scorecardresearch
 

Chanakya Niti: এই ৫ ধরনের লোকেদের ভুলেও গোপন বা দুঃখের কথা নয়, বলছে চাণক্য নীতি

কিছু লোককে নিজের জীবনের দুঃখ বা সমস্যার কথা বললে সমস্যা বাড়তে থাকে। এমনকি বাড়তে পারে মানসিক চাপও। কার কাছে দুঃখের কথা বলবেন না, জেনে নিন যা বলে গিয়েছেন আচার্য চাণক্য।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • বিশ্বের অন্যতম কূটনীতিক আচার্য চাণক্য।
  • কার কাছে দুঃখের কথা বলবেন না, জেনে নিন যা বলে গিয়েছেন আচার্য চাণক্য।

সাধারণত বলা হয়ে থাকে, ভাগ করলে দুঃখ কমে। আর ভাগ করলে সুখ বাড়ে। আচার্য চাণক্যের মতে,জীবনে এমন কিছু দুঃখ আছে যা কাউকে বলা উচিৎ নয়। কিছু লোককে নিজের জীবনের দুঃখ বা সমস্যার কথা বললে সমস্যা বাড়তে থাকে। এমনকি বাড়তে পারে মানসিক চাপও। কার কাছে দুঃখের কথা বলবেন না, জেনে নিন যা বলে গিয়েছেন আচার্য চাণক্য।

যারা সবার বন্ধু হয়ে যায়- একটা কথা আছে, যে সবার বন্ধু সে আসলে কারও বন্ধু নয়। এই ধরনের লোকেরা বন্ধুত্ব বজায় রাখার জন্য যে কোনও ব্যক্তির প্রতিটি ভুল এবং সঠিক জিনিসকে সমর্থন করে। কেউ সঠিক বা ভুল তা তারা ধরিয়ে দিতে পারে না, তারা শুধু সবার সঙ্গে বন্ধুত্ব বজায় রাখে। এই ধরনের লোকদের মোটেও বিশ্বাস করা যায় না। এই ধরনের লোকেরা আপনার দুঃখ বা গোপন কথা অন্য লোকেদের কাছেও বলতে পারে। যাঁরা এই ধরনের কৃত্রিম বন্ধুত্ব করে তাঁদের সঙ্গে নিজের অনুভূতি শেয়ার করবেন না।

যারা সব কিছু নিয়ে মজা করে-  এমন লোকদের এড়ানো উচিত যারা সব কিছু নিয়েই মজা করে। যারা সব কিছুকে রসিকতা হিসেবে নেয় তারা আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে। এই ধরনের ব্যক্তির সঙ্গে গোপন কথা ভাগ করে নিলে সে মজা করতে পারে। সেই ঘটনার গুরুত্ব তার কাছে থাকে না। আপনি এতে খুব কষ্ট পাবেন। এমনকি মজা করে অন্য কাউকে জানিয়েও দিতে পারে। 

যাঁরা শুধু নিজেদের চিন্তা করে- অর্থহীন বা স্বার্থপর মানুষ তাঁদের নিজেদের ছাড়া অন্য কারো কষ্টের পরোয়া করে না। তাঁরা জীবন সুন্দরভাবে কাটাতে পছন্দ করেন। তাঁরা সবকিছুতেই নিজেদের সুবিধা দেখে। অনেক সময় এই প্রবণতার কারণে এ ধরনের মানুষ অন্যের ক্ষতি করতে পারে। ভবিষ্যতে আপনার গোপন কথার সুবিধা নিতে পারে তারা। এই কারণে কখনও নিজের গোপন কথা বা দুঃখ এই জাতীয় ব্যক্তিদের সঙ্গে শেয়ার করবেন না। 

আরও পড়ুন

Advertisement

ঈর্ষা বা বিরক্তি- কিছু মানুষ আছে যাদের সবসময় নিরাপত্তাহীনতা বোধ করে ঘিরে থাকে। তারা নিরাপত্তাহীনতার কারণে অন্যের প্রতি বিরক্ত হয়ে থাকে। এই ধরনের লোকেরা নিজেদের ঈর্ষা বা বিরক্তি লুকিয়ে রাখে। কিন্তু ভিতরে ভিতরে তারা চায় আপনার সঙ্গে খারাপ কিছু ঘটুক। অনেক সময় মানুষ মনে করে যে তারা যদি এই ধরনের লোকদের কাছে তাদের দুঃখের কথা জানায়, তাহলে হয়তো তাদের প্রতি তাদের আচরণ কিছুটা বদলে যাবে।  ভিতরের অপ্রয়োজনীয় তিক্ততা কমে যাবে কিন্তু তা হয় না। এমন লোকদের দুঃখের কথা বললে হতাশই হবেন। 

বাচাল- এমন মানুষ দেখেছেন যারা খুব বাচাল। তারা সবসময় কথা বলা হলে অনর্গল। তারা অন্যের সাধারণ বক্তব্যকেও বিকৃত করে। এসবের অধিকাংশই মিথ্যা। এই ধরনের লোকদের বিশ্বাসযোগ্য বলে মনে করা যায় না। আচার্য চাণক্যের মতে, এই ধরনের লোকদের কাছে আপনার জীবনের কোনও দুঃখ বা সমস্যা বলা উচিত নয়। এরা অন্য কাউকে আপনার গোপন কথা বলে দিতে পারে। তাই সাবধান!

Advertisement