scorecardresearch
 

Ami O Apu: পর্দায় ফিরছে অপু -দুর্গার কাহিনি! সৌজন্যে সুমন মৈত্রর 'আমি ও অপু'

Ami O Apu: সেই কাশ বন, দিদির সঙ্গে অপুর খুনসুটি এবং অনেকটা নস্ট্যালজিয়া... সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে, কিংবদন্তিকে নিজের ছবির মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য নিতে চান পরিচালক সুমন মৈত্র।

Advertisement
পর্দায় ফিরছে অপু -দুর্গার কাহিনি পর্দায় ফিরছে অপু -দুর্গার কাহিনি
হাইলাইটস
  • সাদা কালো পর্দায় আবার ফিরছে 'অপু দুর্গা'।
  • আসছে সুমন মৈত্রর 'আমি ও অপু'।
  • সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে, তাঁকে শ্রদ্ধার্ঘ্য নিতে চান পরিচালক।

অপু -দুর্গার কাহিনি বারবার উঠে এসেছে পর্দায়। 'পথের পাঁচালী' (Pather Panchali)-র এই দুই চরিত্র আজও বাঙালির মননে গেঁথে রয়েছে। সাদা কালো পর্দায় আবার ফিরছে 'অপু দুর্গা', সৌজন্যে পরিচালক সুমন মৈত্র (Suman Maitra)। 

সোমবার মুক্তি পেল 'আমি ও অপু' (Ami O Apu) ছবির টিজার। সেই কাশ বন, দিদির সঙ্গে অপুর খুনসুটি এবং অনেকটা নস্ট্যালজিয়া। সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্ম শতবার্ষিকী উপলক্ষে, কিংবদন্তিকে নিজের ছবির মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য নিতে চান পরিচালক। এর আগে তাঁর পরিচালিত 'দশমী' ছবি মুক্তির, দীর্ঘদিন এই ছবি তৈরি করতে চলেছেন সুমন। দশমীতে অভিনয় করেছিলেন ইন্দ্রনীল সেনগুপ্ত ও কোয়েল মল্লিক। তবে এবার পরিচালক নিয়ে আসছেন একেবারে অন্য স্বাদের গল্প।

 

Ami O Apu by Suman Maitra

পল্লবী চট্টোপাধ্যায়, দেবাশীষ মিত্র, রতন সাহা, শতদীপ সাহা নিবেদিত এই ছবিটি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের (Bibhutibhusan Bandopadhyay) উপন্যাস 'পথের পাঁচালী' অবলম্বনে তৈরি হচ্ছে 'আমি ও অপু'। ছবিতে অভিনয় করছেন ইশান রানা, প্রকৃতি পূজারী, আনন্দ এস চৌধুরী, সুশীল শিকারিয়া, ধ্রুব দেবনাথ, সৌমিত্র ঘোষ, অশোক গঙ্গোপাধ্যায়, পার্থ মুখোপাধ্যায়, অমৃতা হালদার, প্রদীপ বিশ্বাস, আরাত্রিকা গুহ সহ অন্যান্যরা।

আরও পড়ুন: উপন্যাসের অক্ষর জুড়ে রহস্যের স্বাক্ষর, ট্রেলারেই বাজিমাত 'শব চরিত্র'-র

নিশ্চিন্দিপুরের বাসিন্দা অপু ও দুর্গা। দুই ভাইবোনের টক-মিষ্টি সম্পর্ক ফুটে উঠবে এই ছবিতে। সাদা কালো ফ্রেমে তৈরি হবে এই ছবি। এর আগে মুক্তি প্রাপ্ত অন্য ছবিগুলিতে যেমন দুর্গা মারা যাওয়ার পরে অপুর জীবন নিয়ে কাহিনি বলা হয়েছে, এছবিতে অপু- দুর্গার ছোটবেলার কাহিনি বিস্মৃত ভাবে ফুটে উঠবে। খুব শীঘ্রই মুক্তি পাবে এই ছবিটি।

 

Advertisement

আরও পড়ুন: "বুড়ো বর নিয়েই আমি সুখী!" প্রেম থেকে বিয়ে, অকপট শ্রুতি

প্রসঙ্গত, গত নভেম্বর মাসে মুক্তি পেয়েছে শুভ্রজিৎ মিত্রের 'অভিযাত্রিক' (Avijatrik)। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা 'অপরাজিত' (Aparajito) উপন্যাসের শেষভাগ নিয়ে তৈরি হয় এই ছবি। সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ (Apu Trilogy) যেখানে শেষ করেছিলেন, ১৯৫৯-র ‘অপুর সংসার’(Apur Sangsar)-র সেই দৃশ্যের ঠিক পরের থেকেই শুরু 'অভিযাত্রিক' চিত্রনাট্য। বাঙালি দর্শকদের থেকে তো বটেই, ইতিমধ্যে গোটা বিশ্বের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার ও প্রশংসা কুড়িয়েছে এই ছবি। তাই বলাই বাহুল্য 'আমি ও অপু' থেকেও দর্শকদের প্রতাশ্যা থাকবে অনেকটাই।   
 

Advertisement