scorecardresearch
 

Yash Daasguptaa- Cheene Baadaam: 'চিনে বাদাম'-র 'কালো ছেলে' বিতর্ক তুঙ্গে! এবার আইনের পথে হাঁটছেন যশ

Yash Daasguptaa- Cheene Baadaam Controversy: 'চিনে বাদাম' নিয়ে আলোচনা তুঙ্গে। এবার আইনের পথে হাঁটতে চলেছেন অভিনেতা যশ দাশগুপ্ত। শুক্রবার একটি বিবৃতি দিয়ে জানালেন তিনি।

Advertisement
'চিনে বাদাম '-র শ্যুটিংয়ের ফাঁকে যশ, এনা, শিলাদিত্য 'চিনে বাদাম '-র শ্যুটিংয়ের ফাঁকে যশ, এনা, শিলাদিত্য

'চিনে বাদাম' (Cheene Baadaam) নিয়ে আলোচনা তুঙ্গে। শুক্রবার মুক্তি পেয়েছে শিলাদিত্য মৌলিকের (Shieladitya Moulik) এই ছবি। মুক্তির ঠিক দিন পাঁচেক আগে ছবি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন যশ দাশগুপ্ত (Yash Daasguptaa)। তবে বিতর্ক (Controversy) বাড়ল আরও একধাপ। এবার আইনের পথে হাঁটতে চলেছেন অভিনেতা। 

যশ দাশগুপ্তর বিবৃতি (Yash Daasguptaa's Statement)

শুক্রবার একটি বিবৃতি দিয়ে যশ দাশগুপ্ত জানান, "আমায় নিয়ে মিথ্যে এবং ভুল বিবৃতি দেওয়া হয়েছে। আমরা আইনের সাহায্য নিয়ে এর মোকাবেলা করব। আমাদের আইনজীবীর সঙ্গে এই নিয়ে পরামর্শ করেছি। শীঘ্রই এই নিয়ে বিস্তারিত জানাব। 

যশের বিরুদ্ধে অভিযোগ (Allegations Against Yash) 

যশে দাশগুপ্তর বিরুদ্ধে করা বেশ কিছু অভিযোগের ভিত্তিতে আইনের পথে হাঁটছেন তিনি। বিবৃতিতে যে উক্তিগুলি তিনি তুলে ধরেছেন তা হল, 

* 'ঝাঁ চকচকে লোক নেই নি বলে প্রথম থেকে ওর একটা আপত্তি ছিল...' 
 
* '২০২২ সালে এসে *** দিয়ে ধোয়া উড়বে, শ্যাম্পু করা চুল উড়বে এমন ছবি বানানো আমার স্টাইল নয় সেটা ও জানত...'

* 'কালো ছেলেকে কেন আমি সিনে নাচ করাব এসব নিয়ে যদি কারও প্রশ্ন থাকে তাহলে তো আমার কিছু বলার নেই...' 

* 'ছবির সঙ্গে কোনও আত্মিক বন্ধন নেই...'    
 

'কালো ছেলে' বিতর্ক (Black Guy Controversy)

ছবি থেকে সরে আসার পাশাপাশি আরও একটি বিতর্ক শুরু হয় যশকে কেন্দ্র করে। এক সংবাদমাধ্যমকে পরিচালক বলেন, প্রকাশ্যে আসা ছবির শীর্ষ সঙ্গীর দেখে যশ তাঁকে বলেছেন, 'হু ইজ দ্যাট ব্ল্যাক গাই?'  আর এই নিয়েই যশের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ তোলেন অনেকেই। মঙ্গলবার হওয়া সাংবাদিক বৈঠকে এপ্রসঙ্গে শিলাদিত্য বলেন, "এটা বর্ণবাদ কিনা আমি জানি না। আমরা যখন ছবির চতুর্থ গান অর্থাৎ টাইটেল ট্র্যাক বের করি, তখন ও আমায় জিজ্ঞেস করেছিল, এই গানটা কেন বের করা হল? এটাই ওঁর সঙ্গে আমার শেষ কথা এখন অবধি। আমি তখন ওঁকে বলি, নয় এই ছবিটা লোকে শুধুই লাভ স্টোরি ভাববে। সেখানে যশ ওই কথাটা বলেছিল। আমি ওঁকে উত্তর দিয়েছি, 'আমার এটা খুব কুল লেগেছে তাই'।" 

Advertisement

এনা সাহা কী বলেন? (Ena Saha's Statement) 

মঙ্গলবার এই প্রসঙ্গে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন এনা সাহা (Ena Saha) ও শিলাদিত্য মৌলিক। এদিন  এনা বলেন, "আমরা যেরকম কথা দিয়েছিলাম, 'চিনে বাদাম' ১০ জুনই মুক্তি পাবে। আমাদের তরফ থেকে যশের প্রতি কোনও অভিযোগ নেই। এই ছবিতে অনেকটা টাকা আটকে রয়েছে এবং সে জন্যে প্রোমোশনের যা যা প্ল্যান ছিল সবটা আগের মতই আছে। অবশ্যই যশকে অনেকটা মিস করছি। ছবির প্রযোজক হিসাবে আমি যশকে বিভিন্ন ভাবে চেষ্টা করেছি, কিন্তু কিছুতেই ওঁর সঙ্গে যোগাযোগ করতে পারিনি। ও আমার খুব ভাল বন্ধু এবং ইন্ডাস্ট্রির সহকর্মী, আমি বিশ্বাস করি ও আমাদের পরবর্তী ছবির ক্ষেত্রে এরকম কিছু করবে না।" 

আরও পড়ুন:  'মাওবাদী'দের সঙ্গে অভিনয় করতে হবে শুনেই ঘেঁটে গিয়েছিলাম: সৌরভ

অভিনেত্রী আরও বলেন, "আমি অবশ্যই দুঃখ পেয়েছি...খারাপ লেগেছে। এমনকি সত্যি বলতে গেলে অবাক হয়েছি। কিন্তু আমার মা সব সময় বলেন পজিটিভ থাকতে। আমি ছবিটার সঙ্গে কোনও ভুল করতে চাই না। 'দ্য শো মাস্ট গো অন'..."
 

শিলাদিত্য মৌলিক কী বলেন? (Shieladitya Moulik's Statement) 

অন্যদিকে শিলাদিত্য মৌলিক বলেন, "গত কয়েক মাসে যশের সঙ্গে আমাদের খুব ভাল সম্পর্ক তৈরি হয়েছে। ওঁর বিরুদ্ধে কিছু বলার জন্য আমরা এখানে আসিনি। ও একটি ট্যুইট করেছে সেই ভিত্তিতে প্রচুর প্রশ্ন আসছিল আমাদের কাছে। সেই উত্তর সকলকে দিতেই এখানে আসা। যশ যেভাবে ছিল, সেভাবেই থাকবে। ও একটি ট্যুইট করেছে ঠিকই যে, এই ছবিটার সঙ্গে আর থাকতে চায় না। আমাদের ছবির প্ল্যানে কোনও পরিবর্তন নেই। আমি ওঁকে যোগাযোগ করার চেষ্টা করেছি।ছবি মুক্তির আগে ওঁর সঙ্গে সামনে থেকে দেখা হলে, ওঁকে বোঝাতে পারলে খুব ভাল হতো।       

সমস্যার সুত্রপাত কোথায়? (Cheene Badaam Controversy)

একটি বিবৃতি নিয়ে যশ দাশগুপ্ত গত রবিবার জানান, "প্রযোজনা সংস্থা, জারেক এন্টারটেইনমেন্ট এবং আমার পরিচালক শিলাদিত্য মৌলিকের সঙ্গে সৃজনশীল পার্থক্যের কারণে, আমি 'চিনে বাদাম' প্রোজেক্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি আর কোনও ভাবেই এই ছবির সঙ্গে যুক্ত থাকতে চাই না। তবে শ্যুটিং এবং পোস্ট প্রোডাকশনের সময় আমি আমার মনপ্রাণ দিয়েছি এই ছবিতে এবং এটি নষ্ট হোক, তা চাই না। নির্মাতাদের জন্য আমার তরফ থেকে শুভ কামনা রইল। পরিস্থিতি যদি দাবি করে, তবে কারণগুলি প্রকাশ করতে আমি বাধ্য হব...।"

আরও পড়ুন:  ফের টলিপাড়ায় বিচ্ছেদের গুঞ্জন! বিয়ে ভাঙছে দুর্নিবার- মীনাক্ষীর?

শিলাদিত্য মৌলিক সেদিন আজতক বাংলাকে বলেন, "জারেক এন্টারটেইনমেন্টের সঙ্গে যশের তিনটি ছবির কনট্র্যাক্ট ছিল। আবার আগেও আর একটি ছবি করেছে ও এই প্রযোজনা সংস্থার সঙ্গে। এবার ওদের সঙ্গে ওঁর কী সমস্যা হয়েছে, ঠিক জানি না। তবে কাল যে, শীর্ষ সঙ্গীতটি বেরিয়েছে সেটা নিয়ে ওঁর বক্তব্য ছিল, কেন আরও একটা গান করা হল। এটা সম্পূর্ণ প্রযোজকের সিদ্ধান্ত এবং এটা নিয়ে ওঁর কী অস্বস্তি আছে আমি ঠিক বলতে পারব না। আমার সঙ্গেও ওঁর এই নিয়ে এটুকু কথাই হয়েছে। আমায় প্রযোজনা সংস্থার তরফ থেকে যা ব্রিফ দেওয়া হয়েছে এবং মনে হয়েছে দর্শকদের ভাল লাগবে, আমি এটুকুই করেছি। তবে আমাদের ছবি একেবারে তৈরি, তাই আলাদা করে ভাবার কিছু নেই।" 

Advertisement

১০ জুন মুক্তি পেল 'চিনে বাদাম' (Cheene Badaam Bangla Film) 

প্রসঙ্গত, শিলাদিত্য মৌলিকের পরিচালনায় ও জেরেক এন্টারটেইনমেন্টসের ব্যানারে মুক্তি পেয়েছে  'রম-কম' (Romantic Comedy) জঁনরের এই ছবি। 'চিনে বাদাম' পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্য লিখেছেন শিলাদিত্য নিজেই। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন শৌভিক বসু। একটি সোশ্যাল অ্যাপ বানানোকে কেন্দ্র করেই তৈরি হয়েছে এই ছবি। যেখানে, ঋষভ চরিত্রে অভিনয় করছেন যশ। অন্যদিকে এনাকে দেখা যাবে তাঁর গার্লফ্রেন্ড তৃষার ভূমিকায়। 

আরও পড়ুন: অঞ্জনের সিরিজে অলিভিয়া! প্রিয় 'রকস্টারের' সঙ্গে কাজ করে 'ক্লাউড নাইনে' অভিনেত্রী

ছবিতে ঋষভ একজন প্রযুক্তিবিদ, যিনি 'চিনে বাদাম' নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করেন। অ্যাপটির সাহায্যে নিঃসঙ্গ মানুষেরা বন্ধু খুঁজে পায়। তৃষা তাকে অ্যাপটি তৈরি করতে সাহায্য করে।  কিন্তু এই প্রোজেক্ট করার মাঝখানে, তাদের ব্যক্তিগত সম্পর্কে ছেদ আসে। শেষমেশ নিজেদের তৈরি করা অ্যাপ থেকেই বন্ধু খুঁজে পেতে লগ ইন করে ঋষভ -তৃষা। এইভাবে এগোবে ছবির গল্প। 

 

Advertisement