scorecardresearch
 

Momo Delhi AIIMS Issues Advisory : মোমো গলায় আটকে মৃত্যু, এইমসকে জারি করতে হল অ্যাডভাইজারি

Momo Delhi AIIMS Issues Advisory: মোমো খেতে অনেকেই পছন্দ করেন। কলকাতায় অনেক দিন ধরেই এই খাবার জনপ্রিয়। ঘটনা হল, পাহাড়ের মোমোর স্বাদই আলাদা। মোমো আর স্য়ুপ- ফাটাফাটি কম্বো। তবে এই সুস্বাদু খাবার খাওয়ার সময় থাকতে হবে সাবধান। না হলে হতে পারে বিপদ।

Advertisement
মোমো খেতে হবে সাবধানে, অ্যাডভাইসরি জারি করল এইমস (প্রতীকী ছবি) মোমো খেতে হবে সাবধানে, অ্যাডভাইসরি জারি করল এইমস (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • মোমো খেতে অনেকেই পছন্দ করেন
  • কলকাতায় অনেক দিন ধরেই এই খাবার জনপ্রিয়
  • পাহাড়ের মোমোর স্বাদই আলাদা

Momo Delhi AIIMS Issues Advisory: মোমো খেতে অনেকেই পছন্দ করেন। কলকাতায় অনেক দিন ধরেই এই খাবার জনপ্রিয়। ঘটনা হল, পাহাড়ের মোমোর স্বাদই আলাদা। মোমো আর স্য়ুপ- ফাটাফাটি কম্বো। তবে এই সুস্বাদু খাবার খাওয়ার সময় থাকতে হবে সাবধান। না হলে হতে পারে বিপদ। প্রাণও যেতে পারে! দিল্লির এইমস এমনই সতর্কবার্তা দিয়েছে।

কেন এমন কথা জানাল এইমস
ঘটনা হল, দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এর সম্প্রতি চিকিৎসকরা এক পরামর্শ জারি করেছেন। তাঁরা মোমোয় দম বন্ধ করে মারা যাওয়ার প্রথম ঘটনা রেকর্ড করেছেন। আর তারপর এই সিদ্ধান্ত নিয়েছেন। 

তাঁরা যা জানিয়েছেন
বিশেষজ্ঞরা মোমোর জন্য 'স্যালো উইথ কেয়ার' সতর্কতা জারি করেছেন। এবং বলেছেন যে সেগুলোর মসৃণ এবং পিচ্ছিল হওয়ার কারণে সঠিকভাবে না চিবিয়ে খেলে একজন ব্যক্তির দম বন্ধ করতে পারে।

আরও পড়ুন: বিকিনিতে Neha Malik, ফুটে উঠেছে পারফেক্ট ফিগার, দেখুন PHOTOS

আরও পড়ুন: কাঁচা বাদাম এবার ভোজপুরিতে, রাকেশ মিশ্রার ভিডিও VIRAL

আরও পড়ুন: খেলার মাঠে প্রতিপক্ষ এখন COVID, অ্যাসেজ থেকে অস্ট্রিলয়ান ওপেন-ফুটবল প্রবল সঙ্কটে 

দিন কয়েক আগে ৫০ বছর বয়সী এক ব্যক্তি মোমোর কারণে দম বন্ধ হয়ে মারা গিয়েছেন। ডাক্তারি পরীক্ষার পর জানা যায়, একটি মোমো তাঁর গলা (উইন্ডপাইপ)-এ আটকে গিয়েছিল, যার ফলে তার মৃত্যু হয়েছিল।

মোমোর শ্বাসরোধের কারণে মৃত্যুর কারণ নিউরোজেনিক কার্ডিয়াক অ্যারেস্ট বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর পর AIIMS দিল্লি একটি সতর্কতা জারি করেছে। এবং বলেছে যে সেগুলি গিলে ফেলার আগে একজনকে অবশ্যই সেগুলি সঠিকভাবে চিবিয়ে খেতে হবে।

মোমো অত্যন্ত জনপ্রিয় ফাস্টফুড
এ কথা বলার অপেক্মোষা রাখে না, মো এশিয়ার অন্যতম বিখ্যাত স্ট্রিট ফুড। এগুলো আটা দিয়ে মোড়ানো এক রকমের খাবার। যার ভেতরে থাকে সবজি, মাংসের স্টাফ। আমিষ, নিরামিষ- দু'রকমেরই পাওয়া যায়। এগুলো দুরকম ভাবে বানানো হয়। কখনও স্টিমড, আবার কখনও বা তেলে ভাজা বা ফ্রায়েড।

Advertisement

কলকাতাবাসী প্রবল মোমোপ্রেমী বলে মনে করা হয়। প্রায় প্রতিটি রাস্তার পাশের দোকান থেকে শুরু করে শহর জুড়ে দামী রেস্তোরাঁয় এই খাবারটি পাওয়া যায়। অনেক বিয়েবাড়িতে স্টার্টার পদে থাকে মোমো। এখন এ ছবি হামেশাই দেখা যায়।

 

Advertisement