scorecardresearch
 

Food Habit National Family Health Survey : নন-ভেজ বেশি পছন্দ পুরুষদের, সবথেকে বেশি মাংস খান খ্রিস্টানরা

Food Habit National Family Health Survey: ভারতে মাংস খাওয়া মানুষের সংখ্যা বাড়তে শুরু করেছে। এতেও পুরুষের সংখ্যা বেড়েছে বেশি। দেশের 45 শতাংশের বেশি নারী এবং 57 শতাংশের বেশি পুরুষ আমিষ খান। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-5 (NFHS-5) রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

Advertisement
ভারতে মাংস খাওয়া মানুষের সংখ্যা বাড়ছে (প্রতীকী ছবি) ভারতে মাংস খাওয়া মানুষের সংখ্যা বাড়ছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারতে মাংস খাওয়া মানুষের সংখ্যা বাড়তে শুরু করেছে
  • এতেও পুরুষের সংখ্যা বেড়েছে বেশি
  • দেশের 45 শতাংশের বেশি নারী এবং 57 শতাংশের বেশি পুরুষ আমিষ খান

Food Habit National Family Health Survey: ভারতে মাংস খাওয়া মানুষের সংখ্যা বাড়তে শুরু করেছে। এতেও পুরুষের সংখ্যা বেড়েছে বেশি। দেশের 45 শতাংশের বেশি নারী এবং 57 শতাংশের বেশি পুরুষ আমিষ খান। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-5 (NFHS-5) রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে দেখা গেছে যে 2015-16 এর তুলনায় 2019-21 সালে আমিষভোজীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

দু'টি অংশে পরিচালিত
NFHS-5 সমীক্ষা দু'টি অংশে পরিচালিত হয়েছিল। এটাতে 2019-21-এর ডেটা রয়েছে। এর আগে 2015-16 সালে NFHS-4 এর সমীক্ষা করা হয়েছিল। 2015-16 সালের সমীক্ষায় দেখা গেছে যে দেশের প্রায় 46 শতাংশ পুরুষ এবং 40 শতাংশ মহিলা আমিষ খান। 5 বছরে, দেশে আমিষ খাওয়া মহিলাদের সংখ্যা 5% বৃদ্ধি পেয়েছে এবং পুরুষের সংখ্যা 11% জনসংখ্যায় যুক্ত হয়েছে।

এই সমীক্ষায় আরও প্রকাশ করা হয়েছে যে 16.6% পুরুষ এবং 29.4% মহিলা তাদের জীবনে কখনও আমিষ খাননি। 2015-16 সালের তুলনায় এই সংখ্যা কম। 2015-16 সালে, 29.9% মহিলা এবং 21.6% পুরুষ বলেছিলেন যে আমি কখনই আমিষ খাব না। মাছ, মুরগি ও মাংসকে আমিষ জাতীয় খাবারের অন্তর্ভুক্ত করা হয়েছে। 15 থেকে 49 বছর বয়সী ব্যক্তিদের এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

আরও পড়ুন: বাম্পার রিটার্ন, সেই শেয়ারে অংশীদারি বাড়ালেন ডলি খান্না

আরও পড়ুন: Break-up-এর পর জুড়তে চান সম্পর্ক? মেনে চলুন এই ৪ ফর্মুলা

আরও পড়ুন: খেয়েদেয়ে হাতে বিশ্ববিদ্য়ালয়ের ডিগ্রি? ফ্রান্সে সে সুযোগ রয়েছে

নন-ভেজ খাবার খাওয়া মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে দেশে
ভারতে নন-ভেজ খাবার খাওয়া মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) অনুসারে, 2020 সালে ভারতীয়রা 60 মিলিয়ন টনেরও বেশি মাংস খেয়েছিল।

Advertisement

সমীক্ষায় দেখা গেছে যে প্রতিদিন এবং মাঝে মাঝে নন-ভেজ খাওয়া মহিলাদের সংখ্যা হ্রাস পেয়েছে। তবে সপ্তাহে একবার নন-ভেজ খাবার খাওয়া মহিলাদের সংখ্যা বেড়েছে।

কারা কী খান? 
তথ্য অনুযায়ী, দেশে প্রায় 6 শতাংশ মহিলা রয়েছেন যাঁরা প্রতিদিন আমিষ খান। একই সময়ে, 39 শতাংশেরও বেশি মহিলা সপ্তাহে একবার আমিষ খান এবং 25 শতাংশ মহিলা মাঝে মাঝে নন-ভেজ খান।

যদিও পুরুষদের ক্ষেত্রে তা হয় না। 8 শতাংশ পুরুষ আছেন যারা প্রতিদিন আমিষ খান। সপ্তাহে একবার আমিষ খাওয়া পুরুষের সংখ্যা প্রায় 50 শতাংশ এবং 26 শতাংশের বেশি যারা মাঝে মাঝে খান।

কোন ধর্মে আমিষের প্রতি টান বেশি?
কোন ধর্মের মানুষের মধ্যে আমিষ খাবারের উন্মাদনাও এই সমীক্ষায় সামনে এসেছে। সমীক্ষায় জানা গেছে, যারা খ্রিস্টান ধর্মে বিশ্বাসী তারা সবচেয়ে বেশি নন-ভেজ পছন্দ করেন।

দেশে 80 শতাংশ খ্রিস্টান পুরুষ এবং 78 শতাংশ খ্রিস্টান মহিলা রয়েছেন, যাঁরা সপ্তাহে অন্তত একবার আমিষ খান। এর পরেই রয়েছে মুসলমানের সংখ্যা। 79 শতাংশ বেশি মুসলিম পুরুষ এবং 70 শতাংশেরও বেশি মুসলিম মহিলা আমিষ খাবার পছন্দ করেন।

এ ছাড়াও প্রায় অর্ধেক হিন্দু আছে যারা আমিষ খান। 52 শতাংশের বেশি হিন্দু পুরুষ এবং প্রায় 41 শতাংশ হিন্দু মহিলা আমিষ খাবার খান। একই সময়ে, 15 শতাংশ জৈন পুরুষ এবং 4 শতাংশ জৈন মহিলাও আমিষ খেতে পছন্দ করেন।

খাদ্যাভ্যাস নিয়ে আর কী তথ্য সামনে এল?
দুধ বা দই: প্রায় 49 শতাংশ মহিলা প্রতিদিন দুধ বা দই খান। পুরুষের সংখ্যাও একই। একই সময়ে, প্রায় 6 শতাংশ মহিলা এবং 4 শতাংশ পুরুষ রয়েছেন, যাঁরা কখনও দুধ বা দই খাননি।

ফল, শাকসবজি
মসুর ডাল বা বিনস: 50 শতাংশ মহিলা এবং 48 শতাংশ পুরুষ প্রতিদিন ডাল বা বিনস খান। একই সময়ে, 6 শতাংশেরও বেশি পুরুষ এবং মহিলা রয়েছেন, যাঁরা কখনও কখনও এটা খান।

শাকসবজি: প্রায় 52 শতাংশ পুরুষ ও মহিলা প্রতিদিন শাকসবজি খান। আশ্চর্যের বিষয় হল এখনও 0.3% মহিলা এবং 0.4% পুরুষ রয়েছেন, যাঁরা কখনও শাকসবজি খাননি।

ফল: 13 শতাংশেরও কম পুরুষ এবং মহিলা প্রতিদিন ফল খেতে সক্ষম। দেড় শতাংশের বেশি নারী-পুরুষ কখনও ফল খাননি।

 

Advertisement