scorecardresearch
 

Swastika Mukherjee: 'পরিচালক হয়ে ছবির গুষ্টির পিন্ডি চটকাবেন…', কার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন স্বস্তিকা?

Swastika Mukherjee- Shibpur: পরিচালকের সঙ্গে প্রযোজকের ঝামেলা এবং সেই সঙ্গে স্বস্তিকাকে যৌন হেনস্থার অভিযোগের কারণে বেশ কিছুদিন ধরেই শিরোনামে এই ছবি। এবার ফের 'শিবপুর' ঘিরে অসন্তোষ নেট মাধ্যমে উজার করে দিলেন নায়িকা। 

Advertisement
অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় (ছবি: ফেসবুক) অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় (ছবি: ফেসবুক)

মুক্তির আগে থেকেই বিতর্কে নাম জড়ায় স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee)- পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee) অভিনীত ছবি 'শিবপুর' (Shibpur)-র। ছবির পরিচালনা করেন অরিন্দম ভট্টাচার্য (Arindam Bhattacharya)। পরিচালকের সঙ্গে প্রযোজকের ঝামেলা এবং সেই সঙ্গে স্বস্তিকাকে যৌন হেনস্থার অভিযোগের কারণে বেশ কিছুদিন ধরেই শিরোনামে এই ছবি। গত ৩০ জুন মুক্তি পেয়েছে 'শিবপুর'। এবার ফের ছবি ঘিরে অসন্তোষ নেট মাধ্যমে উজার করে দিলেন নায়িকা। 

ছবির প্রচারে অংশ নেননি স্বস্তিকা মুখোপাধ্যায়। তবে প্রিমিয়ারে দেখা যায় তাঁকে। মুক্তির প্রায় এক সপ্তাহ পর সোশ্যাল মিডিয়ায় নিজের ক্ষোভ উগড়ে দিলেন অভিনেত্রী। তিনি লিখেছেন, "কীভাবে পরিচালক আর প্রযোজকের ইগোর লড়াই একটা ছবির চোদ্দটা বাজতে পারে, 'শিবপুর' তার জ্বলন্ত উদাহরণ। পরিচালক বাদ পড়লেন, প্রযোজক অজন্তা সিংহ রায় কোথা থেকে ক্রিয়েটিভ ডিরেক্টর হয়ে গেলেন জানি না। একদিন শ্যুটিংয়ে এসেছিলেন কেক কাটতে, ছবির শেষ দিনে। এছাড়া দেখিনি ওনাকে। তিনিও একটা গাল ভরা টাইটেল পেয়ে গেলেন। টাকা লাগিয়েছেন যখন, যা ইচ্ছে করাই যায়।" 

স্বস্তিকা আরও লেখেন, "আমার কোনও ধারণা নেই আদৌ সম্পাদক সম্পাদনার কোনও সুযোগ পেয়েছেন কিনা। শুধু এইটুকু নিশ্চিতভাবে জানি যে, শত শত শট নেওয়া হয়েছিল এবং শেষ পর্যন্ত মাত্র মুষ্টিমেয় কয়েকটি শট কাজে লাগিয়ে ছবিটি তৈরি হয়েছে। এত শক্তিশালী স্ক্রিপ্ট, এত পাওয়ার প্যাকড পারফরম্যান্স, এত দুর্দান্ত ক্যামেরা কাজ কিন্তু ওই কোথা থেকে কী হয়ে গেল জানা গেল না। নতুন প্রজোযকরা নিশ্চয়ই আসবেন, এসে পরিচালক হয়ে ছবির গুষ্টির পিন্ডি চটকাবেন, এটাই আশংকাজনক। অহংকার দ্বন্দ্ব সবার উপরে জয়ী হোক এবং এইরকম আশ্চর্যজনক সৃজনশীল বোঝাপড়া এবং ইনপুট দিয়ে ছবিটির কাজ নষ্ট জন্য আপনাকে ধন্যবাদ।" 

আরও পড়ুন

 

Advertisement

 

ছবি মুক্তির আগে স্বস্তিকা মুখোপাধ্যায়ের বিকৃত ছবি ছড়িয়ে দেওয়ার হুমকির অভিযোগ ওঠে প্রযোজকের বিরুদ্ধে। এমনকী প্রাণের হুমকি দেওয়া হয় অভিনেত্রীর ম্যানেজারকেও। স্বস্তিকা বিষয়টি জানিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। সে সঙ্গে ইম্পা (EIMPA) অর্থাৎ ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশনে (Eastern India Motion Pictures Association) গোটা ঘটনাটি জানান অভিনেত্রী। 

bangla.aajtak.in- কে স্বস্তিকার ম্যানেজার সৃষ্টি জৈন জানিয়ে সেসময় বলেন, "স্বস্তিকা অভিযোগ দায়ের করেছেন। প্রযোজকেরা তাঁকে হেনস্থা করছিলেন এবং ফোনে হুমকি আসছিল। ওরা স্বস্তিকার বিরুদ্ধে অভিযোগ তোলেন, জোড় করে টাকা চাইছে। যদিও সব কাজই চুক্তি অনুযায়ী হয়। শিল্পী কত টাকা পারিশ্রমিক নেবেন, কতদিনের শ্যুটিং হবে, কাজের দিন বাড়লে কী হবে, প্রোমোশনের কথা, সব কিছু চুক্তির মধ্যে লিখিত থাকে। ওরা আমাদের হেনস্থা করছে এই বলে যে, আমাদের সঙ্গে নাকি যোগাযোগ করা যায়নি। কিন্তু আমরা ওদের তরফে উল্টে একটা ই-মেইল অবধি পাইনি, যেখানে সঠিক প্রমোশনাল প্ল্যান রয়েছে।" 

তিনি আরও বলেন, "প্রথমে ছবিটা জানুয়ারি মাসে মুক্তির কথা ছিল। সে সময় উপলব্ধ তারিখ আমরা পাঠাই ই-মেইল করে। কিন্তু তা সত্ত্বেও ওদের তরফে কোনও উত্তর পাইনি। এরপর ফেব্রুয়ারি, মে, বিভিন্ন সময় ছবির মুক্তির কথা হয়। জানুয়ারিতে আমাদের পাঠানো মাইলের পর ওরা কোনও উত্তর দেয়নি। স্বস্তিকা বাধ্য হয়ে প্রযোজকদের গিল্ডে বিষয়টি জানায়। কারণ হুমকি আসা বন্ধ হচ্ছিল না কিছুতেই। সমস্ত নথি এবং ই-মেইলের কপি সহ ঘটনাটি জানানো হয় ইম্পাতে। অনুরোধ করা হয়েছে, সংগঠন যাতে এর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়। কারণ এটা ভীষণ অবমাননাকর, অসম্মানজনক একটা ঘটনা।" 

স্বস্তিকার টিমের তরফে আরও জানানো হয়, "সহ প্রযোজকের পরিচিত একজনের থেকে আমরা হুমকি পাচ্ছিলাম অনবরত। সেই ই-মেইলে পরিষ্কারভাবে লেখা রয়েছে যে, স্বস্তিকার ছবি বিকৃত করে ওঁর সোশ্যাল মিডিয়া পেজ হ্যাক করে নগ্ন ছবি শেয়ার করে দেবে এবং পর্ন সাইটেও দিয়ে দেওয়া হবে। এমনকি ছবি বিকৃত করে পাঠানো হয়েছে। আমাকে সোজাসুজি হুমকি দিয়ে ওরা ই-মেইল পাঠায় এই বলে যে, তুমি এরপর থেকে স্কুটি সাবধানে চালাবে, একটা ধাক্কাতেই মৃত্যু হতে পারে। আমরা পুলিশে অভিযোগ দায়ের করেছি, এবার যা ব্যবস্থা নেওয়ার ওরা নেবে।"   

অন্যদিকে প্রযোজনা সংস্থার তরফে সংবাদমাধ্যমকে বলা হয়, "এই অভিযোগ সত্যি, না মিথ্যে, তা নিয়ে এখনই মুখ খুলতে চাই না। আপাতত বলতে পারি, আমাদের কাছে যাবতীয় তথ্য প্রমাণ রয়েছে। আইনজীবীর পরামর্শ মতই আমরা পদক্ষেপ নেব।" প্রযোজনা সংস্থার তরফের আইনজীবী শৌভিক বসু ঠাকুর জানান, "সংবাদমাধ্যমের মাধ্যমেই বিষয়টা জানতে পেরেছি। আমার মক্কেল এরকম কিছুই করেননি। প্রয়োজনে আমরা অভিনেত্রীর সঙ্গে কথা বলব। যদি কেউ কিছু করে থাকেন, তা হলে আমার মক্কেল সেটা সমর্থন করেন না। আমরা অভিনেত্রীর পাশে রয়েছি।" 
   
প্রসঙ্গত, সন্দীপ সরকার ও অজন্তা সিনহা রায় প্রযোজিত এই ছবিতে, স্বস্তিকা ছাড়া মুখ্য চরিত্রে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রজতাভ দত্ত, খরাজ মুখোপাধ্যায়, সুস্মিতা চট্টোপাধ্যায়, নীল মুখোপাধ্যায়, রাজদীপ সরকারের মতো শিল্পীরা। গত বছর জুলাই মাসে এই ছবির শ্যুটিং হয়। 


 

Advertisement