scorecardresearch
 

Leena Manimekalai Kaali : কলকাতায় তুমুল প্রশংসিত তাঁর সিনেমা, মাদুরাইয়ের সেই লীনা বিতর্কে

Leena Manimekalai Kaali: তাঁর সঙ্গে কলকাতার আলাপ নতুন কিছু নয়। মাদুরাইয়ের চিত্রনির্মাতার ছবি দেখেছে এই মহানগরী। আর তারপর তো প্রশংসায় ভরিয়ে দিয়েছিল কলকাতা। সেটা বছর কয়েক আগের কথা। সেই পরিচালককে আবার নতুন করে জানল কলকাতা। তবে এবার তিনি অন্য কারণে আলোচনার চর্চায় চলে এসেছেন।

Advertisement
লীনা মানিমেকালাই (বাঁদিকে), মাদাথি সিনেমার পোস্টার। সিনেমার পোস্টার সৌজন্য: উইকিপিডিয়া লীনা মানিমেকালাই (বাঁদিকে), মাদাথি সিনেমার পোস্টার। সিনেমার পোস্টার সৌজন্য: উইকিপিডিয়া
হাইলাইটস
  • তাঁর সঙ্গে কলকাতার আলাপ নতুন কিছু নয়
  • মাদুরাইয়ের চিত্রনির্মাতার ছবি দেখেছে এই মহানগরী
  • আর তারপর তো প্রশংসায় ভরিয়ে দিয়েছিল কলকাতা

Leena Manimekalai Kaali: তাঁর সঙ্গে কলকাতার আলাপ নতুন কিছু নয়। মাদুরাইয়ের চিত্রনির্মাতার ছবি দেখেছে এই মহানগরী। আর তারপর তো প্রশংসায় ভরিয়ে দিয়েছিল কলকাতা। সেটা বছর কয়েক আগের কথা। সেই পরিচালককে আবার নতুন করে জানল কলকাতা। তবে এবার তিনি অন্য কারণে আলোচনার চর্চায় চলে এসেছেন। তিনি চিত্রপরিচালক লীনা মানিমেকালাই। 

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে
সেটা ২০১৯ সালের ঘটনা। মঞ্চ হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এখন যা কেটেকুটে হয়েছে কিফ! নন্দনে তাঁর পরিচালিত ছবি দেখানো হয়েছিল। 'মাদাথি: অ্য়ান আনফেয়ারি টেল'। তা দেখে নিজের উচ্ছ্বাস চেপে রাখতে পারেনি কলকাতা। দর্শকরা জানান দিয়েছিল নিজের ভাললাগার কথা। 

প্রান্তিক সম্প্রদায়ের জীবনকাহিনি
একই বছরে বুসান আন্তর্জাতিক সিনেমা উৎসবেও দেখানো হয়েছিল ওই সিনেমা। সেখানেও বেশ ভাল সাড়া পেয়েছিল। মাদাথি-তে অস্পৃশ্যতা, বৈষম্য, শোষণের মতন বিষয় তুলে ধরা হয়েছিল। দক্ষিণ ভারতের এক প্রান্তিক সম্প্রদায়ের জীবনকাহিনি ধরা পড়েছে।

তামিলনাড়ুতে রয়েছে পুথরাই ভান্নার নামে এক দলিত সম্প্রাদায়। বাকিদের কাছে তাঁরা অস্পৃশ্য শুধু নয়, অন্য কারও নজরে আসাও নিষেধ। তাঁদের পেশা হল ময়লা কাপড় পরিষ্কার করা। বিশেষ করে ঋতুমতী মহিলা বা মৃতদের পোশাক। তাঁদের বিভিন্ন আরাধ্য দেব-দেবী রয়েছেন। সিনেমায় দেখানো হয়েছে এক কিশোরীর তাঁদের স্থানীয় উপাস্য দেবী মাদাথি-তে উত্তরণের যাত্রা। তিনি উপকথাকে অনন্য উপায়ে ব্যবহার করেছিলেন নিজের গল্প বলার কাজে। আর তার মাধ্যমে ম্য়াজিক রিয়্যালিজম তৈরি করেছিলেন। 

আরও পড়ুন: শিল্পী লতার আসল নাম কী, মঙ্গেশকর পদবী কেন লিখতেন?

আরও পড়ুন: কেন লতা মঙ্গেশকরের প্রথম গান কখনও রিলিজ করেনি?

আরও পড়ুন: দিলীপ কুমার প্রশ্ন তুলেছিলেন লতা মঙ্গেশকরের উচ্চারণ নিয়ে, বড়ই আকর্ষণীয় ঘটনা

সিনেমা তৈরি ছাড়াও তাঁর পরিচয় কবি এবং অভিনেতা হিসেবে। দেশে-বিদেশে সিনেমার জন্য অজস্র পুরস্কার পেয়েছেন। তিনি সত্যজিৎ রায় এবং ঋত্ত্বিক ঘটকের ছবি খুব পছন্দ করেন। আর তাঁর ছবি সত্যজিৎ রায়ের স্মৃতিস্পর্শিত ফিল্ম ফেস্টিভ্যালে দেখানোর সুযোগ হয়েছিল বলে যারপরনাই খুশি হন তিনি।

Advertisement

তাঁর ডকুমেন্টরির পোস্টার নিয়ে বিতর্ক
এখন তাঁর এক ডকুমেন্টরি বা তথ্যচিত্রের পোস্টার নিয়ে বিতর্ক তুঙ্গে। অনেকেই আপত্তি তুলেছেন সেই পোস্টার নিয়ে। এমনকী তাঁর বিরুদ্ধে মামলাও হয়েছে। মানুষের ভাবাবেগে আঘাত দিয়েছে ওই পোস্টার, এমন অভিযোগ উঠেছে।

কানাডার আগা খান মিউজিয়ামের তরফে ওই তথ্যচিত্র দেখানোর কথা ছিল। কিন্তু তারা সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছে এবং হিন্দুদের ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য ক্ষমা চেয়েছে। টুইটারে ওই সিনেমার পোস্টার দেখা গিয়েছিল। যদিও পরে টুইট কর্তৃপক্ষ তা সরিয়ে দেন। 

 

Advertisement