এ বিনিয়োগ করাই বুদ্ধিমানের কাজ।

Advertisement
Advertisement