scorecardresearch
 

Sreelekha Mitra: 'শহিদদের যোগ্য সম্মান দিতে পেরেছি?' স্বাধীনতা দিবসে প্রশ্ন শ্রীলেখার

সত্যিই ৭৫তম স্বাধীনতা দিবসে (Independence Day 2021) এই কথাগুলি ব্রাত্য হয়ে গিয়েছে? সত্যিই কি আমরা এই স্বাধীনতার যোগ্য? যাঁরা দেশের জন্য নিজেদের প্রাণ স্বেচ্ছায় বিসর্জন দিয়েছেন, তাঁদের কি সত্যিই সম্মান জানাতে পেরেছি আমরা? স্বাধীনতা দিবসে এই প্রশ্নগুলি তুললেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)।

Advertisement
শ্রীলেখা মিত্র শ্রীলেখা মিত্র
হাইলাইটস
  • সত্যিই কি আমরা এই স্বাধীনতার যোগ্য?
  • যাঁরা দেশের জন্য নিজেদের প্রাণ স্বেচ্ছায় বিসর্জন দিয়েছেন, তাঁদের কি সত্যিই সম্মান জানাতে পেরেছি আমরা?

'পাঠশালা ব্যস্থা তবু স্বাধীনতা
লুঠে পুটে খায় সব শালা স্বাধীনতা
যাঁদের প্রাণের দামে এ স্বাধীনতা
তাঁদের জন্য ২ মিনিট নীরবতা...'

 

নচিকেতা চক্রবর্তী (Nachiketa Chakraborty) তাঁর গানে এমন জ্বলন্ত পঙক্তি লিখে গিয়েছেন প্রায় ৩০ বছর আগে। কিন্তু সত্যিই ৭৫তম স্বাধীনতা দিবসে (Independence Day 2021) এই কথাগুলি ব্রাত্য হয়ে গিয়েছে? সত্যিই কি আমরা এই স্বাধীনতার যোগ্য? যাঁরা দেশের জন্য নিজেদের প্রাণ স্বেচ্ছায় বিসর্জন দিয়েছেন, তাঁদের কি সত্যিই সম্মান জানাতে পেরেছি আমরা? স্বাধীনতা দিবসে এই প্রশ্নগুলি তুললেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)।

৭৫তম স্বাধীনতা দিবস। সারা দেশে পালিত হচ্ছে এই দিনটি। প্যানডেমিকের কারণে বেশিরভাগ মানুষই গৃহবন্দি। স্কুল, কলেজ বন্ধ। ফলে একে অপরকে শুভেচ্ছা জানানোর জন্য ভার্চুয়াল দুনিয়াকেই বেছে নিয়েছেন অধিকাংশ মানুষ। কারও হাতে জাতীয় পতাকা, কারও বা পোশাকে পতাকার তিন রং। সেলেবরাও ব্যতিক্রম নন। নিজেদের মতো করে শুভেচ্ছা জানাচ্ছেন সকলে। কিন্তু এই আবহে শুভেচ্ছা জানানোর পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের অবতারণা করলেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র।

 

শ্রীলেখার প্রশ্ন অনুরাগীদের কাছে। হয়তো এ প্রশ্ন তাঁর নিজের কাছে। এ প্রশ্ন সমাজের কাছে রাখলেন তিনি। শ্রীলেখা বললেন, ‘৭৫তম স্বাধীনতা দিবস পালন হচ্ছে, সারা দেশে, সারা রাজ্যে। আমরা কি এই স্বাধীনতার যোগ্য? আমার আপনার বাড়ি থেকে ছোট ছোট ছেলেমেয়েরা প্রাণ উৎসর্গ করেছিল নিজের কথা না ভেবে, দেশের কথা ভেবেছিল। আজ কি আমরা তাদের কি সেই যোগ্য সম্মান জানাতে পারছি?’

Advertisement

আজতক বাংলার সঙ্গে এক্সক্লুসিভ সাক্ষাৎকারেও শ্রীলেখা জানিয়েছিলেন তাঁর অভিনয়ের কথা। তিনি বলেছিলেন, 'আমি সব সময় চাই এক্সপেরিমেন্টাল কাজ করতে। (হেসে) যদিও যারা ট্রোল করেন, তাঁরা বলেন 'আপনার কাজ নেই এই সব করেন শুধু?' আসলে আমি কাজ করতে চাইলে তো, এটা ওটা যে কোনও ধরণের অনেক কাজ করতে পারি। তাড়াহুড়ো না করে, আমি ভাল একটা চরিত্র পাওয়ার জন্য অপেক্ষা করতে ভালোবাসি। একজন শিল্পীকে নিজেকে তৈরি করতে হয়। এখন এই ধরণের চরিত্র পাচ্ছি আমি। আশা করি ভবিষ্যতেও আরও মজাদার চরিত্র আসবে।'

পশুপ্রেমী (Animal Lover) শ্রীলেখা আগেই জানিয়েছিলেন, কোনও ব্যাক্তি পথ কুকুরকে দত্তক নিলে তাঁর সঙ্গে বিশেষ সময় কাটালেন তিনি। আর যেমন কথা, তেমন কাজ। ধার্য করা দিনে রেড ভলেন্টিয়ার (Red Volunteer) শশাঙ্ক ভাভসরের (Shasanka Bhavsar) সঙ্গে ডেটে গেলেন। সোশ্যাল মিডিয়াতেও মিলেছে সেই ঝলক।

 

Advertisement