scorecardresearch
 

Suchetana- Ushasie: সেক্স চেঞ্জ করতে চান সুচেতনা, 'ছোট্ট‌ থেকে বড় হতে দেখেছি...', আবেগঘন পোস্ট উষসীর

Suchetana Bhattacharya- Ushasie Chakraborty: লিঙ্গ পরিবর্তনের জন্য ইতিমধ্যেই আইনি পরামর্শ নিতে শুরু করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মেয়ে। এই নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement
সুচেতনা ভট্টাচার্য ও উষসী চক্রবর্তী (ছবি: ফেসবুক) সুচেতনা ভট্টাচার্য ও উষসী চক্রবর্তী (ছবি: ফেসবুক)

শিরোনামে সুচেতনা ভট্টাচার্য (Suchetana Bhattacharya)। পুরুষ হতে চান প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) মেয়ে সুচেতনা (Suchetan)। লিঙ্গ পরিবর্তন (Sex Change) করে সুচেতনা হতে চাইছেন 'সুচেতন'। লিঙ্গ পরিবর্তনের জন্য ইতিমধ্যেই আইনি পরামর্শ নিতে শুরু করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মেয়ে। এই নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সুচেতনাকে নিয়ে আবেগঘন পোস্ট করলেন অভিনেত্রী উষসী চক্রবর্তী (Ushasie Chakraborty)। 

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রয়াত সিপিআই(এম) নেতা শ্যামল চক্রবর্তীর মেয়ে উষসী। বরাবরই তাকে বাম মনস্ক বলে চেনেন সকলে। সুচেতনাকে 'সুচেতন' বলেই সম্বোধন করছেন পর্দার জুন আন্টি। প্রাক্তন মুখ্যমন্ত্রীর কন্যার সঙ্গে সম্প্রতি তোলা একটি ছবি শেয়ার করেছেন উষসী। 

পোস্টে টেলি অভিনেত্রী লিখেছেন, "এটা সত্যিই সাহসী পদক্ষেপ সুচেতন ...আমি জানি অনেকের জন্য এটা সহজ নয় ...আমি তোমায় নিয়ে খুব গর্বিত। এটা আমার জন্য খুবই নস্ট্যালজিক মুহূর্ত। একদম ছোট্ট‌ থেকে বড় হতে দেখেছি চোখের সামনে। কখনই জানতাম না যে, ও এত সাহসী ..আমি সত্যিই ওঁকে নিয়ে গর্বিত। আমি গর্বিত যে ফুয়াদ হালিম এবং পিআরসি পরিচালিত সেমিনারে সভাপতিত্ব করার সম্মান পেয়েছি। যেখানে সুচেতন তাঁর লিঙ্গ পরিবর্তনের ইচ্ছে প্রকাশ করেন। সকলের এই সাহস থাকে না। লাল সেলাম ও আলিঙ্গন...।" 

আরও পড়ুন

 

 

সম্প্রতি সুচেতনা ভট্টাচার্য একটি LGBTQ কর্মশালায় যোগ দিয়েছিলেন। সেই কর্মশালায় একজন অংশগ্রহণকারী সুচেতনার লিঙ্গ পরিবর্তনের ইচ্ছে নিয়ে দীর্ঘ পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। এক সংবাদমাধ্যমকে সুচেতনা জানান, তাঁর এই সিদ্ধান্তে বাবা বুদ্ধদেব ভট্টাচার্যের সম্পূর্ণ সমর্থন রয়েছে৷ তবে তাঁর পারিবারিক পরিচয় এই ক্ষেত্রে বড় কথা নয়। একজন ট্রান্সম্যান হিসেবে প্রতি দিন তাঁকে যে সামাজিক হেনস্থার মুখোমুখি হতে হয়, তা তিনি বন্ধ করতে চান।  সুচেতনা আরও জানান, তিনি প্রাপ্তবয়স্ক। তাঁর এই সিদ্ধান্তে বাবা-মাকে টানার প্রয়োজন নেই। প্রেসিডেন্সির প্রাক্তন এসএফআই সংগঠক মনে করেন, নিজেকে যিনি মানসিক ভাবে পুরুষ মনে করেন। এখন তিনি শারীরিক ভাবেও পুরুষ হতে চান।   

Advertisement

৪১ বছর বয়সী সুচেতনা ভট্টাচার্য পরিবেশকর্মী, সমাজকর্মী ও রাজনীতিবিদ হিসাবেই পরিচিত। যদিও কখনও সক্রিয় রাজনীতিতে দেখা যায়নি তাঁকে।  

 

Advertisement