Advertisement

উত্তরবঙ্গ

তৃণমূল ছাতার রাজনীতি করছে, এভাবে জেতা যায় না, অভিযোগ বিজেপির

অসীম দত্ত
  • আলিপুরদুয়ার,
  • 03 Sep 2021,
  • Updated 12:34 AM IST
  • 1/6

লোকসভা নির্বাচনের আগে চা বলয়ের আদিবাসী মহল্লার ভোট ব্যাংকের মন  জয় করতে চা শ্রমিকদের মধ্যে ছাতা বিলি শুরু করল তৃণমূল। ভুটান পাহাড়ের সাথে সমান তালে ডুয়ার্সে চলছে ভারী বৃষ্টিপাত। এই ভারী বর্ষনের সুযোগ নিয়েই ছাতা বিলির মাধ্যেমে চা বলয়ের ভোট কব্জা করতে তৎপর হয়ে উঠেছে রাজ্যের শাসকদল।
 

  • 2/6

রাজ্যের বিরোধী দল বিজেপির কটাক্ষ লোকসভা ও বিধানসভা ভোটে শ্রমিকরা শাসক দল থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল। তাই ২০২৪ সালের লোকসভা ভোটকে টার্গেট করে শ্রমিকদের দলে টানতেই তৃণমূল তাঁদের মধ্যে ছাতা বিলির সিদ্ধান্ত নিয়েছে। বর্ষাকালে ও প্রখর রোদে বাগানে কাজ করতে শ্রমিকদের মধ্যে ছাতা ও অন্যান্য সরঞ্জাম বাগান কর্তৃপক্ষ সরবরাহ করে থাকে।

  • 3/6

আচমকাই বাগান কর্তৃপক্ষকে ব্রাত্য করে তৃণমূল কেন শ্রমিকদের মধ্যে ছাতা বিলি শুরু করেছে এই প্রশ্নকে কেন্দ্র করে কালচিনির চা বলয়ের রাজনৈতিক আবহাওয়া তপ্ত হয়ে উঠেছে। চা বলয়ে তৃণমূলের ছাতা বিলির মাধ্যেমে রাজনৈতিক মহল শাসক দলের ভোটের অঙ্কই দেখতে পাচ্ছে।

  • 4/6

কালচিনিতে ব্লকে মোট ২১ টি চা বাগান রয়েছে। সব চা বাগানেই গত বিধানসভা এবং লোকসভা নির্বাচনে ব্যাপকভাবে পদ্মের চাষ হয়েছে। ফলে রাজনৈতিকভাবে লাভবান হয়েছে গেরুয়া শিবির। লোকসভা এবং বিধানসভা নির্বাচনে রাজ্যের শাসক দলকে শূন্য হাতেই ফিরতে হয়েছে। গত বিধানসভা এবং লোকসভা নির্বাচনের মতো যাতে রাজ্যের শাসকদলকে আগামী লোকসভা নির্বাচনে খালি হাতে ফিরতে না হয় তার জন্য চা জেলার চা বাগানে আগাম চাষ করতে শুরু করেছে শাসকদল তৃণমূল।

  • 5/6

বৃহস্পতিবার এই ব্লকের চুয়াপাড়া চা বাগানের শ্রমিকদের মধ্যে প্রথম ছাতা বিলি করে তৃণমূল। তারপর চিঞ্চুলা চা বাগানের শ্রমিকদেরও ছাতা দেওয়া হয়। বিকালের দিকে ভাতখাওয়া চা বাগানের শ্রমিকদের ছাতা দিয়েছে শাসক দলের ভোট ম্যানেজাররা। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত শ্রমিকদের মধ্যে ৪০০ ছাতা বিলি করে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। তৃণমূল নেতৃত্ব জানিয়েছে, পরে ধাপে ধাপে ব্লকের বাকি ১৮ টি চা বাগানের শ্রমিকদেরও ছাতা দেওয়া হবে।যদিও ব্লক তৃনমূলের দাবি দলের কর্মীদের থেকে চাঁদা তুলে এই ছাতা শ্রমিকদের মধ্যে বিতরণ করা হচ্ছে। 

 

  • 6/6

তৃণমূলের কালচিনি ব্লক সভাপতি পাসাং লামা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, শ্রমিকরা যেন বৃষ্টিতে ভিজে চা বাগানের কাজ না করে। মুখ্যমন্ত্রীর এই নির্দেশের পরেই  ব্লকের সমস্ত চা শ্রমিকদের ছাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটা ঠিক যে শ্রমিকদের এই ছাতা দেওয়ার দায়িত্ব বাগান মালিকদেরই। কিন্তু তৃণমূল সব সময়  শ্রমিকদের পাশে থাকতে চায়। কালচিনি বিধানসভা কেন্দ্রের  বিজেপি বিধায়ক বিশাল লামা বলেন, শ্রমিকদের  ছাতা দিয়ে ভোটে জেতা যায় না। শ্রমিকদের জন্য কাজ করতে হয়। না চা শ্রমিকদের বাগানে তাঁদের জমির অধিকার ও নূন্যতম মজুরি ৩০০ টাকা করে দিক রাজ্যের শাসকদল। তবে বুঝব তারা শ্রমিকদের জন্য কাজ করছেন।

Advertisement
Advertisement