scorecardresearch
 

'দেশে এমারজেন্সির মতো পরিস্থিতি', করোনা নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের

আজকের শুনানিতে প্রধান বিচারপতি বলেন, ওষুধ, অক্সিজেন ইস্যুতে দিল্লি, বম্বে, সিকিম, মধ্যপ্রদেশ, কলকাতা ও ইলাহাবাদ হাইকোর্টে মামলা চলছে। সুপ্রিম কোর্টও এই বিষয়ের দিকে নজর রাখবে।

Advertisement
Corona Corona
হাইলাইটস
  • দেশের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের
  • কেন্দ্রের কাছে রিপোর্ট তলব কোর্টের
  • আগামিকাল ফের মামলার শুনানি

দেশের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। 'করোনার সংক্রমণের জেরে এমারজেন্সির মতো পরিস্থিতি তৈরি হয়েছে দেশে।' এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ। 

অত্যাবশকীয় ওষুধ, অক্সিজেন সরবরাহ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে সুপ্রিম কোর্ট। সেই মামলার শুনানিতে কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে বেঞ্চ। কোভিড নিয়ন্ত্রণ, অক্সিজেন সরবরাহ ও টিকাকরণের জন্য কেন্দ্রকে পরিকল্পনা বাস্তবায়িত করার নির্দেশ দেন বিচারপতিরা। পাশাপাশি এই নিয়ে একটি রিপোর্টও তলব করা হয় আদালতের তরফে। 

আরও পড়ুন : 'একটু আগুন দে...' বোবা-মুখে ধ্বনি দিয়েছিলেন শঙ্খ

আজকের শুনানিতে প্রধান বিচারপতি বলেন, ওষুধ, অক্সিজেন ইস্যুতে দিল্লি, বম্বে, সিকিম, মধ্যপ্রদেশ, কলকাতা ও ইলাহাবাদ হাইকোর্টে মামলা চলছে। সুপ্রিম কোর্টও এই বিষয়ের দিকে নজর রাখবে।' তিনি আরও বলেন, অক্সিজেন সরবরাহ, ওষুধ সরবরাহ, ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া ও লকডাউন ঘোষণা- এই চারটি বিষয়ে নজর রাখবে আদালত। মামলার পরবর্তী শুনানির দিন  ফের আগামিকাল ধার্য করা হয়েছে। 

lockdown
একাধিক রাজ্যে লকডাউন চললেও বাড়ছে করোনার সংক্রমণ

প্রসঙ্গত, দেশজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। গতকাল আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ। সবথেকে খারাপ অবস্থা দিল্লি, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্ণাটকের মতো রাজ্যগুলির। দিল্লিতে স্বাস্থ্য পরিষেবা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সেরাজ্যের সরকারই। কমছে আইসিইউ বেড ও অক্সিজেনের পরিমাণ। আবার গুজরাতে হাসপাতালগুলির বাইরে লাইন পড়েছে করোনা রোগীদের। তাঁরা হাসপাতালে ভর্তি হওয়ার জায়গা পাচ্ছেন না। কর্ণাটক সরকার ঘোষণা করেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। 

আরও পড়ুন : শনিবার থেকে ১৮ বছর বয়স হলেই টিকা, কী ভাবে রেজিস্ট্রেশন? জানুন বিস্তারিত

Advertisement

করোনা রুখতে ইতিমধ্যেই লকডাউন ঘোষণা করেছে একাধিক রাজ্য। চলছে নাইট কারফিউ। তারপরও সংক্রমণ কমছে না। বাড়ছে মৃতের সংখ্যাও। 
 

Advertisement