Advertisement

Karnataka Hijab Row : হিজাব বিতর্ক: আগে নিজের ঘর সামলান,পাকিস্তানকে কড়া জবাব ভারতের

Karnataka Hijab Row: পাকিস্তান (Pakistan)-এর অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করে জবাব দিয়েছেন ভারতীয় কূটনীতিক সুরেশ কুমার। ভারতীয় কূটনীতিবিদ পাকিস্তান (Pakistan)-কে প্রথমে তার নিজের ট্র্যাক রেকর্ড দেখতে বলেছেন।

ইমরান খান
গীতা মোহন
  • নতুন দিল্লি,
  • 10 Feb 2022,
  • अपडेटेड 4:37 PM IST
  • কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে পাকিস্তানের বিদেশ মন্ত্রক ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের আধিকারিককে তলব করেছ
  • এবং বিষয়টি নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে
  • পাকিস্তানের বিদেশ মন্ত্রক কর্মকর্তারা কর্ণাটকে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিষেধাজ্ঞার নিন্দা করেছেন

Karnataka Hijab Row: কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে পাকিস্তান (Pakistan)-এর বিদেশ মন্ত্রক ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের আধিকারিক (Indian Charge d'Affaires)-কে তলব করেছ। এবং বিষয়টি নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। পাকিস্তান (Pakistan)-এর বিদেশ মন্ত্রক কর্মকর্তারা কর্ণাটকে মুসলিম ছাত্রীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞার নিন্দা করেছেন।

কড়া জবাব ভারতীয় কূটনীতিকের
পাকিস্তান (Pakistan)-এর অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করে জবাব দিয়েছেন ভারতীয় কূটনীতিক সুরেশ কুমার। ভারতীয় কূটনীতিবিদ পাকিস্তান (Pakistan)-কে প্রথমে তার নিজের ট্র্যাক রেকর্ড দেখতে বলেছেন।

সূত্রের পাওয়া তথ্যের ভিত্তিতে ইন্ডিয়া টুডে জানিয়েছে, 'তিনি (সুরেশ কুমার) পাকিস্তান (Pakistan)-কে বলেছেন যে ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। দেশে একটি প্রক্রিয়ার অধীনে কাজ করা হয়। পাকিস্তানের নিজের ট্র্যাক রেকর্ড দেখা উচিত।'

পাকিস্তান বলছে
ভারতীয় কূটনীতিককে তলব করার বিষয়ে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র একটি বিবৃতি জারি করেছেন। যেখানে বলা হয়েছে, 'ভারতীয় কূটনীতিককে ভারত সরকারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছিল যে কর্ণাটকে আরএসএস-বিজেপি জোট হিজাব বিরোধী প্রচার চালানোর কাজ করছে। এ নিয়ে পাকিস্তান খুব চিন্তিত। এটি মুসলিম মহিলাদের প্রতি ভারত সরকারের বাদ দেওয়ার নীতি এবং সংখ্যাগরিষ্ঠতাবাদীদের এজেন্ডার অংশ। 

পাক-মন্ত্রীর টুইট
এদিকে, পাকিস্তানের বিদেশ মন্ত্রীও একটি টুইটে কর্ণাটক হিজাব বিতর্ক নিয়ে ভারত সরকারকে নিশানা করেছেন। তিনি টুইটে লিখেছেন, “মুসলিম মেয়েদের শিক্ষা থেকে বঞ্চিত করা তাঁদের মৌলিক অধিকারের চরম লঙ্ঘন। এই মৌলিক অধিকার থেকে কাউকে বঞ্চিত করা এবং হিজাব পরার জন্য তাঁদের আতঙ্কিত করা একেবারেই দমনমূলক। বিশ্বের বোঝা উচিত যে ভারত সরকারের সমস্ত মুসলিমদের আটকে রাখার (সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য কঠোর বন্দোবস্ত) পরিকল্পনার কারণেই এই সব হয়েছে।“

পাকিস্তানের মানবাধিকার কর্মী এবং নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইও এই বিষয়ে তাঁর প্রতিক্রিয়া দিয়েছেন। এবং ভারত সরকারকে মুসলিম মহিলাদের অবহেলা বন্ধ করতে বলেছেন।

Advertisement

মালালা তাঁর একটি টুইটে লিখেছেন, "কলেজ আমাদের বাধ্য করছে শিক্ষা এবং হিজাবের মধ্যে একটি বেছে নিতে।" হিজাব পরার জন্য মেয়েদের স্কুলে প্রবেশে বাধা দেওয়া ভয়াবহ ঘটনা। কম বা বেশি পোশাক পরা নিয়ে মেয়েদের নিছক বস্তু মনে করা হয়। ভারতীয় নেতাদের উচিত মুসলিম নারীদের প্রান্তিক করা বন্ধ করা। টুইটে জানিয়েছেন।

ওয়াইসির পাল্টা
হিজাব বিতর্কে পাকিস্তানের কড়া সমালোচনা করেছেন মিম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। তিনি জানিয়েছেন, পাকিস্তান আগে নিজের ব্য়াপারে দেখুক। তারপর বারতের ব্যাপারে কথা বলতে আসুক।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement